বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবারও রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশ দিচ্ছে ডিএসই

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত বছরের মতো এবারও রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশ দিতে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ২০১৫-১৬ অর্থবছরের জন্য রিজার্ভ থেকে ৬০ কোটি ৫৫ লাখ টাকার লভ্যাংশ ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এর পরিচালনা পর্ষদ। এর আগের বছরও (২০১৪-১৫) মুনাফার অতিরিক্ত ৪৫ কোটি ৭৪ লাখ টাকা রিজার্ভ থেকে লভ্যাংশ প্রদান করে ডিএসই।

প্রাপ্ত তথ্যমতে, ১ হাজার ৮০৩ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ২০১৫-১৬ অর্থবছরে মুনাফা করেছে ১১৯ কোটি ৮৩ লাখ টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ০.৬৬ টাকা। তবে ডিএসইর পরিচালনা পর্ষদ এ মুনাফার বিপরীতে ১০ শতাংশ হিসেবে লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে, যাতে মোট ব্যয় হবে ১৮০ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লভ্যাংশ প্রদানে প্রতিষ্ঠানটির মুনাফার অতিরিক্ত ৬০ কোটি ৫৫ লাখ টাকা প্রয়োজন। এ পরিমাণ টাকা রিজার্ভ থেকে লভ্যাংশ প্রদান করতে হবে।

এর আগের বছরও (২০১৪-১৫) ডিএসই রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশ প্রদান করেছিল। ওই বছর কোম্পানিটি মুনাফা করেছিল ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা। কিন্তু লভ্যাংশ প্রদান করেছিল ১৮০ কোটি ৩৮ লাখ টাকা। এক্ষেত্রে মুনাফার অতিরিক্ত ৪৫ কোটি ৭৪ লাখ টাকা রিজার্ভ থেকে ব্যয় করতে হয়েছিল ডিএসইকে।

আগের বছরের একই সময়ের তুলনায় ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইর মুনাফা কমেছে। আগের বছর কোম্পানিটির মুনাফা হয়েছিল ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৭৫ টাকা, যা ২০১৫-১৬ অর্থবছরে হয়েছে যথাক্রমে ১১৯ কোটি ৮৩ লাখ টাকা এবং ০.৬৬ টাকা। সে হিসাবে এর মুনাফা কমেছে ১৪ কোটি ৮১ লাখ টাকা বা ১১ শতাংশ।

রিজার্ভ ভেঙ্গে লভ্যাংশে ভর্তুকি দেয়ার বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে ডিএসইর এক পরিচালক বলেন, ব্যবসায় মন্দার কারণে দীর্ঘদিন ধরে ব্রোকারেজ হাউসগুলো লোকসান গুনছে। এক্ষেত্রে লভ্যাংশ পেলে তা কিছুটা লাঘব হবে। আর ডিমিউচুয়ালাইজেশন হওয়ার আগে লভ্যাংশ দিতে হয়নি। তখন মুনাফা রিজার্ভে যোগ হয়েছে। এখন স্টেকহোল্ডারদের কথা ভেবে রিজার্ভ থেকে লভ্যাংশ দেয়া হচ্ছে।

উল্লেখ্য, ঘোষিত লভ্যাংশ ও অন্য আলোচ্য বিষয়গুলো স্টেকহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২৩ মার্চ ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন