বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অগ্রণী ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত

  • প্রশ্ন ফাঁস

স্টাফ রিপোর্টার ॥ প্রশ্ন ফাঁসের ঘটনায় এবার অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগের বিকেলের অংশের পরীক্ষা স্থগিত করা হয়েছে। যদিও পরীক্ষার দায়িত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ বলেছে, ‘অনিবার্য কারণবশত শুক্রবারের বিকেলের পরীক্ষা স্থগিত করা হয়েছে।’ পরীক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় শুক্রবার দু’ভাগে এ পরীক্ষার ব্যবস্থা করে ব্যাংক কর্তৃপক্ষ। পরীক্ষা গ্রহণ ও সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব দেয়া হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগকে।

বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান আবু তালেব বলেছেন, বিকেলের পরীক্ষা স্থগিত করেছি আমরা। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিকেলের পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার কিছু অভিযোগ আমরা পেয়েছি। এ কারণে আমরা রিস্ক নিতে চাচ্ছি না। অভিযোগটি আমরা যাচাই-বাছাই করব। পরে সুবিধাজনক সময়ে পরীক্ষা নেয়া হবে। সকালে নেয়া পরীক্ষার বিষয়ে কী সিদ্ধান্ত হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ওটার ফাঁস হওয়ার অভিযোগ আমাদের কাছে আসেনি। তারপরও বিষয়টি খতিয়ে দেখছি। দুই ভাগ মিলিয়ে মোট দুই লাখ তিন হাজার চাকরিপ্রত্যাশীর এ নিয়োগ পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। এর মধ্যে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষায় অংশ নেন প্রায় এক লাখ আর বিকেলে বাকিদের পরীক্ষা হওয়ার কথা ছিল।

এর আগে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রথম ভাগের পরীক্ষা শুরুর আগেই গণমাধ্যমে প্রার্থীদের বরাত দিয়ে প্রশ্ন ফাঁসের অভিযোগের খবর আসে। ফেসবুকেও অনেকে ‘ফাঁস হওয়া প্রশ্নের’ ছবি দিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এমন পরিস্থিতিতে সকালের অংশের পরীক্ষা হয়ে যাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগ বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টায় নির্ধারিত দ্বিতীয় অংশের পরীক্ষা স্থগিত করে।

পরীক্ষার্থীরা অনেকে অভিযোগ করেছেন, বৃহস্পতিবার গভীর রাত থেকেই ফাঁস হওয়া প্রশ্ন ও তার উত্তর সামাজিক যোগাযোগমাধ্যমে পরীক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়ে। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমেও জানান বিষয়টি। রবি ইসলাম নামের এক চাকরিপ্রত্যাশী জানিয়েছেন, রাত থেকেই শুনছিলাম প্রশ্ন নাকি ফাঁস হয়েছে। সকালে হলে ঢোকার আগে দেখি প্রশ্ন দেখে দেখে উত্তর মুখস্ত করছে। পরে পরীক্ষার হলে প্রশ্ন পাওয়ার পর দেখি হুবহু মিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী ও ফজলুল হক হলের আবাসিক ছাত্র রাকিবুল ইসলামও অভিযোগ করেন, অপরিচিত এক পরীক্ষার্থীর কাছে তিনি হাতে লেখা প্রশ্ন ও উত্তর দেখেছেন। ইংরেজী বিষয়ের অনেকগুলো প্রশ্ন পরীক্ষার মূল প্রশ্নের সঙ্গে মিলে গেছে। এটা দেখে রাগ হচ্ছিল খুব। খাতা জমা দিয়ে বের হয়ে আসতে চেয়েছিলাম। কিন্তু দায়িত্বরত পরীক্ষক বললেন, এক ঘণ্টার আগে নাকি বের হওয়ার নিয়ম নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগ থেকে পাস করা কয়েকজন বলেছেন, অনেকের কাছে অনেক মাধ্যমে প্রশ্ন আসছে। কারও কাছে হুবহু প্রশ্ন, কারও কাছে সব প্রশ্নের হাতে লেখা উত্তর।

অগ্রণী ব্যাংকের জনসংযোগ বিভাগের কর্মকর্তা এএম আবিদ হোসেন বলেছেন, নিয়োগের এ পরীক্ষার সঙ্গে অগ্রণী ব্যাংক কোনভাবেই যুক্ত নয়। রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকের নিয়োগ পরীক্ষা হয় কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির মাধ্যমে। ওই কমিটি এবার দরপত্রের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগকে সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষা আয়োজনের দায়িত্ব দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের বলেছেন, অভিযোগ পাওয়ার পর বিকেলের অংশের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সকালের পরীক্ষার বিষয়ে কী করা হবে, সে সিদ্ধান্ত তারা এখনও জানায়নি। তবে সকালের পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়েছেন বলে অভিযোগ করেছেন অনেক প্রার্থী। মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউসহ মিরপুরের অনেক কেন্দ্রের পরীক্ষার্থীরা একই অভিযোগ করেছেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক