বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ারিঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন ফেদেরার

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একবার নিজের জাত চেনালেন রজার ফেদেরার। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের পর ইন্ডিয়ান ওয়েলসের শিরোপাও নিজের শোকেসে তুলে নিলেন সুইজারল্যান্ডের এই জীবন্ত কিংবদন্তি। ফাইনালে স্বদেশী স্টানিসøাস ওয়ারিঙ্কাকে পরাজিত করে রেকর্ড পঞ্চমবারের মতো ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স টেনিসের শিরোপা জিতলেন তিনি। ক্যারিয়ারের গোধূলি বেলায় নিজেকে ফিরে পাওয়া রজার ফেদেরার রবিবার ফাইনালে ৬-৪ এবং ৭-৫ গেমে স্টানিসøাস ওয়ারিঙ্কাকে খুব সহজেই পরাজিত করেন।

গত বছর হাঁটুর অস্ত্রোপচারের কারণে প্রায় ছয় মাস কোর্টের বাইরে ছিলেন ফেড এক্সপ্রেস। কিন্তু জানুয়ারিতে বছরের প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডসøাম জিতেন তিনি। সেইসঙ্গে দীর্ঘদিন পর যেন স্বরূপেও ফিরেন তিনি। রবিবার অল-সুইস ফাইনালে জয়লাভের মাধ্যমে নোভাক জোকোভিচের সাথে পাঁচবারের মতো ইন্ডিয়ান ওয়েলস শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। এর আগে ২০০৪, ২০০৫ এবং ২০০৬ সালে টানা তৃতীয়বারের মতো এই টুর্নামেন্টের শিরোপা জিতেন তিনি। দীর্ঘ বিরতির পর ২০১২ সালে আবারও ক্যালিফোর্নিয়ার এই টুর্নামেন্টে জয়ের স্বাদ পান ফেড এক্সপ্রেস। এবার সেই সংখ্যাটাকে আরও বাড়িয়ে নিলেন তিনি। শুধু তাই নয়, ৩৫ বছর বয়সী ফেদেরার ইন্ডিয়ান ওয়েলস জিতে আরও আরেকটি রেকর্ডও গড়েছেন। সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে এলিট মাস্টার্স শিরোপার মালিক এখন এই সুইস তারকা।

এর আগে ২০০৪ সালে আন্দ্রে আগাসী ৩৪ বছর বয়সে সিনসিনাতি মাস্টার্স ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন। এছাড়া সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ইন্ডিয়ান ওয়েলস জয়ের রেকর্ডটাও এখন তার দখলে। ওয়ারিঙ্কাকে হারিয়ে ফেদেরার ছাড়িয়ে গেলেন কিংবদন্তি জিমি কনর্সকে। ১৯৮৪ সালে জিমি কনর্স যখন এই টুর্নামেন্টের শিরোপা জিতেন তখন তার বয়স ছিল ৩১ বছর।

গত বছর ইনজুরির কারণে ইন্ডিয়ান ওয়েলসে অনুপস্থিত ছিলেন ফেদেরার। এবার অবশ্য স্বপ্নের মতো কেটেছে তার। এ বিষয়ে তিনি বলেন, ‘এই সপ্তাহটা অনেকটাই রূপকথার গল্পের মতোই ছিল। অস্ট্রেলিয়াতেও আমি এতটা অবাক হইনি। এবারের এই শিরোপাটা আমার কাছে বিশেষ কিছু। যে সমস্ত খেলোয়াড়কে পরাজিত করে আবারও এখানে শিরোপা জিতেছি তা এককথায় অসাধারণ। এরচেয়ে বেশি খুশি আমি কখনই হইনি। বছরের শুরুটা দারুণ হয়েছে। গত বছর আমি কোন শিরোপাই জিততে পারিনি। একমাত্র ব্রিসবেন ছাড়া কোন ফাইনালেও উঠতে পারিনি। এবারের পরিবর্তনটা নাটকীয়, এই অনুভূতিটা দারুণ।’ এক সময়ের বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ফেদেরার বর্তমানে দশম স্থানে রয়েছেন। ২০১৭ সালটি তার সামনে নিজেকে ফিরে পাবার একটি লক্ষ্যে পরিণত হয়েছিল। অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে নিজের র‌্যাঙ্কিংও ওপরে নিয়ে যাবার তাগিদ অনুভূত হয়। আর এখন তাই লক্ষ্যটাও স্পষ্ট। এর আগে ২২ বারের মোকাবেলায় ১৯ বারই ওয়ারিঙ্কাকে পরাজিত করেছেন ফেদেরার। এর মধ্যে চলতি বছর মেলবোর্নে সেমিফাইনাল ম্যাচটিও ছিল। বিশ্ব টেনিসের সেরাদের নিয়েই অনুষ্ঠিত হয় বিএনপি পরিবাস ওপেন। যেখানে রাফায়েল নাদালের মতো প্রতিপক্ষকেও মোকাবেলা করতে হয়েছে ফেড এক্সপ্রেসকে। শেষ পর্যন্ত শিরোপার ছোঁয়া পেয়ে দারুণ রোমাঞ্চিত সুইস তারকা।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক