সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড়পুকুরিয়া ৬ দফা দাবিতে মানববন্ধন

বড়পুকুরিয়া ৬ দফা দাবিতে  মানববন্ধন

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি সংলগ্ন বৈগ্রামে ৬ দফা দাবিতে শনিবার মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্তরা। ২৫ মে তারিখের মধ্যে দাবি পূরণ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেয়া হয়েছে মানববন্ধন কর্মসূচি থেকে। বড়পুকুরিয়া কয়লাখনি ক্ষতিগ্রস্তদের দাবি আদায় বাস্তবায়ন কমিটির ব্যানারে সকাল দশটা থেকে বেলা এগারটা পর্যন্ত ঘন্টাব্যাপী ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচি চলাকালে ৬ দফা দাবি নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম, যূগ্ম-আহবায়ক গোলাম মোস্তফা, সদস্য সচিব আবু সাঈদ, উপদেষ্টা সোলায়মান সামি, রীর মুক্তিযোদ্ধা মোকলেছুর রহমান, সাখওয়াত হোসেন, জাহিদুল ইসলাম, নজরুল ইসলাম, আবেদ আলী, আব্দুর রহমান বাচ্চু, আসাদুজ্জামান, মোছা. নূর বানু, মোছা. শিউলী আক্তার প্রমূখ।

খনি এলাকার ১০টি গ্রামের নারী, পুরুষ,স্কুল কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রী, খেটেখাওয়া মানুষ, দিন মজুর, কুলি, শ্রমিকরাসহ প্রায় ৪ হাজার মানুষ মানব বন্ধনে অংশ নেন। সংগঠনের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম বলেন, ভূগর্ভ থেকে কয়লা উত্তোলনের জন্য গত তিন বছর আগে খনি কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্ত এলাকার ছয়’শ একর জমি অধিগ্রহণ করে ক্ষতিপূরণ প্রদান করেছেন।

কিন্তু অধিগ্রহণকৃত এলাকার বাইরে বৈগ্রামসহ কয়েকটি গ্রামে গত মার্চ মাস থেকে অব্যাহতভাবে ভূকম্পনের কারণে ঘরবাড়ি ও জমিতে ব্যাপকহারে ফাটল দেখা দিতে শুরু করেছে। বড় বড় ফাটলের কারণে ঘরবাড়িতে জীবনের ঝুঁকির মধ্যে পরিবার পরিজন নিয়ে বসবাস করতে হচ্ছে। বিষয়টি নিয়ে খনি কর্তৃপক্ষের সাথে কথা বললেও আশ্বাস ছাড়া দৃশ্যমান কিছুই দেখতে পাচ্ছেন না গ্রামবাসীরা।

আগামী ২৫ মে তারিখের মধ্যে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানসহ নিরাপদে বসবাসের ব্যবস্থা নিশ্চিত করা, ক্ষতিগ্রস্তদের মধ্যে থেকে যোগ্যতা অনুযায়ী খনিতে চাকরির প্রদানসহ ছয়দফা দাবি পূরণ করা না হলে গ্রামবাসীরা দাবি আদায়ের জন্য কঠোর আন্দোলন সংগ্রাম গড়ে তুলবেন। এতে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটলে তার সবটুকু দায়দায়িত্ব খনি কর্তৃপক্ষকেই বহন করতে হবে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলহাজ্ব মো. হাবিব উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্তদের চলাচলের রাস্তা নির্মাণসহ নতুন করে ফাটল এলাকার ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠনসহ প্রয়োজনে নতুন করে অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। দ্রুতই এগুলো কাজ শুরু হবে।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা