রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঘের মাথার রাজসিক প্রত্যাবর্তন

কূটনৈতিক রিপোর্টার ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাপানের ডায়েট সদস্য তাকাশি হায়াকাওয়ার বন্ধুত্বের স্মারক ‘বাঘের মাথা’র রাজসিক প্রত্যাবর্তন হলো। ৪৪ বছর পর টোকিওর বাংলাদেশ দূতাবাসে এই বাঘের মাথাকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপান সফরকালে বাংলাদেশের পরম বন্ধু ও বঙ্গন্ধুর শ্রদ্ধেয় জাপানের ডায়েট সদস্য তাকাশি হায়াকাওয়াকে বাংলার গৌরবের প্রতীক রয়েল বেঙ্গল টাইগারকে বন্ধুত্বের স্মারক হিসেবে উপহার দেন। দীর্ঘ ৪৪ বছর পর গত বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের উপস্থিতিতে প্রয়াত তাকাশি হায়াকাওয়ার পুত্র ওসামু হায়াকাওয়া দু’দেশের বন্ধুত্ব প্রসারের জন্য বন্ধুত্বের স্মারক সেই বাঘের মাথাকে বাংলাদেশ দূতাবাসের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। এটা ছিল প্রজন্ম থেকে প্রজন্মে প্রবাহমান দু’দেশের মধ্যকার চিরায়ত বন্ধনের ও দ্বিতীয় গৃহ থেকে প্রথম গৃহে রাজসিক প্রবেশ।

টোকিওর বাংলাদেশ দূতাবাসে এক অনুষ্ঠানে বাঘের মাথা হস্তান্তর করা হয়। জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সঞ্চালনায় এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাপান- বাংলাদেশ সোসাইটির সভাপতি ও বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত মাৎছুশিরো হরিগুছি, ভূমি মন্ত্রণালয়ের সাবেক ভাইস-মিনিস্টার তরুই দাই ও জুনযো ইয়ামতো, বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্টুদূত জিরো কোবাইয়াশি, জাপান সরকারের প্রতিনিধি ও জাপান-বাংলাদেশ সোসাইটির পরিচালকবৃন্দ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার বক্তৃতায় প্রয়াত তাকাশি হায়াকাওয়া পরিবারকে ধন্যবাদ জানিয়ে বলেন , বাংলাদেশ সরকার বাঘের মাথা সংরক্ষণ ও বন্ধুত্বের অমর বার্তা প্রজন্ম থেকে প্রজন্ম প্রসারে ও প্রচারে সর্বদা সচেষ্ট থাকবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান