শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে নিউমোনিয়ায় ৪৬ গরুর মৃত্যু

ভারতে নিউমোনিয়ায় ৪৬ গরুর মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ ভারতে গরু জবাই, এর মাংস খাওয়া, বহনের অপরাধে প্রায়ই মানুষ হত্যা করা হয়। কিন্তু দেশটিতে অনাহারে ও অযত্নে প্রায়ই ব্যাপক সংখ্যক গরুর মৃত্যুর খবর পাওয়া যায়। সম্প্রতি ভারতের অন্ধ্র প্রদেশ সরকার জানিয়েছে, গত কয়েকদিনে সেখানে ৪৬টি গরু অনাহারে ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে।

অন্ধ্র প্রদেশের পূর্ব গোদাবরি জেলায় এ ঘটনা ঘটে। যে গোশালায় গরুগুলো মারা গেছে সেটি পরিচালনার দায়িত্বে ছিল প্রাণীদের প্রতি সহিংসতা প্রতিরোদ কমিটি(এসপিসিএ)। এ ঘটনায় গোশালার কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

গোশালাটিতে ১৫০টি গরু জায়গায় ৪৮০টি গাদাগাদি করে রাখা হয়। সেখানকার পরিবেশ ছিল বেশ নোংরা। টানা কয়েকদিন বৃষ্টিতে ভিজে গরুগুলো নিউমোনিয়ায় আক্রান্ত হয়। গরুগুলোকে ঠিকমতো খেতেও দেয়া হয়নি। তাই অনাহারেও অনেক গরু মারা গেছে। বেশ কয়েকটি গরুর অবস্থা আশঙ্কাজনক বলে জানান স্থানীয় প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ভি ভেঙ্কটেশ রাও।

এ ঘটনায় তদন্ত চলছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা কালেক্টর কার্তিকেয় মিশ্র। গোশালাগুলোর রক্ষণাবেক্ষণ ঠিকমতো হচ্ছে কি না তা দেখার জন্য স্থানীয় রাজস্ব উন্নয়ন কর্মকর্তাকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। গোশালার কর্মকর্তারা দাবি করেছেন, টানা বৃষ্টির কারণে গরুগুলোকে এক সঙ্গে রাখতে বাধ্য হয়েছিলেন তারা। তাদের দায়িত্বে অবহেলা ছিল না।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২