রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়ন ইংল্যান্ড

  • মহিলা ক্রিকেট বিশ্বকাপ-

ফাইনালে ৯ রানে হেরে ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ মহিলা ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। রবিবার ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে ভারতকে ৯ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে ইংলিশরা। এ জয়ে ইংল্যান্ড মহিলা ক্রিকেট বিশ্বকাপে চারবার চ্যাম্পিয়ন হলো। এর আগে ১৯৭৩, ১৯৯৩ ও ২০০৯ সালেও চ্যাম্পিয়ন হয় ইংলিশ মহিলারা। আর ভারত ২০০৫ সালের পর আবার বিশ্বকাপের ফাইনালে খেলে রানার্সআপেই সন্তুষ্ট থাকে।

এ ম্যাচটিতে টস জিতে ইংল্যান্ড। আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ব্যাটিং করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২৮ রান করে ইংলিশরা। মিডল অর্ডার ব্যাটার নাতালি স্কিভার সর্বোচ্চ ৫১ রান করেন। সারাহ টেইলর ৪৫ রান করেন। ৬৩ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর যখন বিপদে থাকে ইংল্যান্ড, তখন টেইলর ও স্কিভার মিলে যে চতুর্থ উইকেটে ৮৩ রানের জুটি গড়েন, এই জুটিতেই অনেক পথ এগিয়ে যায় ইংলিশরা। শেষপর্যন্ত ২২০ রানেরও ওপরে করে ইংল্যান্ড। ভারতের ঝুলন গোস্বামী ৩ উইকেট নেন। জবাব দিতে নেমে ভারত ৪৮.৪ ওভারে ২১৯ রান করে অলআউট হয়ে যায়। পুনাম রাউত ৮৬, হারমানপ্রিত কৌর ৫১ রান করেন। এ্যানিয়া স্রুবসোল ৬ উইকেট নেন। ৪৩ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর রাউত ও কৌর মিলে আশা জাগিয়েছিলেন। কিন্তু শেষপর্যন্ত পারলেন না। প্রথমবারের মতো ভারতের চ্যাম্পিয়ন হওয়ার আশাও পূরণ হলো না। ২০০৫ সালে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে রানার্সআপ হয় ভারত। এবারও তাই হলো।

১৯৭৩ সাল থেকে মহিলা ক্রিকেট বিশ্বকাপ খেলা শুরু হয়। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এরপর এবারের ১১তম মহিলা ক্রিকেট বিশ্বকাপের আগে আরও দুইবার (১৯৯৩ ও ২০০৯ সাল) শিরোপা জিতে ইংল্যান্ড। তবে বিশ্বকাপে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া (৬ বার)। একবার হ্যাটট্রিক শিরোপা জেতাসহ ১৯৭৮, ১৯৮২, ১৯৮৮, ১৯৯৭, ২০০৫ ও ২০১৩ সালে চ্যাম্পিয়ন হয় অসিরা। নিউজিল্যান্ড (২০০০ সাল) একবার শিরোপা জিতে। এবার আবার ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। প্রথমবারের মতো ভারতের বিশ্বকাপ জেতার স্বপ্নকে ধূলিসাৎ করে দিয়ে ইংলিশরা শিরোপা জিতে। এ নিয়ে চারবার শিরোপা জিতল ইংল্যান্ড।

স্কোর ॥ ইংল্যান্ড-ভারত ম্যাচ-

ইংল্যান্ড ইনিংস ২২৮/৭; ৫০ ওভার (স্কিভার ৫১, টেইলর ৪৫, ব্রান্ট ৩৪, গান ২৫*; গোস্বামী ৩/২৩, পুনম ২/৩৬)।

ভারত ইনিংস ২১৯/১০; ৪৮.৪ ওভার (রাউত ৮৬, কৌর ৫১, মিতালি ১৭, শর্মা ১৪; এ্যানিয়া ৬/৪৬, হার্টলি ২/৫৮)।

ফল ॥ ইংল্যান্ড ৯ রানে জয়ী।

ম্যাচ সেরা ॥ এ্যানিয়া স্রুবসোল (ইংল্যান্ড)।

টুর্নামেন্ট সেরা ॥ টেমি বিউমন্ট (ইংল্যান্ড)।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর