বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রেঞ্চ ওপেনে বুচার্ড-রাদওয়ানস্কার জয়

স্পোর্টস রিপোর্টার ॥ জয় দিয়ে ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করেছেন ইউজেনি বুচার্ড, সিমোনা হ্যালেপ, কার্লা সুয়ারেজ নাভারো, ক্যারোলিন গার্সিয়া, এ্যালিজ কোর্নেট এবং এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার মতো তারকারা। তবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন ব্রিটেনের শীর্ষ তারকা জোহানা কন্টা। তাও আবার তাইপের অখ্যাত খেলোয়াড় শিয়ে সু ওয়েইর কাছে লজ্জাজনকভাবে হেরে।

মঙ্গলবার ছিল ফরাসি ওপেনের তৃতীয় দিন। এদিন ফেবারিট হিসেবেই কোর্টে নামেন বুচার্ড-হ্যালেপ-রাদওয়ানস্কারা। কানাডিয়ান টেনিসের তরুণ প্রতিভাবান খেলোয়াড় ইউজেনি বুচার্ড। ২০১৪ সালে টেনিস কোর্টে আলো ছড়িয়েছিলেন তিনি। কিন্তু এর পরের সময়টাতে আর খুঁজেই পাওয়া যায়নি তাকে। তবে অনেক আশা নিয়েই ফরাসী ওপেনের মিশন শুরু করেছেন বুচার্ড। টুর্নামেন্টের প্রথম রাউন্ডের ম্যাচে এদিন তিনি জাপানের রিসা ওজাকির মুখোমুখি হন। কিন্তু প্রথম সেটেই ৬-২ ব্যবধানে হেরে বসেন বুচার্ড। যদিওবা দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ান তিনি। ৬-৩ সেটে জিতে ম্যাচে ফিরেন উইম্বলডনের সাবেক এই ফাইনালিস্ট। এরপর ৬-২ ব্যবধানে তৃতীয় সেট জিতে ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় রাউন্ডের টিকেট কাটেন তিনি। জাপানের এই টেনিস খেলোয়াড়ের বিপক্ষে বুচার্ডের এটা দ্বিতীয় জয়। পরের রাউন্ডে বুচার্ড খেলবেন লাটভিয়ার এ্যানাস্তাসিজা সেভাস্তোভার বিপক্ষে। টুর্নামেন্টের ১৭তম বাছাই প্রথম রাউন্ডের ম্যাচে ৬-২ ও ৬-৪ সেটে হারিয়েছেন জার্মানির আনিকা ব্যাককে। এর আগেও দুইবার একে অন্যের মুখোমুখি হয়েছেন তারা। দুজনের দখলেই রয়েছে একটি করে জয়। তবে ক্লে কোর্টে এবারই প্রথম একে অন্যের মুখোমুখি হবেন বুচার্ড-এ্যানাস্তাসিজা।

টুর্নামেন্টের তৃতীয় বাছাই সিমোনা হ্যালেপ প্রথম রাউন্ডের ম্যাচে হারিয়েছেন সেøাভাকিয়ার জানা সেপেলকোভাকে। প্রতিপক্ষকে ৬-২ এবং ৬-৩ সেটে হারিয়ে দ্বিতীয় পর্বের টিকেট কাটেন তিনি। সহজ জয়ে ফ্রেঞ্চ ওপেন শুরু করতে পেরে দারুণ রোমাঞ্চিত হ্যালেপ। ম্যাচ শেষে এ প্রসঙ্গে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘সত্যি কথা বলতে আমি নিজেকে অন্য আরেকজন খেলোয়াড়ের মতোই মনে করি। তবে আমার আত্মবিশ্বাস ছিল যে, ম্যাচটা জিতব যদিওবা ফলাফল নিয়ে কখনোই ভাবিনি। এখানে ম্যাচ বাই ম্যাচ খেলে এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়েই এসেছি। এটা আমার মাথায় আছে।’ ফরাসী ওপেনের প্রস্তুতি-মঞ্চ রোম মাস্টার্সে দুর্দান্ত খেলছিলেন এই রোমানিয়ান। কিন্তু ফাইনালে গিয়েই বাদ সাধল তার চোট। গোড়ালির সেই চোট থেকে অবশ্য এখনও পুরোপুরি সুস্থ হতে পারেননি হ্যালেপ। রোঁলা গ্যারোয় প্রথম রাউন্ডের ম্যাচ জয়ের পরই তিনি বলেন, ‘এখনও আমি কিছুটা ব্যথা অনুভব করি। তবে সেটা খুব বিপজ্জনক নয়। যে কারণেই আমি খেলতে পারছি।’

হ্যালেপ-বুচার্ডের মতো খুব সহজেই জিতে ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় পর্বের টিকেট কেটেছেন এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা। প্রথম রাউন্ডের ম্যাচে তিনি ৬-১ এবং ৬-১ সেটে হারান ফ্রান্সের ফিওনা ফেরোকে। এপ্রিলে অনুষ্ঠিত জার্মানির স্টুটগার্ট ওপেনে ইনজুরিতে পড়েছিলেন তিনি। এরপর পাঁচ সপ্তাহের জন্য কোর্টের বাইরে ছিটকে পড়েন পোল্যান্ডের এই টেনিস তারকা। ইনজুরির কারণে মাদ্রিদ এবং ইতালিয়ান ওপেনেও খেলার সুযোগ পাননি তিনি। যে কারণে ফ্রেঞ্চ ওপেনেই প্রথম খেলতে নামলেন তিনি। চোট কাটিয়ে কোর্টে ফিরেই দুই সেটে ম্যাচ জিতে রাদওয়ানস্কা কিছুটা সন্তুষ্ট। এ বিষয়ে নবম বাছাই বলেন, ‘গত কয়েক সপ্তাহ আমার জন্য খুবই কঠিন ছিল। রীতিমতো সংগ্রাম করতে হয়েছে আমার। বেশিরভাগ সময়ই কোর্টের বাইরে ছিলাম। প্যারিসে আসার আগে খুব অল্প সময়ই অনুশীলন করতে পেরেছি। আজ এখান সঠিক টেনিস খেলতে পেরেই আমি আনন্দিত। বিশেষ করে দুই সেটেই ম্যাচটা জিতে।’ এছাড়াও দারুণ জয়ে ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করেছেন ইউক্রেনের এলিনা সিতলিনা, আমেরিকার মেডিসন কেইস, রোমানিয়ার সোরান চিরস্টিয়া, স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো, ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া, এ্যালিজ কোর্নেট এবং চেকপ্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভা। তবে লজ্জাজনকভাবে হেরে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেছেন জোহানা কন্টা। গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকাকে প্রথম রাউন্ডের ম্যাচে হারান তাইপের অখ্যাত খেলোয়াড় সিয়ে সু ওয়েই। এদিন তিনি ১-৬, ৭-৬ (৭/২) এবং ৬-৪ সেটে পরাজিত করেন ফ্রেঞ্চ ওপেনের সপ্তম বাছাই জোহানা কন্টাকে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন