বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নুক্যাম্পে মাঠে নামছে ফুরফুরে বার্সিলোনা

  • স্প্যানিশ লা লিগা, বেদনা ভুলতে আজ জয় চায় রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ এল ক্লাসিকোয় দারুণ এক জয় দিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে বার্সিলোনা। দারুণ এই সুখকর তৃপ্তি সঙ্গী করেই আজ রাতে ফের মাঠে নামছে কাতালানরা। ন্যুক্যাম্পে ফুরফুরে বার্সার সামনে ওসাসুনা।

অন্যদিকে বিধ্বস্ত রিয়াল মাদ্রিদও মাঠে নামছে আজ রাতে। জয়ে ফেরার লক্ষ্যে এ্যাওয়ে ম্যাচে গ্যালাক্টিকোদের প্রতিপক্ষ স্বাগতিক ডিপোর্টিভো লা করুনা। অপর দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে লেগানেস-লাস পালমাস ও ভ্যালেন্সিয়া-রিয়াল সোসিয়েদাদ। আসলে এক ম্যাচেই বদলে গেছে চলমান লা লিগার সব সমীকরণ। এক ম্যাচ হাতে রেখে তিন পয়েন্টে এগিয়েছিল রিয়াল। কিন্তু এল ক্লাসিকোয় ঘরের মাঠে রিয়াল ৩-২ গোলে হেরে যাওয়ায় লীগ শিরোপাটা ভালই জমে উঠেছে। বর্তমানে পয়েন্ট তালিকার শীর্ষে বার্সা। তবে রিয়ালের হাতে এখনও এক ম্যাচ বাড়তি আছে। পা না হড়কালে রিয়ালকে হটানোর সাধ্য নেই কাতালানদের। কিন্তু রিয়ালের সামনে এখন অনেকগুলো চ্যালেঞ্জ। লীগে রিয়ালের যে ছয়টি ম্যাচ বাকি, এর চারটিই প্রতিপক্ষের মাঠে।

তিনটি দল নিয়ে নিশ্চিত করেই চাপে থাকবে ‘লস ব্লাঙ্কো’রা। কারণ নিজেদের মাঠে এই তিন দলই বার্সিলোনাকে হারিয়েছে। এবার যে তারা রিয়ালকে হারিয়ে বার্সাকে শিরোপা উপহার দেবে না সে কথা কে বলবে। এর মাঝে ডিপোর্টিভোর সঙ্গে ঘরের মাঠের ড্রটাও এসেছিল শেষ ৮ মিনিটের মারিয়ানো-রামোস ঝলকে। লালকার্ড দেখায় আজ ডিপোর্টিভোর বিরুদ্ধে ম্যাচে রামোস থাকবেন না। পেপে আর ভারানের চোট আরও দুর্বল করে রাখছে রিয়ালের রক্ষণভাগ। ঘরের মাঠে যে দুই ম্যাচ খেলবে রিয়াল সে দুটিতেও প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া ও সেভিয়া। বার্সার কাছে হারের আগে লা লিগায় শুধু এই দুই প্রতিপক্ষের কাছেই হেরেছে রিয়াল। সরাসরি লালকার্ড হওয়ায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধেও না থাকতে পারেন রামোস, দুই ম্যাচ যদি নিষিদ্ধ হন। চোট ও নিষেধাজ্ঞা মিলিয়ে কোচ জিনেদিন জিদানের হাতে এখন মাত্র একজন সেন্ট্রাল ব্যাক আছে। আগামী দুই ম্যাচ দল সাজানো নিয়েই ঝামেলায় পড়বেন জিদান।

জিদানের ভাবনা এখানেই শেষ হয়ে যাচ্ছে না। দল চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে, যেখানে প্রতিপক্ষ এ্যাটলেটিকো মাদ্রিদ। আগের একপেশে মাদ্রিদ ডার্বির পরিসংখ্যান দিয়াগো সিমিওনের হাত ধরে যারা বদলে দিয়েছে। জিদানকে তার একাদশও ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে হবে যেন ক্লান্তি না পেয়ে বসে। আরও একটা চোট না সর্বনাশ ডেকে আনে। এমন অবস্থায় রিয়াল পা হড়কালেই কাজ সোজা হয়ে যাবে বার্সার। রিয়ালের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে এই জয়ে এগিয়ে গেছে বার্সা। লা লিগার নিয়ম হলো শীর্ষে থাকা দু’দলের পয়েন্ট সমান হলে মুখোমুখি লড়াইয়ের হিসাবটাই দেখা হয়। এবার লীগে ঘরের মাঠে ড্র আর রিয়ালের মাঠে জিতেছে বার্সা।

বার্সার বাঁক পাঁচ ম্যাচের মধ্যে আজ ওসাসুনার বিরুদ্ধে লড়বে। বাকি চার প্রতিপক্ষ হচ্ছে এস্পানিওল, ভিয়ারিয়াল, লাস পালমাস ও এইবার। এর মাঝে প্রতিপক্ষের মাঠে গিয়ে খেলতে হবে এস্পানিওল ও লাস পালমাসের সঙ্গে। লীগে এই দুই দলের সঙ্গেই নিজেদের মাঠে জিতেছে বার্সা। তবে গতবার এস্পানিওলের মাঠে ড্র করেছিল বার্সা। আর লীগে লাস পালমাসের অবস্থান ১৩তে থাকলেও এই দলটি কিন্তু রিয়ালের সঙ্গে দুই ম্যাচেই ড্র করেছে। নিজেদের মাঠেও এই মৌসুমে লীগে শুধু দুই ম্যাচে হেরেছে ক্যানারি দ্বীপের এই দল। এমন অবস্থায় আজ রাতের ম্যাচ বার্সা-রিয়াল দু’দলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি