বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ার আইএসের ঘাঁটি রাক্কা পতনের মুখে

সিরিয়ার আইএসের ঘাঁটি রাক্কা পতনের মুখে

অনলাইন ডেস্ক ॥ ইরাকের মসুলের পর এবার পতনের মুখে আইএস ঘাঁটি রাক্কা। সিরিয়ার রাক্কা শহরে আইএস যোদ্ধাদের চারিদিক থেকে ঘিরে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন সমর্থিত সিরিয়ান বাহিনী। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের কিছু অঞ্চল নিয়ন্ত্রণে নিয়ে কথিত খেলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করা হয় এ রাক্কা শহরকে।

কুর্দি ও আরব যোদ্ধাদের জোট সিরিয়ার গণতান্ত্রিক বাহিনী (এসডিএফ) জানায়, তারা এখন জঙ্গিদের দক্ষিণে পালিয়ে যাওয়ার পথ বন্ধ করে দিয়েছে। এসডিএফ নভেম্বর মাস থেকে শহরের দিকে অগ্রসর হয় এবং ৬ জুন এর পুনর্দখলের জন্য আক্রমণাত্মক অভিযান শুরু করে।

সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা নিশ্চিত করেছে যে, শহরটির শেষ রাস্তাটি এখন বন্ধ করে দেয়া হয়েছে।

সিরিয়াতে যুক্তরাষ্ট্রের অপারেশন ইনহেরেন্ট রিজলভের মুখপাত্র কর্নেল রায়ান ডিলন বলেন, মার্কিন নেতৃত্বাধীন জোটের নেতৃত্বে আইএসের বিরুদ্ধে অভিযানে এসডিএফ এখন দক্ষিণ দিক থেকে রাক্কা শহরের গুরুত্বপূর্ণ স্থান নিয়ন্ত্রণে নিয়েছে।

এসডিএফের কুর্দি যোদ্ধা আলি শেরভান জানান, কেন্দ্রীয় শহর পুরোপুরি অবরুদ্ধ করে রাখা হয়েছে এবং আমাদের বাহিনী চারিদিক থেকে হামলা চালাচ্ছে। ধারণা করা হচ্ছে, ৪ হাজারেরও বেশ জঙ্গি যোদ্ধা আছে শহরটিতে।

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি