শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিউবা-ওয়াশিংটন পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার

কিউবা অস্পষ্ট অজানা রোগের জন্য মার্কিন দূতাবাসের কিছু সংখ্যক কর্মকর্তাকে হাভানা ত্যাগের নির্দেশ দেয়ার পর ওয়াশিংটন কিউবার ২ কূটনীতিবিদকে বহিষ্কার করেছে। মার্কিন পররাষ্ট্র দফতর বুধবার এ কথা বলেছে। এএফপি।

মেডিক্যাল রিপোর্টে রোগ অস্তিত্বের বিষয়টি প্রথম প্রকাশ পায় গত বছর। পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নুয়েট এক ব্রিটিংয়ে বলেন, কিউবার কূটনীতিবিদদের তাদের দূতাবাস ত্যাগের নির্দেশ দেয়া হয় ২৩ মে। কতজন আমেরিকানকে মেডিক্যাল কারণে হাভানা ত্যাগের নির্দেশ দেয়া হয় সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি নুয়েট। তিনি বলেন, ২০১৬ সালের শেষদিকে আমরা প্রথম এক রিপোর্টে ঘটনা জানতে পারি। রিপোর্টে বলা হয়, হাভানায়, আমাদের দূতাবাসে কর্মরত কয়েকজন কর্মকর্তাকে কিছু স্বাস্থ্যগত কারণে কিউবা, ত্যাগের নির্দেশ দেয়া হয়। ওই রিপোর্টের উৎস সম্পর্কে বা ঘটনা কী হতে পারে সে ব্যাপারে সুনির্দিষ্ট কোন জবাব নেই আমাদের কাছে। তিনি বলেন, ফলস্বরূপ কয়েকজন আমেরিকানকে ফেরত আনতে হয়েছিল আমাদের বা তারা দেশে চলে আসতে চেয়েছিলেন। পরিণতিতে আমরা দুই কিউবানকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দেই এবং তারা যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন। কিউবা সরকার বুধবার রিপোর্টটি নিশ্চিত করে বলেছে, তারা তাদের কর্মকর্তাদের বহিষ্কারের প্রতিবাদ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে প্রায় অর্ধশতাব্দী ধরে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন থাকার পর ২০১৫ সালে এ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের