মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দীর্ঘ দিনের স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে ॥ ফাহ্মিদা নবী

দীর্ঘ দিনের স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে ॥ ফাহ্মিদা নবী

সঙ্গীতশিল্পী ফাহ্মিদা নবী শুরু থকে আজ অবধি তিনি বাংলা গানের মূল ধারাকে লালন করে চলেছেন। সঙ্গীতের অমীয়ধারায় নিজেকে রেখেছেন প্রবাহমান। বিচারকের দায়িত্বে বসে তিনি শিল্পী গড়ার কাজেও নিজেকে ব্যাপৃত রেখেছেন। সেই সূত্রে ২০০৭ সাল থেকে ভয়েস গ্রুমিং প্রতিষ্ঠান ‘কারিগরি’ নিয়ে কাজ করছেন তিনি। সেখান থেকে প্রশিক্ষণ নেয়া ১১ জনকে নিয়ে প্রকাশ হতে যাচ্ছে ‘কারিগরি এক’ শীর্ষক এ্যালবাম। রাজধানীর এক রেস্তরাঁয় আজ সন্ধ্যায় এ্যালবামের মোড়ক উন্মোচন করবেন তিনি। এ্যালবাম ও সঙ্গীত নিয়ে তার সঙ্গে কথা হয়।

‘কারিগরি এক’ এ্যালবাম সম্পর্কে বলুন।

ফাহ্মিদা নবী: বিভিন্ন রিয়েলিটি শোয়ের বিচারকের দায়িত্বে থেকে কিছু অভিজ্ঞতা নিয়ে ২০০৭ সালে থেকে ভয়েস গ্রুমিং প্রতিষ্ঠান ‘কারিগরি’ নিয়ে কাজ করছি। এই ‘কারিগরি এক’ এ্যালবামের মধ্যদিয়ে দীর্ঘ ১০ বছরের স্বপ্ন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। মোট ১২টি গান নিয়ে সাজানো হয়েছে এ্যালবামটি। যেখানে ১১ জনের সঙ্গে একটি গান গেয়েছি আমিও। এর মধ্যে ১০টি গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন সজীব দাস। এতে আরও যারা কণ্ঠ দিয়েছেন তারা হলেন- পুতুল, অনন্যা, কদর, ফাহমিদা আহমেদ, ফারজানা, মুন্নী, জেসিমা, দৃষ্টি, সীমা, পিলু ও রাজীব। আমার গাওয়া গানের শিরোনাম হচ্ছে ‘চোখের কার্ণিশে এতটুকু জল’। অডিও সিডির পাশাপাশি অনলাইনেও গানগুলো প্রকাশ হচ্ছে আমার প্রযোজনা প্রতিষ্ঠান আনমলে। এছাড়া গানের ভিডিওর কাজও করা হচ্ছে। আমার প্রতিষ্ঠান থেকে প্রকাশিত তৃতীয় এ্যালবাম এটি।

সবাইকে নিয়ে এ্যালবাম করার উদ্দেশ্য কি?

ফাহ্মিদা নবী: একজন কণ্ঠশিল্পীর নিজের গায়কীতে আত্মবিশ্বাস বাড়ানোর জন্যই আমার এ উদ্যোগ। আমাদের দেশে অনেক ট্যালেন্ট ছেলে-মেয়ে আছে, যারা খুব ভাল গান করে কিন্তু নার্ভাসনেসের জন্য গানটা ভালভাবে ডেলিভারি দিতে পারে না। আমার আব্বা বলতেন, সবাই মিলে কোন কাজ আন্তরিক হয়ে করলে আরও সুন্দর হয়। সবার মিলিত চেষ্টায় ভালমানের কিছু গান শ্রোতাদের উপহার দেয়ার চেষ্টা ছিল। গান হচ্ছে গল্প, এটাকে শ্রোতার সামনে ভালভাবে উপস্থাপন করাই হচ্ছে উদ্দেশ্য।

এবার ঈদে আপনার নতুন কী এ্যালবাম আসছে?

ফাহ্মিদা নবী: ‘ভুল করে ভালবেসেছি’ নামের একটি এ্যালবাম বের হচ্ছে বেঙ্গল ফাউন্ডেশন থেকে। এটি আমার ১৫তম একক এ্যালবাম। এতে মোট ৮টি গান থাকছে। গানগুলো লিখেছেন গোলাম মোর্শেদ। সুরকার হলেন-নিপো নওরোজ, সজীব দাস, লাকী আখন্দ এবং আমি নিজেও ২টি গানের সুর করেছি। এ্যালবামের সঙ্গীতায়োজন করছেন অরিজিৎ মুখার্জী। এছাড়া অনলাইনে ‘ইচ্ছেগুলো’ নামের একটি সিঙ্গেল ট্রাক আসবে। চমৎকার একটি গান হবে আশা করছি। যেখানে প্রত্যেকের ইচ্ছেগুলো বারবার এসে ধরা দেবে।

আমাদের দেশে আধুনিক গানের অবস্থা কেমন ?

ফাহ্মিদা নবী: গানের অবস্থা কয়েক বছর আগেও যেমন ছিল এখনও তেমন আছে। সময়ের পরিবর্তনে ধারা একই কিন্তু রং বদলায় মাত্র। শ্রোতারা ভাল গান শুনতে চায়, কিন্তু তাদের সে সুযোগ থেকে বঞ্চিত করে তথা কথিত কিছু স্যাটেলাইট চ্যানেল। তারা ব্যয়বহুল কিছু রুচিহীন অনুষ্ঠান প্রচার করে যা আমাদের দেশের জন্য প্রযোজ্য নয়। ডিজিটাল যুগে সাবাই চায় ভাল মেলোডিয়াস মিউজিক ভিডিও। কিন্তু চ্যানেলগুলো এর জন্যে অর্থ ব্যয় করতে নারাজ।

রিয়েলিটি শোয়ের মাধ্যমে শিল্পী তৈরি সম্পর্কে বলুন।

ফাহ্মিদা নবী: রিয়েলিটি শো হলো একটি ফ্লাট ফর্ম বাকীটা হলো নিজের। এখানে সবাই যে শিল্পী হয়ে যাবে এমন নয়। তবে যারা ধারাবাহিকতা ধরে রাখবে তারাই শিল্পীর খাতায় নাম লেখাতে সক্ষম হবে। তাকে বুঝতে হবে, জানতে হবে শিল্পীর আসল পরিচায় কি? রিয়েলিটি শো বাণিজ্যিকভাবে একটি সফল ব্যবসা, এটা প্রত্যেক দেশে হচ্ছে। তবে শিল্পীদের বুঝতে হবে সে শুধুমাত্র টাকার পেছনে ছুটবে নাকি শ্রোতাদের ভালবাসার পিছনে ছুটবে। ধৈর্য, সহ্য ও চর্চা না থাকলে সঙ্গীত হবে না।

-গৌতম পাণ্ডে

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা