বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ তলা ভবন পাচ্ছে কর্মসংস্থান ব্যাংক

৩০ তলা ভবন পাচ্ছে কর্মসংস্থান ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ কর্মসংস্থান ব্যাংকের জন্য ৩০তলা ভবন তৈরির নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২১১ কোটি টাকা। আগামী বছর এ অর্থ বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন।

শনিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে কর্মসংস্থান ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক পর্যালোচনা সভা-২০১৭ এ তিনি এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান পরীক্ষিৎ দত্ত চৌধুরী এবং পরিচালনা বোর্ডের পরিচালকরা। এতে সভাপতিত্ব করেন কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

তিনি বলেন, কর্মসংস্থান ব্যাংকের প্রধান কার্যালয়ে ৩ তলা বেইজমেন্টের উপর ৩০তলা ভবন নির্মাণে ৪ বছরে মোট ২১০ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় প্রাক্কলনে গৃহীত প্রকল্প সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে একদিকে যেমন ব্যাংকের মূলধনের জন্য সরকারের উপর নির্ভরশীলতা কমবে। অন্যদিকে, ব্যাংকের আর্থিক ভিত্তি ক্রমান্বয়ে সমৃদ্ধশালী হবে। সম্পদের মূল্য শেয়ারপ্রতি বহুগুণে বৃদ্ধি পাবে।

সভায় জানানো হয়, প্রতিষ্ঠালগ্নে এ ব্যাংকের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা ছিল। বিভিন্ন ধাপে অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধির ফলে বর্তমানে ব্যাংকটির অনুমোদিত মূলধন ও পরিশোধিত মূলধন যথাক্রমে ১ হাজার কোটি ও ৮০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮০০ কোটি টাকা থেকে এখন পর্যন্ত সরকারের কাছ থেকে ৪১৫ কোটি টাকা এবং ১৩টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ও তফসিলি ব্যাংকের কাছ থেকে ৮৪কোটি ৫০ লাখ টাকা পাওয়া গেছে। ফলে প্রাপ্ত পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৪৯৯ কোটি ৫০ লাখ টাকা।

ব্যাংকটির বার্ষিক আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত এ ব্যাংকের ঋণ বিতরণের পরিমাণ ৩ হাজার ৭৯৯ কোটি ৭২ লাখ টাকা। আদায়কৃত ঋণের পরিমাণ ৩ হাজার ৪৪১ কোটি ৩৮ লাখ টাকা। আদায়ের হার ৯৪ শতাংশ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কর্মসংস্থান ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক কাজী আলমগীর, মহাব্যবস্থাপক গোকুল চন্দ্র রায়, মো আব্দুল মান্নান, ম হ ম আলী করিম প্রমুখ।

প্রসঙ্গত, দেশের বেকার যুবদের কর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত করে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ১৯৯৮ সালে কর্মসংস্থান ব্যাংকের আনুষ্ঠানিক যাত্রা হয়।

শীর্ষ সংবাদ:
সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন