বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গিলগিট-বালতিস্তান দখল করে আছে পাকিস্তান

গিলগিট-বালতিস্তান দখল করে আছে পাকিস্তান

অনলাইন ডেস্ক ॥ গিলগিট-বালতিস্তানকে পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের একটি বিশেষ কমিটি। অথচ পাকিস্তানের এই প্রস্তাবের বিরোধিতা করা হল ব্রিটিশ পার্লামেন্টে। তাদের দাবি, ওই অংশ আসলে ভারতের। ১৯৪৭ সাল থেকে ওই অঞ্চল বেআইনিভাবে দখল করে আছে পাকিস্তান। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

ব্রিটেনের কনজারভেটিভ পার্টির নেতা বব ব্ল্যাকম্যান বলেন, প্রদেশ ঘোষণা করে পাকিস্তান ওই বিতর্কিত অঞ্চল নিয়ে আরও বেশি করে উস্কানি দিচ্ছে। ব্রিটিশ পার্লামেন্টের ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘গিলগিট-বালতিস্তান জম্মু ও কাশ্মীরে বৈধ ও সাংবিধানিক অংশ। ১৯৪৭ থেকে এই অংশের বেআইনি দখল নিয়েছে পাকিস্তান। আর এই অঞ্চলে মানুষের ন্যূনতম অধিকার নেই, নেই মত প্রকাশের স্বাধীনতা। ’

এমন সিদ্ধান্তের পর ইতোমধ্যেই গিলগিট-বালতিস্তানের রাস্তায় বিক্ষোভ দেখিয়েছেন মানুষ। তাঁরা চান না ওই অংশকে পাকিস্তানের প্রদেশ হিসেবে ঘোষণা করা হোক। ‌ কিছুদিন আগেই গিলগিট-বালতিস্তানকে দেশের ষষ্ঠ প্রদেশ হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেওয়া হয়েছে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সীমান্তে থাকা এই অঞ্চলকে পাকিস্তান বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে মনে করা হচ্ছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা সারতাজ আজিজের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিই এই প্রস্তাব দিয়েছে। কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে গিলগিট-বালতিস্তানকে একটা প্রদেশ হিসেবে চিহ্নিত করা উচিৎ। এই এলাকার উপর দিয়েই তৈরি হচ্ছে চীন-পাকিস্তান ইকনমিক করিডর। গিলগিট-বালতিস্তানের একটা অ্যাসেম্বলি ও একজন নির্বাচিত মুখ্যমন্ত্রীও রয়েছেন। পাকিস্তানের চারটি প্রদেশ হল বালোচিস্তান, খাইবার পাখতুনখাওয়া, পঞ্জাব ও সিন্ধু।

বিশেষজ্ঞরা মনে করছেন, গিলগিট-বালতিস্তানের অস্থায়ী অবস্থা চীনের চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছিল্আ র সেইজন্যই পাকিস্তান এই সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তানের এই সিদ্ধান্ত আগামীদিনে সেদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’