সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৮ জুন আগাম নির্বাচনের ঘোষণা দিলেন টেরেসা মে

  • আজ কমন্সসভায় ভোটাভুটি

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে হঠাৎ মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তার সরকারী বাসভবন ডাউনিং স্ট্রিটের সামনে এক ঘোষণায় তিনি বলেন ৮ জুন নির্বাচনের জন্য বুধবার তিনি সংসদে প্রস্তাব আনবেন। তবে প্রস্তাব পাসের জন্য পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ এমপির সমর্থন লাগবে। ব্রিটেনের পরবর্তী নির্বাচন ২০২০ সালে হওয়ার কথা। খবর বিবিসির।

গত জুন মাসে ব্রেক্সিট অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার প্রশ্নে ব্রিটেনে গণভোটের পর তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করার পর টেরেসা মে প্রধানমন্ত্রী হন।

গত কয়েক মাসে প্রধানমন্ত্রী মে একাধিকবার মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দেন।

ফলে হঠাৎ তার এই ঘোষণা অনেককেই অবাক করবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, জাতীয় স্বার্থেই এই নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তিনি বলেন, ব্রেক্সিটের পর ব্রিটেনের স্থিতিশীলতার নিশ্চিত করতে ‘অনিচ্ছা সত্ত্বেও’ তিনি নির্বাচন ডাকছেন। তিনি বলেন, ব্রেক্সিটের পর ‘জাতি এককাট্টা হলেও সংসদ দ্বিধাবিভক্ত’।

মে বলেছেন, ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর পর ব্রিটেনের এখন প্রয়োজন নিশ্চয়তা, স্থিতিশীলতা এবং দৃঢ় নেতৃত্ব। নিজের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেছেন, ব্রেক্সিটের বিষয়ে জনগণের মধ্যে ঐকমত্য সৃষ্টি হলেও ওয়েস্টমিনস্টারে (পার্লামেন্ট) তা হচ্ছে না। ব্রিটেনের বর্তমান পার্লামেন্টের ২০২০ সাল পর্যন্ত। গত বছর গণভোটে যুক্তরাজ্যের জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দিলে ডেভিড ক্যামেরন পদত্যাগ করেন এবং কনজারভেটিভ পার্টির নতুন নেতা টেরেসা মে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

প্রতিশ্রুতি অনুযায়ী, গত ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়নে চিঠি পাঠিয়ে তিনি ২৮ দেশের এই গেট থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেন।

এর আগে একাধিকবার আগাম নির্বাচনের সম্ভাবনা নাকচ করে আসা মে তার মন পরিবর্তনের ব্যাখ্যা দিয়েছেন এভাবে। ‘আমি এই সিদ্ধান্তে পৌঁছেছি, আগামী বছরগুলোতে নিরাপত্তা ও স্থিতিশীলতার নিশ্চয়তা কেবল একটি নির্বাচনের মাধ্যমেই পাওয়া সম্ভব।’

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়