শনিবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিল্লির দূষণে বিপদের আঁচ পেয়েছে কলকাতা

দিল্লির দূষণে বিপদের আঁচ পেয়েছে কলকাতা

অনলাইন ডেস্ক ॥ পরিবেশ দূষণে ‘ভুক্তভোগী’ দিল্লির অভিজ্ঞতা কাজে লাগিয়ে সতর্ক হচ্ছে রাজ্যের দুই যমজ শহর কলকাতা ও হাওড়া।

সোমবার কলকাতা পুরভবনে এ নিয়ে জরুরি বৈঠক করেন পরিবেশমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়, যিনি আবার কলকাতার মেয়রও। রাজ্যের এই দুই শহরে দূষণ নিয়ে পরিবেশ দফতর যে চিন্তিত, তার আঁচ মিলেছে খোদ মন্ত্রীর কথাতেও। বলেছেন, পুলিশ, পুরসভা ও পরিবেশ দফতর সমন্বয় করে দূষণ রোধে ব্যবস্থা নেবে। এ দিন ছিল সব পক্ষই।

গত বছর হঠাৎই বিষাক্ত হয়ে ওঠে দিল্লির পরিবেশ। শ্বাস প্রশ্বাস নেওয়াই বিপজ্জনক হয়ে উঠেছিল দিল্লিবাসীর পক্ষে। কলকাতায় যাতে সেই ধরনের পরিস্থিতি না হয় তার জন্যই এই বৈঠক।

দিল্লিতে যানবাহন মূলত সিএনজিতে চললেও গত বছর দীপাবলির পরে ধোঁয়া আর ধূলিকণায় ভরে যায় সেখানকার বহু এলাকা। কলকাতা ও হাওড়ায় ক্রমশই বাড়ছে পেট্রোল ও ডিজেলচালিত গাড়ির সংখ্যা। বাড়ছে দূষণও। পরিবেশ মন্ত্রী শোভনবাবু বলেন, ‘‘দিল্লির পরিস্থিতি দেখেই চিন্তা বেড়েছে।’’

পরিবেশমন্ত্রী জানান, গাড়ির ক্ষেত্রে বছরে দু’বার দূষণের শংসাপত্র নেওয়ার নিয়ম অনেকেই মানেন না। সেই প্রবণতা রুখতে দূষণ শংসাপত্র দেওয়ার পদ্ধতির সঙ্গে পুলিশের অ্যাপ যুক্ত হবে। ফলে কেউ শংসাপত্র নিলেই তা পুলিশের রেকর্ডে চলে যাবে। আর পুলিশ সহজে জানতে পারবে কে শংসাপত্র নিয়েছেন। শোভনবাবু জানান, অনেকে ভুল তথ্য দেখিয়ে পার পেয়ে যাচ্ছেন। তা বন্ধ করতে পুলিশ, পরিবেশ ও পরিবহণ দফতরের মধ্যে সমন্বয় হবে। বর্তমানে শহরে যান দূষণ মাপার জন্য ৭০টি কেন্দ্র রয়েছে। তা বাড়িয়ে ১৩৯টি করার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে শহরের বিভিন্ন স্থানে দূষণ মাপার যন্ত্রও বসানো হবে। এর পাশাপাশি, শহরে বিদ্যুৎচালিত যান ব্যবহার করার উপর জোর দেওয়ার কথাও ভাবা হচ্ছে বলে জানান পরিবেশমন্ত্রী।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব