সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওবামাকেয়ার বাতিলে ফের ব্যর্থ রিপাবলিকানরা

  • সিনেটর ম্যাককেইনও বিপক্ষে ভোট দেন

মার্কিন সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও শুক্রবার ওবামাকেয়ার বাতিল করতে ব্যর্থ হয়। এ স্বাস্থ্যসেবা বিল বাতিলের সর্বশেষ চেষ্টা ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পসহ রিপাবলিকানরা হতবিহ্বল হয়ে পড়েন। এএফপি।

ট্রাম্পের পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা প্রণীত ‘এফোরডেবল কেয়ার এ্যাক্ট-২০১০’ যা সংক্ষেপে ওবামকেয়ার নামে পরিচিতি পেয়েছে, বাতিল করার ঘোষণা প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী প্রচারের সময়ই দিয়েছিলেন। কিন্তু তার এ স্বপ্ন এভাবে মাঠে মারা যাবেÑ তা তিনি কল্পনাই করতে পারেননি। ওবামাকেয়ার ছিল প্রেসিডেন্ট ওবামার একটি জনকল্যাণকর পদক্ষেপ। হোয়াইট হাউসের প্রথম কৃষাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ওবামা যেমন ইতিহাস সৃষ্টি করেছেন- সাধারণ জনগণের কল্যাণের লক্ষ্যে প্রণীত এ স্বাস্থ্যনীতির মাধ্যমে তিনি ইতিহাসে তিনি নিজের আসন পাকা করে নিয়েছেন। কারণ আমেরিকায় চিকিৎসা লাভ অত্যন্ত ব্যয়সাপেক্ষ- তাই বীমা সুবিধার আওতায় এনে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ছিল ওবামার লক্ষ্য ও উদ্দেশ্য। আর তাই এক জরিপে দেখা গেছে ওবামা যুক্তরাষ্ট্রের বারোজন শ্রেষ্ঠ প্রেসিডেন্টের একজন হিসেবে তালিকায় ঠাঁই করে নিয়েছেন। পরশ্রীকাতরতা অথবা সঙ্কীর্ণ দলীয় মানসিকতার কারণে নির্বাচিত হওয়ার আগে থেকেই ট্রাম্প ওবামাকেয়ার বাতিলের ঘোষণা দিয়েছিলেন এবং নির্বাচিত হওয়ার পর তিনি রাষ্ট্রীয় ক্ষমতার প্রভাব বিস্তার করে এটি বাতিলের জন্য রিপাবলিকান সিনেটর ও কংগ্রেসম্যানদের মধ্যে গ্রুপিং-লবিং করছিলেন।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records