সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়ন ইংল্যান্ড

  • মহিলা ক্রিকেট বিশ্বকাপ-

ফাইনালে ৯ রানে হেরে ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ মহিলা ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। রবিবার ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে ভারতকে ৯ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে ইংলিশরা। এ জয়ে ইংল্যান্ড মহিলা ক্রিকেট বিশ্বকাপে চারবার চ্যাম্পিয়ন হলো। এর আগে ১৯৭৩, ১৯৯৩ ও ২০০৯ সালেও চ্যাম্পিয়ন হয় ইংলিশ মহিলারা। আর ভারত ২০০৫ সালের পর আবার বিশ্বকাপের ফাইনালে খেলে রানার্সআপেই সন্তুষ্ট থাকে।

এ ম্যাচটিতে টস জিতে ইংল্যান্ড। আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ব্যাটিং করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২৮ রান করে ইংলিশরা। মিডল অর্ডার ব্যাটার নাতালি স্কিভার সর্বোচ্চ ৫১ রান করেন। সারাহ টেইলর ৪৫ রান করেন। ৬৩ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর যখন বিপদে থাকে ইংল্যান্ড, তখন টেইলর ও স্কিভার মিলে যে চতুর্থ উইকেটে ৮৩ রানের জুটি গড়েন, এই জুটিতেই অনেক পথ এগিয়ে যায় ইংলিশরা। শেষপর্যন্ত ২২০ রানেরও ওপরে করে ইংল্যান্ড। ভারতের ঝুলন গোস্বামী ৩ উইকেট নেন। জবাব দিতে নেমে ভারত ৪৮.৪ ওভারে ২১৯ রান করে অলআউট হয়ে যায়। পুনাম রাউত ৮৬, হারমানপ্রিত কৌর ৫১ রান করেন। এ্যানিয়া স্রুবসোল ৬ উইকেট নেন। ৪৩ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর রাউত ও কৌর মিলে আশা জাগিয়েছিলেন। কিন্তু শেষপর্যন্ত পারলেন না। প্রথমবারের মতো ভারতের চ্যাম্পিয়ন হওয়ার আশাও পূরণ হলো না। ২০০৫ সালে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে রানার্সআপ হয় ভারত। এবারও তাই হলো।

১৯৭৩ সাল থেকে মহিলা ক্রিকেট বিশ্বকাপ খেলা শুরু হয়। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এরপর এবারের ১১তম মহিলা ক্রিকেট বিশ্বকাপের আগে আরও দুইবার (১৯৯৩ ও ২০০৯ সাল) শিরোপা জিতে ইংল্যান্ড। তবে বিশ্বকাপে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া (৬ বার)। একবার হ্যাটট্রিক শিরোপা জেতাসহ ১৯৭৮, ১৯৮২, ১৯৮৮, ১৯৯৭, ২০০৫ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন হয় অসিরা। নিউজিল্যান্ড (২০০০ সাল) একবার শিরোপা জিতে। এবার আবার ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। প্রথমবারের মতো ভারতের বিশ্বকাপ জেতার স্বপ্নকে ধূলিসাৎ করে দিয়ে ইংলিশরা শিরোপা জিতে। এ নিয়ে চারবার শিরোপা জিতল ইংল্যান্ড।

স্কোর ॥ ইংল্যান্ড-ভারত ম্যাচ-

ইংল্যান্ড ইনিংস ২২৮/৭; ৫০ ওভার (স্কিভার ৫১, টেইলর ৪৫, ব্রান্ট ৩৪, গান ২৫*; গোস্বামী ৩/২৩, পুনম ২/৩৬)।

ভারত ইনিংস ২১৯/১০; ৪৮.৪ ওভার (রাউত ৮৬, কৌর ৫১, মিতালি ১৭, শর্মা ১৪; এ্যানিয়া ৬/৪৬, হার্টলি ২/৫৮)।

ফল ॥ ইংল্যান্ড ৯ রানে জয়ী।

ম্যাচ সেরা ॥ এ্যানিয়া স্রুবসোল (ইংল্যান্ড)।

টুর্নামেন্ট সেরা ॥ টেমি বিউমন্ট (ইংল্যান্ড)।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট