বৃহস্পতিবার ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারাদণ্ড হতে পারে নওয়াজ শরিফের!

কারাদণ্ড হতে পারে নওয়াজ শরিফের!

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের সুপ্রিমকোর্ট শুক্রবার নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করলেও এ অযোগ্যতার সময়সীমা কত তার ব্যাখ্যা দেয়া হয়নি। অধিকাংশ আইন বিশেষজ্ঞ মনে করছেন, এ সময়সীমা আজীবনের জন্য। এ নিয়ে আইনজীবীদের মধ্যে আইনি তথ্য ঘাঁটাঘাঁটি শুরু হয়েছে। এখন আবার অনেকে বলছেন, এ মামলায় নওয়াজের কারাদণ্ড হতে পারে।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন জানায়, ১৯৭৬ সালের জনপ্রতিনিধিত্ব আইন (আরওপিএ) অনুসারে, কোনো সংসদ সদস্যের বিরুদ্ধে করা মিথ্যা অথবা অসত্য ঘোষণার মামলা পাকিস্তানের সংবিধানের ৭৮ অনুচ্ছেদের ‘দুর্নীতি চর্চা’র আওতায় পড়ে।

একই আইনের ৮২ ধারায় বলা হয়েছে, এ ধরনের দুর্নীতির মামলায় অভিযুক্ত ব্যক্তির সর্বোচ্চ শাস্তি হবে ৩ বছরের কারাদণ্ড বা পঁাঁচ হাজার রুপি অর্থ জরিমানা অথবা দু’ধরনের সাজাই হতে পারে।

নওয়াজের ক্ষেত্রে সুপ্রিমকোর্ট আরওপিএ’র ৯৯(এফ) ধারা এবং সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদ প্রয়োগ করে তাকে অযোগ্য ঘোষণা করেছে। সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদ এবং আরওপিএ’র ৯৯(এফ) ধারা হুবহু এক।

সংবিধানের ৬২ অনুচ্ছেদের ‘এফ’ ধারায় সংসদ সদস্য হওয়ার যোগ্যতার ব্যাখ্যা রয়েছে এবং অযোগ্যতা হিসেবে যোগ্যতার অভাবকে বোঝানো হয়েছে।

এতে বলা হয়, ‘তিনি হবেন জ্ঞানী, ধার্মিক, শিষ্টাচারী, সৎ ও আল্লাহ ভক্ত।’ শুক্রবারের রায় সম্পূর্ণ এ বিধান বলেই হয়েছে।

রায়ে বলা হয়, “সংযুক্ত আরব আমিরাতে ‘ক্যাপিটাল এফজেডই জেবেল আলী’ নামে কোম্পানির কাছ থেকে নেয়া অর্থের বিবরণ নওয়াজ ২০১৩ সালে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়নপত্রে উল্লেখ করতে ব্যর্থ হয়েছেন, যা আরওপিএ’র ১২(২)(এফ) অধ্যায়ের পরিপন্থী।

হলফনামায় মিথ্যা ঘোষণা দেয়ায় আরওপিএ’র ৯৯(এফ) অধ্যায় এবং ইসলামী প্রজাতান্ত্রিক পাকিস্তান ১৯৭৩-এর সংবিধানের ৬২(১)(এফ) অনুচ্ছেদ মোতাবেক এক নম্বর অভিযুক্ত নওয়াজ শরিফ সৎ নন। যে কারণে তিনি মজলিস-ই-সুরার (পার্লামেন্ট) সদস্য হিসেবে অযোগ্য।”

এরপরই সুপ্রিমকোর্ট নওয়াজের জাতীয় পরিষদের সদস্য পদ খারিজ করতে নির্বাচন কমিশনকে নির্দেশনা দেন।

কিন্তু রায়ে উল্লেখ করা হয়নি, তিনি কত সময়ের জন্য অযোগ্য হলেন বা তার বিরুদ্ধে আর কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা।

এর আগে মিথ্যা ঘোষণা দিয়ে মনোনয়নপত্র জমা দেয়া বহু আইনপ্রণেতা, বিশেষ করে ২০০৮-১৩ সংসদের সময়ে বেশ কয়েকজন ভুয়া শিক্ষা সনদের জন্য দোষী সাব্যস্ত হন।

এসব মামলায় অনেককে কারাভোগ করতে হয়েছে। নওয়াজের মামলায় স্বৈরশাসক জিয়াউল হকের আমলে প্রণীত শরিয়া আইনের ভিত্তিতেই রায় দিয়েছেন আদালত।

আইন বিশেষজ্ঞদের মতে, এ আইন রাজনৈতিক বিরোধী পক্ষ পরস্পরের বিরুদ্ধে ব্যবহারের সুযোগ নিয়ে আসছে। জিয়াউল হকের আমলের বিতর্কিত আইনসহ আরও কিছু আইন বাদ দিতে সাবেক পিপিপি সরকার সংবিধান সংশোধনের উদ্যোগ নিলেও নওয়াজের মুসলিম লীগ তাতে ভেটো দেয়। শেষ পর্যন্ত সেই আইনেই ফেঁসে গেলেন নওয়াজ। এখন আদালতের হাতে তাকে কারাগারে পাঠানোর সুযোগও রয়ে গেল।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন ছেড়ে দিলেন দেশটির সদ্য পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। রবিবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত বাসভবনটি ছেড়ে পরিবারের সদস্যদের নিয়ে পাঞ্জাবের মুরি শহরের উদ্দেশে যাত্রা করেন তিনি। সঙ্গে রয়েছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ, মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়ে জামাই ক্যাপ্টেন অব. সফদার আওয়ান। বাসভবন ছাড়ার আগে এর দেখভালকারী কর্মকর্তা-কর্মচারীদের থেকে বিদায় নেন নওয়াজ। এ সময় তার সঙ্গে ছিলেন সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার।

পাকিস্তানে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছেন দেশটির প্রেসিডেন্ট মামনুন হুসাইন। মঙ্গলবার ওই অধিবেশন বসছে। নওয়াজের পদত্যাগের পর ক্ষমতাসীন দল পিপলস মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) তার ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করে।

কিন্তু তিনি প্রাদেশিক পরিষদের সদস্য না হওয়ায় অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হচ্ছে। দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন পিএমএল-এনের নেতা শহিদ খোকন আব্বাসি। প্রেসিডেন্ট কার্যালয়ের এক সূত্র জানায়, ১ আগস্ট মঙ্গলবার বেলা ৩টায় অধিবেশন বসছে। অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত করাই এ অধিবেশনের একমাত্র এজেন্ডা।

শীর্ষ সংবাদ:
চাকরিচ্যুত ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ         ব্যাংক কর্মীদের জন্য নতুন নির্দেশনা         ইভ্যালির মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অগ্রযাত্রার তৃতীয় বর্ষপূর্তি পালিত         খালেদার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫১         সকল শিক্ষার্থীকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে ভ্যাক্সিনের জন্য নিবন্ধনের নির্দেশ         ‘সাংবাদিকদের চরিত্র হরণের অধিকার কারও নেই’         গৃহহীনদের ঘর তৈরিতে দুর্নীতি হয়নি : প্রধানমন্ত্রী         ইভ্যালির রাসেল ও তার স্ত্রী র‌্যাব হেফাজতে         কক্সবাজার বিমান বন্দরকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নামকরণের প্রস্তাব         ‘কুইক রেন্টাল’ আরও ৫ বছর চালাতে সংসদে বিল পাস         ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা         চাকরি দেওয়ার নামে কোটি টাকা হাতিয়ে নেন চক্রটি         রাজশাহীতে করোনায় একদিনে আরও সাতজনের মৃত্যু         সমুদ্র আইন সংশোধনের প্রস্তাব সংসদে         সরকারের বিরুদ্ধে বিএনপির অভিযোগ কল্পিত এবং চর্বিত চর্বণ         ৯ গোলের ম্যাচে ম্যানচেস্টার সিটির জয়         হিন্দি ওয়েব সিরিজে জয়া, বিপরীতে নওয়াজউদ্দিন সিদ্দিকি