বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন বিনিয়োগে যাচ্ছে মালেক স্পিনিংয়ের সাবসিডিয়ারি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত মালেক স্পিনিং লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান জেএম ফ্যাব্রিকস লিমিটেড বিএমআরইয়ের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে কোম্পানিটির উৎপাদন ক্ষমতা প্রায় ৩০ শতাংশ বাড়বে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, কারখানাটির সংস্কার, সম্প্রসারণ ও আধুনিকায়নে (বিএমআরই) ৯২ কোটি ৬২ লাখ টাকা বিনিয়োগ করবে তৈরি পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানটি। নিজস্ব তহবিল ও ব্যাংক ঋণের মাধ্যমে ওই অর্থের যোগান দেয়া হবে। বিএমআরইয়ের পর জেএম ফেব্রিকসের বার্ষিক উৎপাদন ক্ষমতা ১ কোটি ৩০ লাখ পিস বাড়বে। বার্ষিক উৎপাদন সক্ষমতা ৪ কোটি ৩৬ লাখ ৮০ হাজার পিস থেকে বেড়ে ৫ কোটি ৬৬ লাখ ৮০ হাজার পিসে উন্নীত হবে। পাশাপাশি অধিক মূল্যসংযোজনের ফলে কোম্পানির মুনাফা মার্জিনও বাড়বে বলে আশা প্রকাশ করা হয়েছে। কোম্পানির কর্মকর্তারা জানান, জেএম ফ্যাব্রিকস লিমিটেডের ৯৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ারের মালিক মালেক স্পিনিং। এর আগে মালেক স্পিনিং নিজে ও তার অপর সহযোগী প্রতিষ্ঠান সালেক স্পিনিং এ নতুন বিনিয়োগের ঘোষণা দেয়। গত বছরের মে মাসে মালেক স্পিনিং জানায়, কারখানার বিএমআরইর জন্য ৩২ কোটি ৭৫ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। অন্যদিকে সালেক স্পিনিংয়ের উৎপাদন ক্ষমতা বাড়াতে হাতে নেয়া হয় ১৪৪ কোটি টাকার একটি প্রকল্প।

আইডিএলসির ইপিএস বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিতীয় প্রান্তিকের (জানু-জুন, ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফিন্যান্স লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। জানা যায়, ৩০ জুন সমাপ্ত প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমম্বিত আয় হয়েছে ৩ টাকা ৩৪ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৫২ পয়সা। এ হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৮২ পয়সা বা ৩২ দশমিক ৫৩ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির এককভাবে ইপিএস হয়েছে ২ টাকা ২৭ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ২ টাকা ২৬ পয়সা। আর ৩০ জুন, ২০১৭ তারিখে আইডিএলসির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ৩০ টাকা ৪৭ পয়সা।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী