মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুশ হস্তক্ষেপ ॥ গ্র্যান্ড জুরি গঠন করলেন মুলার

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের সময় রুশ হস্তক্ষেপের বিষয়টি সম্পূর্ণ বানোয়াট খবর বলে উল্লেখ করেছেন। মার্কিন নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার বিষয়ে তদন্ত কাজে নিয়োজিত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার গ্র্যান্ড জুরিদের একটি প্যানেল গঠন করেছেন ওয়াল স্ট্রীট জার্নালেÑএ ধরনের একটি খবর প্রকাশিত হওয়ার পর গত বৃহস্পতিবার ট্রাম্প একথা বলেন। এএফপি।

পাশ্চিম ভার্জিনিয়ার হান্টিংটনে দলীয় কর্মী-সমর্থকের উদ্দেশে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, আমি আপনাদের সমর্থন নিয়ে, আপনাদের ভোটে জয়যুক্ত হয়েছি; রাশিয়ার সহযোগিতায় নয়। আর এখন আমার শত্রুরা কল্পকাহিনী রচনা করে আমাকে সরিয়ে আপনাদের নেতৃত্বহীন করতে চায়। এর মাধ্যমে তারা আমাদের দেশ, আমাদের সংবিধান, আমাদের সকলকে বিশ্বের কাছে হেয় করতে চায়। বক্তৃতার সময় সমর্থকদের তুমুল উল্লাসধ্বনির মধ্যে ট্রাম্প বলেন, সবাই জানে এই নির্বাচনে কোন রাশিয়ান আমাদের সঙ্গে ছিল না তা সত্ত্বেও তারা আমার পেছনে লেগে আছে। কিন্তু তারা হিলারি ক্লিনটনের মুছে ফেলা ৩৩ হাজার ই-মেইলের ব্যাপারে কিছু বলে না বা তদন্ত করে না। ওয়াল স্ট্রীট জার্নালের দেয়া তথ্য অনুযায়ী গ্র্যান্ড জুরি প্রাথমিকভাবে ট্রাম্প জুনিয়রের সঙ্গে রুশ আইনজীবী ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ও যোগাযোগ নিয়ে তদন্ত করছেন এবং এ কাজে সংশ্লিষ্ট দু’জন সোর্সের সঙ্গে কথা বলেছেন। গ্র্যান্ড জুরি গঠন ও তাদের তৎপরতা কেন্দ্রীয় তদন্ত সংস্থার দ্রুত পদক্ষেপ গ্রহণের পরিচায়ক এবং এর মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি বাস্তবে রূপলাভ করতে যাচ্ছে। এখন গ্র্যান্ড জুরি বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারকে তার কাছে থাকা তদন্তাধীন বিষয়ের তথ্য, প্রমাণ ও দলিলদস্তাবেজ হলফনামা আকারে উপস্থাপনের নির্দেশ দিতে পারবেন। এর মাধ্যমে ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পদক্ষেপ একধাপ এগিয়ে গেল। এ প্রসঙ্গে জাতীয় নিরাপত্তা সংস্থার এ্যাটর্নি ব্র্যাডলি মস বলেছেন, তদন্তে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ না পাওয়া পর্যন্ত গ্র্যান্ড জুরি বোর্ড গঠন করা যায় নাÑ কাজেই রবার্ট মুলার যেহেতু এটি গঠনের সক্রিয় পদক্ষেপ গ্রহণ করেছেন, বুঝতে হবে, তার কাছে এসবের বিশ্বাসযোগ্য তথ্য-উপাত্ত রয়েছে।

এদিকে সিএনএন জানিয়েছে, রবার্ট মুলার নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার বিষয় ছাড়াও ট্রাম্পের অর্থনৈতিক লেনদেনের নথিপত্র নিয়েও খোঁজখবর করছেন। বিষয়টি জানতে পেরে ট্রাম্পের মেজাজ বিগড়ে যায়। তিনি মুলারকে সাবধান করে দিয়ে বলেন, অর্থনৈতিক লেনদেন নিয়ে তদন্ত করা তার এখতিয়ারবহির্ভূত বিষয় এটার সীমা লঙ্ঘন করা যাবে না।

শীর্ষ সংবাদ:
অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে মাদরাসা         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের আগুন নিয়ন্ত্রণে         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি