মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একে-৪৭ রাইফেলসহ বিপুল আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ উদ্ধার

  • লংগদুর সন্ত্রাসী আস্তানায় অভিযান

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২৯ জুন ॥ রাঙ্গামাটি জেলার দুর্গম লংগদু উপজেলার গোলাছড়ি এলাকায় পাহাড়ী সন্ত্রাসীদের একটি অস্থায়ী ঘাঁটিতে অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ। বৃহস্পতিবার ভোর রাতে গোপন তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করেন খাগড়াছড়ি রিজিওন ও লংগদু সেনা জোনের সদস্যরা। সন্ত্রাসীরা সেখানে কিছু আগ্নেয়াস্ত্রের মজুদ গড়েছিল। তবে এর সঙ্গে সংশ্লিষ্ট কাউকে গ্রেফতার করা যায়নি। জনসংহতি সমিতি থেকে বেরিয়ে গিয়ে যারা ইউপিডিএফ (ইউনাইটেড পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট) নামে সংগঠন করেছে তাদের আর্মড ক্যাডারদের আস্তানা ছিল এটি। পাহাড়ী এই আস্তানা থেকে উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে দুটি একে-৪৭ রাইফেল, একটি যুগোস্লাভিয়ান অটোমেটিক রাইফেল, একটি চাইনিজ রাইফেল, চারটি ম্যাগজিন, ১৫১ রাউন্ড তাজা গুলি, চারটি পোচ, জলপাই রঙের ৭ জোড়া ইউনিফরম, আটটি ক্লাপ চার্জার এবং পাঁচটি মোবাইল ফোন সেট। এছাড়া ইউপিডিএফের বেশকিছু রাষ্ট্রবিরোধী বই, চাঁদার রশিদ এবং গুরুত্বপূর্ণ কাগজপত্রও উদ্ধার হয়েছে। এ অস্ত্র এবং গোলাবারুদ পাহাড়ী সংগঠন ইউপিডিএফের বলে ধারণা করা হচ্ছে।

সূত্র জানায়, রাঙ্গামাটি পার্বত্য জেলার দুর্গম উপজেলা লংগদুর গোলাছড়ি এলাকায় নিরাপত্তা বাহিনী পাহাড়ী সন্ত্রাসীদের এই অস্থায়ী ঘাঁটিতে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় অস্ত্রগুলো। খাগড়াছড়ি রিজিয়ন ও লংগদু সেনা জোনের সদস্যরা যৌথভাবে এই অভিযান পরিচালনা করেন। রাত থেকে ভোর পর্যন্ত চলে কয়েক ঘণ্টাব্যাপী অভিযান। তবে সন্ত্রাসীরা অভিযান আঁচ করতে পেরে আস্তানা ছেড়ে পালিয়ে যায়। যাওয়ার সময় তারা তাদের অস্ত্র পানিতে ফেলে চলে যায়। সেনা সদস্যরা এলাকায় তল্লাশি চালিয়ে এবং স্থানীয় ডুবুরী দিয়ে অস্ত্রগুলো উদ্ধার করে। অভিযানের সময় কোন হতাহতের ঘটনা ঘটেনি। খাগড়াছড়ি সেনা রিজিয়ন এই অভিযানের কথা স্বীকার করেছে। সেখানে এখনও সেনা টহল অব্যাহত রয়েছে বলে জানান, লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোমিনুল ইসলাম।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৫ আগস্ট রাঙ্গামাটির বাঘাইছড়ির উপজেলার রূপকারির বড়াদমে জেএসএস সষ্কার গ্রুফের একটি আস্তানায় সেনাবাহিনীর অভিযানকালে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে ৫ সন্ত্রাসী নিহত হয়। ওই সময়ে আস্তানায় সেনা তল্লাশি চালিয়ে তিনটি এসএলআর, ২টি চাইনিজ রাইফেল, একটি এসএম জি এবং একটি পিস্তলসহ বিপুল পরিমাণ গোরাবারুদ উদ্ধার করা হয়েছিল। এরপর বৃহস্পতিবার প্রায় কাছাকাছি এলাকায় অপর একটি অভিযানে উদ্ধার হলো অস্ত্র ও গোলাবারুদ। গত মঙ্গলবার মহালছড়ি থেকে দুটি পিস্তল ও ৮ রাউন্ড গুলিসহ প্রীতি বিকাশ চাকমা নামে এক ইউপিডিএফ কর্মীকে সেনাবাহিনী আটক করে পুলিশে দেয়।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত