শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

  • সিইসির সঙ্গে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাত

স্টাফ রিপোর্টার ॥ দেশে ১৫ ফেব্রুয়ারি ও ৫ জানুয়ারির মতো নির্বাচন যাতে আর না হয় যে বিষয়ে একমত পোষণ করেছে নির্বাচন কমিশন ও মার্কিন রাষ্ট্রদূত। বুধবার প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সাক্ষাত করেন। পরে সাক্ষাতের বিষয়বস্তু নিয়ে কথা বলতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশন সচিব।

দুপুরে চার সদস্যের প্রতিনিধি দল নিয়ে মার্কিন রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাত করতে আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে যান। প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাত শেষে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে আগামীতে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। মার্কিন রাষ্ট্রদূত বুধবার বেলা ১২টা ৫০ মিনিটে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাত করেন। প্রায় দেড় ঘণ্টা বৈঠক শেষে বেরিয়ে যান।

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক প্রসঙ্গে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ পরে সাংবাদিকদের বলেন, আগামীতে দেশে ১৫ ফেব্রুয়ারি ও ৫ জানুয়ারির মতো নির্বাচন আর যেন না হয় সে বিষয়ে নির্বাচন কমিশন ও মার্কিন রাষ্ট্রদূত একমত হয়েছেন। নির্বাচন কমিশন সচেষ্ট থাকবে এ ধরনের নির্বাচন না হওয়ার বিষয়ে। বড় দলের বয়কটের নির্বাচন কেউ চায় না। সবাইকে নিয়ে অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সব ধরনের প্রচেষ্টা নির্বাচন কমিশনের থাকবে।

বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, সবার অংশগ্রহণ শুধু নির্বাচনের দিন হলে হবে না। প্রার্থীরা যেন সুষ্ঠুভাবে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করতে পারেন। নির্বাচনে নির্বিঘœভাবে প্রচার চালাতে পারেন। ভোটের দিন সাধারণ মানুষ যেন আত্মবিশ্বাস নিয়ে ভোটকেন্দ্রে যেতে পারেন। ভোট প্রদান শেষে তার ভোট যেন গণনা হয় সে আত্মবিশ্বাস যেন তাদের থাকে। বাংলাদেশের অনেক ভাল ও কম ভাল নির্বাচনের ইতিহাস রয়েছে। আমি প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলতে চাই, তিনি বলেছেন, আগামী নির্বাচন যেন সব ধরনের প্রশ্নের উর্ধে হয়, সে ধরনের নির্বাচনই দেখতে চায় যুক্তরাষ্ট্র উল্লেখ করেন। বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের উন্নয়ন সহযোগী। এ জন্য যুক্তরাষ্ট্র অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করতে চায়। সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন করতে সব দলের অংশগ্রহণ প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা