মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেড় লাখ টাকা একটি পোয়া মাছের দাম

দেড় লাখ টাকা একটি পোয়া মাছের দাম

এইচএম এরশাদ, কক্সবাজার থেকে ॥ টেকনাফে শাহপরীর দ্বীপের জেলের জালে ধরা পড়েছে ১২৫ কেজি ওজনের বিরাট একটি পোপা (পোয়া) মাছ। জেলেরা জানিয়েছেন, ১২৫ কেজি ওজনের মাছটি সাড়ে ৫ ফুট লম্বা। মঙ্গলবার সকালে এটি ধরা পড়ে বেহিন্দি জালে। জাল টেনে যখন আয়ত্তে আনা যাচ্ছিল না তখন জেলেরা চিন্তিত হয়ে পড়েন। তারা ধারণা করেন, হয়ত মরা মানুষ বা গরু-মহিষ জালে আটকা পড়েছে। সাহস করে জাল টানতে থাকেন তারা। কাছাকাছি আসতেই দেখা গেল বিশাল মাছ। তখন খুশিতে আত্মহারা জেলেরা। মাছটি নিয়ে শাহপরীর দ্বীপের জেটিঘাটে ফিরে আসার পর উৎসুক মানুষের ভিড় জমে। যতœসহকারে রাখা হয়েছে হিমাগারে। আজ বৃহস্পতিবার টেকনাফের বড় মাছ বাজারে এটি কেটে বিক্রি করা হবে। ব্যবসায়ী রিয়াজ উদ্দিন বলেন, প্রতি কেজির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২শ’ টাকা। এটির মূল্য দাঁড়ায় এক লাখ পঞ্চাশ হাজার টাকা। কেজি হিসেবে বিক্রি হবে মর্মে বুধবার বিকেল থেকে পৌর এলাকায় মাইকিং করা হয়েছে। এরই মধ্যে ৬০ ভোক্তা ৮১ কেজি মাছ কিনতে আগাম টাকা জমাও করেছেন।

নৌকার মালিক মোহাম্মদ হাসান প্রথমে মাছটির দাম হাঁকেন এক লাখ পঞ্চাশ হাজার টাকা। পরে টেকনাফের মাছ ব্যবসায়ী রিয়াজ উদ্দিনসহ কয়েকজন মিলে ১ লাখ ২০ হাজার টাকায় কিনে নেন মাছটি। শাহপরীর দ্বীপের স্থানীয় ব্যবসায়ী আব্দুস শুক্কুর ও নতুন পল্লানপাড়ার মোহাম্মদ কামাল হোসেন বলেন, এত বড় মাছ ২০-২৫ বছরেও ধরা পড়তে দেখেননি তারা। তারা বলেন, পোয়ামাছ খেতে খুবই সুস্বাদু। তাই টাকা বড় কথা নয়, দুই কেজি করে মাছের জন্য আগাম টাকা জমা দিয়েছেন তারা। তারা আরও বলেন, সাগরে বড় বড় জালে মাছটি ধরা না পড়ে সামান্য বেহিন্দি জালে ধরা পড়ল, আশ্চর্যের বিষয়। এটি ভাগ্য ছাড়া কিছুই নয়। মাছটি সাগরে চলাচল করার সময় দূর থেকে মনে হবে নিশ্চয় ছোটখাটো একটি নৌকা। সেই মাছ সাগর ছেড়ে নাফ নদীর মোহনায় আসাটাই হলো দরিদ্র জেলের ভাগ্য।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল