মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘সৌদি জোটের নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল’

কাতার জানিয়েছে, তাদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের নিষেধাজ্ঞা ‘রক্তপাতহীন’ যুদ্ধ ঘোষণার শামিল। সৌদি আরব ও তার মিত্রদের পক্ষ থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য দেয়া শর্তকে কাতারের পক্ষ থেকে ‘অযৌক্তিক’ আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করার একদিন পর শুক্রবার এ মন্তব্য করল দোহা। খবর ইয়াহু নিউজের।

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মাদ আল আতিয়া শুক্রবার ব্রিটেন ভিত্তিক আরবি দৈনিক আল আরাবি আল জাদিদ পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে। তিনি আরও বলেন, এসব দেশ কাতারের ওপর সমুদ্র, স্থল ও আকাশপথে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রকৃতপক্ষে সে দেশের জনগণের ক্ষতি করার পাশাপাশি সামাজিক ভিত্তিকে ধ্বংস করে দেবে। এর আগের দিন বৃহস্পতিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের পক্ষ থেকে দেয়া ১৩ দফা শর্তকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি। তিনি বলেন, এসব দেশের সঙ্গে কাতার আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে তবে সার্বভৌমত্বের প্রশ্নে দোহা কোন ছাড় দিতে রাজি নয়।পারস্য উপসাগরীয় চার দেশ গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সন্ত্রাসবাদের সঙ্গে কথিত যোগসাজশের অভিযোগ এনে এ পদক্ষেপ নেয়া হলেও ওই অভিযোগ পরিষ্কার ভাষায় প্রত্যাখ্যান করে দোহা। নিষেধাজ্ঞা আরোপের দু’সপ্তাহেরও বেশি সময় পর কাতার বিরোধী পদক্ষেপ তুলে নেয়ার জন্য দোহার কাছে ১৩ দফা দাবি পেশ করে সৌদি জোট। এ সব শর্ত মেনে নেয়ার জন্য ১০ দিনের সময়সীমা বেঁধে দেয়া হয়। কিন্তু সেসব শর্তের বিষয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি প্রতিক্রিয়া ব্যক্ত করলেন প্রতিরক্ষামন্ত্রী আল-আতিয়া।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল