বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ উৎপাদন করছে ওয়ালটন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে উন্নয়নমূলক কর্মকা-ের ফলে শিল্প-কারখানা বিকাশের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুতের চাহিদা। বিদ্যুত উৎপাদন ও সরবরাহ বাড়লেও চাহিদায় এখনও ঘাটতি রয়ে গেছে।

বিদ্যুতের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে এবং খরচ সহনীয় রাখতে বিদ্যুত সাশ্রয়ী ইলেক্ট্রনিক্স পণ্য ব্যবহারের গুরুত্বও বেড়েছে অনেক। এসব দিক মাথায় রেখে ওয়ালটন ব্যাপক বিদ্যুত সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ উৎপাদন ও বাজারজাত করছে।

একই সঙ্গে পরিবেশ সুরক্ষায় ফ্রিজের কম্প্রেসারে ব্যবহার করছে আর ৬০০এ গ্যাস।

ধারণা করা হচ্ছে, ইনভার্টার প্রযুক্তির ফ্রিজ ব্যবহার করলে বছরে গ্রাহকের সাশ্রয় হবে প্রায় ৩৬০ কোটি টাকা। সেই সঙ্গে বিদ্যুত উৎপাদন ও চাহিদার মধ্যে বিরাজমান ঘাটতিও কমে আসবে।

ইনভার্টার হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের লেটেস্ট প্রযুক্তি, যা ফ্রিজের কম্প্রেসারে ব্যবহৃত হয়। এতে মাদারবোর্ডের মাধ্যমে কম্প্রেসারের গতি নিয়ন্ত্রিত হয়। যখন প্রয়োজন পড়ে কেবল তখনই বিদ্যুত ব্যবহৃত হয় এবং প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বিদ্যুত সাশ্রয় করে। এছাড়াও সাধারণ ইন্ডাকশন প্রযুক্তির তুলনায় ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার চালু হতে প্রায় ৮-১০ গুণ কম বিদ্যুত লাগে, চলে অতি লো-ভোল্টেজেও।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহযোগী অধ্যাপক ড. আব্দুল হাসিব চৌধুরী বলেন, ইনভার্টার হচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি। যে কোন মটরেই ইনভার্টার প্রযুক্তি ব্যবহার করলে এর কার্যক্ষমতা বাড়ার পাশাপাশি এনার্জি সাশ্রয় হয়। তাই বর্তমানে বড় বড় শিল্প-কারখানার মেশিনারিজে ব্যবহার করা হচ্ছে ইনভার্টার মটর।

এছাড়া ফ্রিজ ও এসির কম্প্রেসারে ব্যাপকভাবে ইনভার্টার প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records