সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাডেটে ভর্তি প্রস্তুতি

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা অন্যসব প্রতিযোগিতামূলক পাবলিক পরীক্ষা থেকে ভিন্ন। তাই এ পরীক্ষায় কাক্সিক্ষত সাফল্য পেতে দরকার দীর্ঘ অধ্যবসায় ও যথাযথ গাইডলাইন। প্রস্তুতি যথাযথ না হলে ক্যাডেটের মতো ভর্তি পরীক্ষায় সাফল্য পাওয়া কঠিন। আবার অনেক সময় দেখা যায়, ভাল প্রস্তুতি থাকা সত্ত্বেও সঠিক গাইডলাইন না থাকায় অনেক মেধাবী শিক্ষার্থী চূড়ান্ত সাফল্য পেতে ব্যর্থ হচ্ছে। এক্ষেত্রে ক্যাডেট কোচিংয়ে অভিজ্ঞ প্রতিষ্ঠানের ‘মূল্যবান’ পরামর্শ ও গাইডলাইন বড় ভূমিকা রাখে। তাই পরীক্ষা সামনে রেখে বিশেষ প্রস্তুতি প্রোপ্রাম করে নেয়াটা খুবই জরুরী। এক্ষেত্রে দেশের শীর্ষ প্রতিষ্ঠান ‘শহীদ ক্যাডেট একাডেমি।’ ক্যাডেট কোচিংয়ে চূড়ান্ত সাফল্যের ক্ষেত্রে বিগত ৩২ বছর ধরে শীর্ষে রয়েছে ‘শহীদ ক্যাডেট’। প্রতিষ্ঠানটিতে বাংলা ও ইংরেজী উভয় ভার্সনে শিক্ষার্থী ভর্তি নেয়া হয়। রয়েছে ছেলে-মেয়েদের আবাসিক হোস্টেল সুবিধা। যারা বাসায় থেকে পড়াশোনা করে তাদের জন্য রয়েছে প্রতিষ্ঠানে আনা-নেয়ার ক্ষেত্রে পরিবহন সুবিধা। সব ধরনের সুবিধা ও আধুনিক সুপরিসর ক্যাম্পাসে মনোরম পরিবেশে ক্যাডেট ভর্তি প্রস্তুতির সুযোগ রয়েছে প্রতিষ্ঠানটিতে।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির উত্তরা ৯ নম্বর সেক্টর (বাংলাদেশ মেডিক্যাল কলেজের ঠিক পশ্চিম পাশের শাখা) শাখার পরিচালক শেখ শামীম আহম্মেদ বলেন, ‘শিক্ষার্থীদের সার্বিক সেবা দিয়ে তাদের চূড়ান্ত সাফল্য নিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ্য। প্রতিষ্ঠার পর থেকেই আমাদের শিক্ষার্থীরা ক্যাডেটে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ সাফল্য পাচ্ছে। দেশে গত ৩২ বছর ধরে শহীদ ক্যাডেটই শীর্ষে। ভবিষ্যতেও আমরা এ সাফল্য অব্যাহত রাখতে চাই।’ এক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সহযোগিতাও কামনা করেন তিনি।

প্রতিষ্ঠানটিতে বর্তমানে বাংলা ও ইংরেজী ভার্সনে শিক্ষার্থী ভর্তি চলছে। এছাড়া যারা দেশের বিশেষ করে রাজধানীর নামী-দামী স্কুল-কলেজে ভর্তি হতে চাচ্ছে তাদের জন্যও সঠিক কোচিংয়ের ব্যবস্থা রয়েছে। ক্যাডেট ভর্তির প্রস্তুতি প্রোগ্রাম সম্পর্কে জানতে ফোন ০১৯১৩৩৬৬৭৫৫, ০১৭১৪৩৫৯৬৯২।

উল্লেখ্য, প্রতিবছর সাধারণত জানুয়ারিতে ক্যাডেট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে অনলাইনে আবেদনফরম পূরণের কাজ সাধারণত নবেম্বর থেকে শুরু হয়। চলে ডিসেম্বর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় জানুয়ারিতে। আবেদনের জন্য ভিজিট করতে হবে িি.িপধফবঃপড়ষষবমব.ধৎসু.সরষ.নফ

পরীক্ষার্থীদের মনে রাখতে হবে, পরীক্ষায় চূড়ান্ত সাফল্য পেতে হলে এখন থেকেই বাকি দিনগুলো সঠিক নির্দেশনা মেনে নিয়মিত পড়াশোনা করতে হবে। নিয়মিত পড়াশোনার পাশাপাশি নিজেদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখতে হবে। তবে সর্বাগ্রে দরকার কোন সঠিক প্রতিষ্ঠানের পরামর্শ ও সহযোগিতা। উপরন্তু শিক্ষার্থীদের দৃঢ় ইচ্ছা ও কঠোর পরিশ্রম তো থাকতেই হবে।

মাঈন উদ্দিন

ইনোভেটিভ টিচিং এ্যান্ড

লার্নিং এক্সপো

সম্প্রতি ঢাকাস্থ সোবহানবাগে ড্যাফোডিল টাওয়ারে দুই দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ইনোভেটিভ টিচিং এ্যান্ড লার্নিং এক্সপো ২০১৭। ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ও ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ যৌথ উদ্যোগে আয়োজিত এক্সপোর সহযোগিতায় এবং স্ট্রেটিজিক পার্টনার ছিলেন এনসিসি এডুকেশন (ইউকে), আইডিপি, ভেনচুরাস, বিএসএইচআরএম, এইচআরডিআই, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, টেন মিনিট স্কুল, বোল্ড ও জবসবিডি।

ইনোভেটিভ টিচিং এ্যান্ড লার্নিং এক্সপো ২০১৭ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি। এক্সপোতে ছিল প্রজেক্ট প্রদর্শনী, ইনোভেটিভ টিচিং এ্যাওয়ার্ড, ইনোভেটিভ প্রজেক্ট এ্যাওয়ার্ড, প্লেনারি সেশান, সেমিনার, ওয়ার্কশপ, রাউন্ডটেবিল ডিসকাশন ইত্যাদি। এতে দেশী-বিদেশী শীর্ষস্থানীয় শিক্ষাবিদ/বিশেষজ্ঞগণ সেমিনার. প্লেনারি সেশন, ওয়ার্কশপ এবং রাউন্ড টেবিল আলোচনার মাধ্যমে তাদের উদ্ভাবিত বিষয়সমূহ তুলে ধরেন। অনুষ্ঠানে দেশের সর্বস্তরের শিক্ষার্থী ও শিক্ষক, শিক্ষাবিদ, শিক্ষাকর্মী, নীতিনির্ধারক ও শিক্ষা ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেন।

এ বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খান, এইচআরডিআই এর ডীন ও এক্সপো কো- চেয়ার প্রফেসর ড. ফরিদ এ. সোবহানী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক রথীন্দ্রনাথ দাস ও ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির অধ্যক্ষ মোঃ শাখাওয়াত হোসেন।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস