শুক্রবার ২০ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ার আইএসের ঘাঁটি রাক্কা পতনের মুখে

সিরিয়ার আইএসের ঘাঁটি রাক্কা পতনের মুখে

অনলাইন ডেস্ক ॥ ইরাকের মসুলের পর এবার পতনের মুখে আইএস ঘাঁটি রাক্কা। সিরিয়ার রাক্কা শহরে আইএস যোদ্ধাদের চারিদিক থেকে ঘিরে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন সমর্থিত সিরিয়ান বাহিনী। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের কিছু অঞ্চল নিয়ন্ত্রণে নিয়ে কথিত খেলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করা হয় এ রাক্কা শহরকে।

কুর্দি ও আরব যোদ্ধাদের জোট সিরিয়ার গণতান্ত্রিক বাহিনী (এসডিএফ) জানায়, তারা এখন জঙ্গিদের দক্ষিণে পালিয়ে যাওয়ার পথ বন্ধ করে দিয়েছে। এসডিএফ নভেম্বর মাস থেকে শহরের দিকে অগ্রসর হয় এবং ৬ জুন এর পুনর্দখলের জন্য আক্রমণাত্মক অভিযান শুরু করে।

সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা নিশ্চিত করেছে যে, শহরটির শেষ রাস্তাটি এখন বন্ধ করে দেয়া হয়েছে।

সিরিয়াতে যুক্তরাষ্ট্রের অপারেশন ইনহেরেন্ট রিজলভের মুখপাত্র কর্নেল রায়ান ডিলন বলেন, মার্কিন নেতৃত্বাধীন জোটের নেতৃত্বে আইএসের বিরুদ্ধে অভিযানে এসডিএফ এখন দক্ষিণ দিক থেকে রাক্কা শহরের গুরুত্বপূর্ণ স্থান নিয়ন্ত্রণে নিয়েছে।

এসডিএফের কুর্দি যোদ্ধা আলি শেরভান জানান, কেন্দ্রীয় শহর পুরোপুরি অবরুদ্ধ করে রাখা হয়েছে এবং আমাদের বাহিনী চারিদিক থেকে হামলা চালাচ্ছে। ধারণা করা হচ্ছে, ৪ হাজারেরও বেশ জঙ্গি যোদ্ধা আছে শহরটিতে।

শীর্ষ সংবাদ:
সুবিধা পাবে এক কোটি মানুষ ॥ স্থায়ী সামাজিক নিরাপত্তার আওতা বাড়ছে         প্রধানমন্ত্রী করোনার টিকা নিলেন         কেউ অবহেলার চোখে দেখতে পারবে না ॥ প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যু স্বাভাবিক ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা আলোচনায় সমাধান করা উচিত         তদন্তের আগে কাউকে গ্রেফতার করা যাবে না         ব্যবসায়ী মহলে নির্বাচনী উৎসবের আমেজ         কানেক্টিভিটি নিয়ে কাজ করলে পুরো অঞ্চল বদলে যাবে         কয়েকটি দেশের ভিসার জন্য করোনা টিকা বাধ্যতামূলক হচ্ছে         করোনায় দেশে আরও ৭ জনের মৃত্যু         অটোমোবাইল উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র্র হবে বাংলাদেশ ॥ শিল্পমন্ত্রী         পৌর নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন         নারীবিরোধী প্রচারণা বন্ধে সম্মিলিত প্রতিরোধের আহ্বান         শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির মুখোমুখি বেরোবি উপাচার্য         বনানীতে চিরনিদ্রায় শায়িত এইচ টি ইমাম         প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা আলোচনায় সমাধান করা উচিত : প্রধানমন্ত্রী         করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী         কারাগারে লেখক মুশতাকের মৃত্যু স্বাভাবিক : স্বরাষ্ট্রমন্ত্রী         বনানীতে চিরনিদ্রায় শায়িত এইচ টি ইমাম         সময় ও অর্থ মামলা মোকদ্দমায় নয় দেশের উন্নয়নে ব্যয় করুন : এলজিআরডি মন্ত্রী