সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

রোনাল্ডোদের সেমি নিশ্চিতের মিশন

স্পোর্টস রিপোর্টার ॥ সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কনফেডারেশন্স কাপ ফুটবলে নিজেদের শেষ গ্রুপ ম্যাচে মাঠে নামছে পর্তুগাল। ‘এ’ গ্রুপের ম্যাচে আজ রাতে দুর্বল নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল।

শেষ চারের হাতছানি মেক্সিকোর সামনেও। একই গ্রুপে তারা খেলবে স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে। আজ নিজ নিজ খেলায় জয় বা ড্র করলেই সেমিফাইনাল নিশ্চিত হবে পর্তুগাল ও মেক্সিকোর। বর্তমানে গ্রুপে দুটি করে ম্যাচ খেলেছে মেক্সিকো-পর্তুগাল ও রাশিয়া-নিউজিল্যান্ড। মেক্সিকো ও পর্তুগাল ১টি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট করে পেয়েছে। আর এক জয় ও হারে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে স্বাগতিক রাশিয়া। তবে দুই খেলায় দু’টিতে হেরে কোন পয়েন্ট এখনও অর্জন করতে পারেনি নিউজিল্যান্ড। তাদের বিদায় ইতোমধ্যে নিশ্চিত হয়েছে। সেমিতে খেলার দৌড়ে বেশ ভালভাবেই টিকে আছে মেক্সিকো, রাশিয়া ও পর্তুগাল। নিজ নিজ খেলায় যারা জিতবে তারা সহজেই সেমির টিকেট পেয়ে যাবে। আর যদি ‘এ’ গ্রুপের দু’টি ম্যাচই ড্র হয় তবে সেমিতে খেলবে মেক্সিকো ও পর্তুগাল।

তবে জয় দিয়েই সেমিফাইনালে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন পর্তুগালের কোচ ফার্নান্ডো সান্টোস। তিনি বলেন, আমাদের লক্ষ্য জয়। জিতলেই আমরা সেমিফাইনালে খেলতে পারব। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য মাঠে নামব আমরা এবং সেমির টিকেট নিশ্চিত করব। সেমিফাইনাল নিশ্চিত করতে চান মেক্সিকো কোচ জুয়ান কার্লোস অসোরিয়োও। তবে কাজটি বেশ কঠিনই হবে মনে করেন তিনি। জুয়ান বলেন, আমাদের জন্য কাজটি বেশ কঠিনই হবে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আমাদের জিততেই হবে। প্রতিপক্ষ বেশ কঠিন, তাই কাজটা সহজ হবে না। পুরো ৯০ মিনিট ভাল ফুটবল খেলতে হবে। সেমিতে যাওয়ার সুযোগ আছে রাশিয়ারও। তাই তারাও সেরা পারফর্মেন্স দিয়ে সেমিতে খেলতে চাইবে। শেষ চারে খেলতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে চান রাশিয়ার কোচ স্টানিসলাভ চেরচেসভ। তিনি বলেন, পর্তুগালের বিরুদ্ধে আগের ম্যাচে ভাল খেলেও আমরা ম্যাচটি হেরেছি। তবে আমাদের সামনে এখন অন্য সমীকরণ। সেমিফাইনালে খেলতে হলে জিততেই হবে। আর ড্র করলে অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

চেরচেসভ আরও বলেন, এ কারণে মেক্সিকোর বিরুদ্ধে ম্যাচে অন্য পরিকল্পনা নিয়ে আমরা মাঠে নামব। দলের কম্বিনেশনে বেশ পরিবর্তন নিয়ে আসব।

ঈদের পরেই ব্রাদার্সে নতুন কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘অনাকাক্সিক্ষতভাবে প্রিমিয়ার লীগ যেহেতু ৪৭ দিনের জন্য পিছিয়ে গেছে, তাই বাধ্য হয়ে আমাদের ফুটবলারদের প্রশিক্ষণ ক্যাম্প বন্ধ করে দিতে হয়েছে। আপাতত খেলোয়াড়রা ছুটিতে আছে। তবে ঈদের পরেই আগামী ৮ জুলাই থেকে আমরা আবারও ক্যাম্প শুরু করতে যাচ্ছি। আশাকরি তার আগেই নতুন কোচকে আপনাদের সামনে হাজির করতে পারব।’ কথাগুলো আমের খানের। তিনি ব্রাদার্স ইউনিয়ন লিমিটেডের ম্যানেজার। জনকণ্ঠকে তিনি আরও জানান, ‘কোচ দেশী হতে পারে আবার বিদেশীও হতে পারে। আমরা দু’দিকেই চেষ্টা করে যাচ্ছি।’ বিদেশী কোচ হলে তিনি কি ভারতীয় হবেন? ‘সেটা সময়ই বলে দেবে’, আমেরের সহাস্য জবাব।

উল্লেখ্য, সপ্তাহখানেক আগেই ভারতীয় বাঙালী কোচ সুব্রত ভটাচার্যকে নিয়োগ দেয়ার একমাসের মধ্যেই ছাঁটাই করে গোপীবাগের ক্লাবটি। কলকাতা মোহামেডানের এই কোচকে মাস পেরুনোর আগেই পত্রপাঠ বিদায় করে দেয়। ফলে ৫২ বছর বয়সী এই কোচের ‘দ্য অরেঞ্জ ব্রিগেড’ শিবিরের অভিজ্ঞতা খুব একটা সুখকর হয়নি। আরেক ভারতীয় বাঙালী সৈয়দ নাইমউদ্দিন ব্রাদার্স ছেড়ে মোহামেডানের দায়িত্ব নেয়ায় সুব্রতকে গত ১০ মে কোচ করে নিজেদের ডেরায় ভিরিয়েছিল ব্রাদার্স। সুব্রতর প্রথম এ্যাসাইনমেন্ট ছিল ফেডারেশন কাপ ফুটবল। সেখানে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠেছিল এ আসরে তিনবারের চ্যাম্পিয়ন ব্রাদার্স। গ্রুপ পর্বের দুটি ম্যাচেই ব্রাদার্সকে অতিমাত্রায় রক্ষণাত্মক স্টাইলে খেলান সুব্রত। এছাড়া কোয়ার্টারের ম্যাচে অতি আক্রমণাত্মক কৌশলে দলকে খেলানোয় দল হারাতে ব্রাদার্স কৃর্তপক্ষ রুষ্ট হয়। এর পরিণামে ছাঁটাইয়ের খগড় নেমে আসে সুব্রতর ওপর।

শীর্ষ সংবাদ: