মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাসেক্সে অনুশীলনে ঠা-ায় ভুগছেন মাশরাফিরা

স্পোর্টস রিপোর্টার ॥ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবার ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে। জুনের ১ তারিখ থেকে শুরু হবে টুর্নামেন্ট। তখন ইংল্যান্ডে গ্রীষ্মকাল। গরমের আবহ থাকবে। কিন্তু এখনই বাংলাদেশ দল চলে গেছে ইংল্যান্ডে। সাসেক্সে প্রস্তুতি ক্যাম্প করছে। সেখানে ঠা-া। এ মুহূর্তে তাই ঠা-া আবহাওয়াতেই ভুগছেন ক্রিকেটাররা। এরমধ্যেই আবার অনুশীলনও চালিয়ে যাচ্ছে মাশরাফিবাহিনী।

শুক্রবার প্রথমদিনের অনুশীলন করেছেন ক্রিকেটাররা। আজ আরেকদিন অনুশীলন শেষে সোমবার থেকেই প্রস্তুতি ম্যাচে নামা শুরু হবে। এদিন সাসেক্সে ডিউক অব নোরফলকের বিপক্ষে ইংল্যান্ড সফরের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ দল। ম্যাচটি ৫০ ওভারেরই হবে।

সাসেক্সে প্রস্তুতি ক্যাম্প, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলা এবং ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে ইংল্যান্ডে আছে এখন দলের ক্রিকেটাররা। আপাতত দলের সঙ্গে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান ছাড়া সবাই আছেন। সাকিব ও মুস্তাফিজ আইপিএলে যার যার দলের সঙ্গে আছেন। বাকিদের মধ্যে আয়ারল্যান্ডে তিনজাতি সিরিজের জন্য ঘোষিত ১৮ সদস্যের দলের মধ্যে মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শুভাশীষ রায়, সানজামুল ইসলাম ও রুবেল হোসেন দলের সঙ্গে রয়েছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ক্রিকেটারদের পোস্ট করা ছবিগুলো দেখলেই বোঝা যাচ্ছে কি পরিমাণ ঠা-ায় ভুগছেন ক্রিকেটাররা। এ ঠা-ায় অনুশীলন করছেন। সোমবার প্রথম প্রস্তুতি ম্যাচ খেলার পর ৫ মে সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের বিপক্ষে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডে চলে যাবে দল। আয়ারল্যান্ডে ৭ মে গিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ ছাড়াও স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড খেলবে। ১২ ও ১৯ মে আয়ারল্যান্ডের বিপক্ষে এবং ১৭ ও ২৪ মে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলবে মাশরাফিবাহিনী। ত্রিদেশীয় সিরিজ শেষে ২৫ মে ইংল্যান্ডে রওনা হবে বাংলাদেশ দল। সেখানে গিয়ে প্রথমে ২৭ মে পাকিস্তানের বিপক্ষে ও ৩০ মে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর ১ জুন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির মিশন শুরু করবে বাংলাদেশ দল। ৫ জুন অস্ট্রেলিয়া এবং ৯ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। যদি বাংলাদেশ সেমিফাইনালে খেলে তাহলে ম্যাচ বাড়বে। না হলে এখানেই বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি মিশন শেষ হয়ে যাবে।

চ্যাম্পিয়ন্স ট্রফির মিশন সফল যেন হয়, এ জন্যই এত দ্রুত ইংল্যান্ডে চলে গেছে বাংলাদেশ দল। যেন আগে গিয়ে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া যায়। তাতে করে দলের ক্রিকেটাররা আবহাওয়া, কন্ডিশন সম্পর্কে ভালভাবে জানতে পারবে। আর প্রস্তুতি ম্যাচগুলো খেলার মধ্য দিয়ে বুঝতে পারবে উইকেট কেমন হতে পারে। তাতে করে বাংলাদেশেরই লাভ হবে। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে খেলতে নামার আগেও বাংলাদেশ দল অনেকদিন আগে অস্ট্রেলিয়ায় গিয়েছিল। তাতে করে সাফল্যও মিলেছে। বাংলাদেশ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে।

এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ কঠিন গ্রুপে পড়েছে। প্রতিপক্ষ তিন দল হচ্ছেÑ স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড কন্ডিশনের সঙ্গে ভালভাবেই পরিচিত। আর ইংল্যান্ড তো স্বাগতিক দলই। তাই বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। সেই চ্যালেঞ্জ জয় করাও সম্ভব। এরআগে এমন কন্ডিশনে ইংল্যান্ডকে হারানোর স্বাদ পূরণ হয়েছে। অস্ট্রেলিয়াকেও হারানোর মধুর স্মৃতি আছে। যেন বাংলাদেশ সাফল্য পায়, অন্য যে কোন সময়ের চেয়ে ভাল খেলে এ জন্যই এত দ্রুত ইংল্যান্ডে যাওয়া। এখন সাফল্য মেলার আশাতেই আছে সবাই। তবে এ মুহূর্তে ক্রিকেটাররা ঠা-া আবহাওয়া জেতার চ্যালেঞ্জেই আছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫