সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী হামলায় কমেছে এডিপির বরাদ্দ

অর্থনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী হামলার প্রভাব পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি)। ফলে কমাতে হচ্ছে বরাদ্দ। এক্ষেত্রে সবচেয়ে বেশি কমছে বৈদেশিক সহায়তা প্রায় ৭ হাজার কোটি টাকা। সোমবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাজধানীর শেরেবাংলানগরে তার নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, ১ জুলাই হলি আর্টিজনের হামলার কারণে মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি বিদ্যুতকেন্দ্র প্রকল্প থেকে বিদেশীরা চলে গিয়েছিল। ফলে প্রকল্পের বাস্তবায়ন কম হয়েছে। তিনি বলেন, এডিপি বাস্তবায়নের অবস্থা খারাপ নয়। কেননা চলতি অর্থবছরের ৭ মাসে ব্যয় হয়েছে ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা, যা ৩২ দশমিক ৪১ শতাংশ। অর্থের দিক থেকে এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ। বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি অনেক বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি। মন্ত্রী জানান, ২০০০-২০০১ অর্থবছরে দাতাদের প্রতিশ্রুতি এসেছে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছিল ১ দশমিক ১৩ বিলিয়ন ডলার। সেখানে ২০১০-১১ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ১ দশমিক ৭২ বিলিয়ন ডলার। পরবর্তীতে ২০১৩-১৪ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৪ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার।

২০১৪-১৫ অর্থবছরে প্রতিশ্রুতি ৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ বিলিয়ন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছিল ৭ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ৩ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। অন্যদিকে চলতি অর্থবছরের সাত মাসে বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি এসেছে ১৪ দশমিক ৬৭ বিলিয়ন ডলার। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গ্যাসের দাম বাড়লে মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে না।

নকিয়ার তিন স্মার্টফোন বাজারে আসছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ নকিয়া ব্র্যান্ডের নিউ জেনারেশন (নতুন প্রজন্মের) তিনটি নকিয়া এ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারজাতকরণের ঘোষণা দিয়েছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে সামনে রেখে তিনটি নতুন এ্যান্ড্রয়েড স্মার্টফোনের মোড়ক উন্মোচন করবে নকিয়া। স্মার্টফোনগুলো খুবই উন্নত নকশায় (ডিজাইন) তৈরি ও উচ্চ মানসম্পন্ন। ব্যবহারকারীরা এই ফোন ব্যবহারে স্বচ্ছন্দ বোধ করবে। বিশ্বজুড়ে বহুল প্রত্যাশিত নতুন নকিয়া স্মার্টফোনগুলো হচ্ছে, নকিয়া ৬, নকিয়া ৫ ও নকিয়া ৩। এর মধ্যে অসাধারণ ডিজাইন বা দৃষ্টিনন্দন নকশায় তৈরি নকিয়া ৬ স্মার্টফোনটি গ্রাহকদের বেশি আকর্ষণ করবে বলে মনে করা হচ্ছে। তিনটি ডিজাইনের নকিয়ার দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখা হয়েছে। নকিয়ার নতুন প্রজন্মের এই স্মার্টফোনগুলো এ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে চলে। এই অপারেটিং সেস্টেম সহজ ও স্বাছন্দ্যময়, নিরাপদ এবং ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারে নিত্যনতুন অভিজ্ঞতা দেবে।

শীর্ষ সংবাদ:
‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         ‘মুজিব’র ট্রেইলার নিয়ে কান উৎসবে যাচ্ছেন শুভ