সোমবার ২৪ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী হামলায় কমেছে এডিপির বরাদ্দ

অর্থনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী হামলার প্রভাব পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি)। ফলে কমাতে হচ্ছে বরাদ্দ। এক্ষেত্রে সবচেয়ে বেশি কমছে বৈদেশিক সহায়তা প্রায় ৭ হাজার কোটি টাকা। সোমবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাজধানীর শেরেবাংলানগরে তার নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, ১ জুলাই হলি আর্টিজনের হামলার কারণে মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি বিদ্যুতকেন্দ্র প্রকল্প থেকে বিদেশীরা চলে গিয়েছিল। ফলে প্রকল্পের বাস্তবায়ন কম হয়েছে। তিনি বলেন, এডিপি বাস্তবায়নের অবস্থা খারাপ নয়। কেননা চলতি অর্থবছরের ৭ মাসে ব্যয় হয়েছে ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা, যা ৩২ দশমিক ৪১ শতাংশ। অর্থের দিক থেকে এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ। বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি অনেক বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি। মন্ত্রী জানান, ২০০০-২০০১ অর্থবছরে দাতাদের প্রতিশ্রুতি এসেছে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছিল ১ দশমিক ১৩ বিলিয়ন ডলার। সেখানে ২০১০-১১ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ১ দশমিক ৭২ বিলিয়ন ডলার। পরবর্তীতে ২০১৩-১৪ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৪ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার।

২০১৪-১৫ অর্থবছরে প্রতিশ্রুতি ৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ বিলিয়ন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছিল ৭ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ৩ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। অন্যদিকে চলতি অর্থবছরের সাত মাসে বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি এসেছে ১৪ দশমিক ৬৭ বিলিয়ন ডলার। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গ্যাসের দাম বাড়লে মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে না।

নকিয়ার তিন স্মার্টফোন বাজারে আসছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ নকিয়া ব্র্যান্ডের নিউ জেনারেশন (নতুন প্রজন্মের) তিনটি নকিয়া এ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারজাতকরণের ঘোষণা দিয়েছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে সামনে রেখে তিনটি নতুন এ্যান্ড্রয়েড স্মার্টফোনের মোড়ক উন্মোচন করবে নকিয়া। স্মার্টফোনগুলো খুবই উন্নত নকশায় (ডিজাইন) তৈরি ও উচ্চ মানসম্পন্ন। ব্যবহারকারীরা এই ফোন ব্যবহারে স্বচ্ছন্দ বোধ করবে। বিশ্বজুড়ে বহুল প্রত্যাশিত নতুন নকিয়া স্মার্টফোনগুলো হচ্ছে, নকিয়া ৬, নকিয়া ৫ ও নকিয়া ৩। এর মধ্যে অসাধারণ ডিজাইন বা দৃষ্টিনন্দন নকশায় তৈরি নকিয়া ৬ স্মার্টফোনটি গ্রাহকদের বেশি আকর্ষণ করবে বলে মনে করা হচ্ছে। তিনটি ডিজাইনের নকিয়ার দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখা হয়েছে। নকিয়ার নতুন প্রজন্মের এই স্মার্টফোনগুলো এ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে চলে। এই অপারেটিং সেস্টেম সহজ ও স্বাছন্দ্যময়, নিরাপদ এবং ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারে নিত্যনতুন অভিজ্ঞতা দেবে।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫         খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ         অনুদান দেওয়া হবে, তবে সব শিক্ষার্থীকে নয় ॥ শিক্ষা মন্ত্রণালয়         ৭ মার্চের ভাষণ শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সম্পদ ॥ পাটমন্ত্রী         দেশে করোনা মহামারীর এক বছর         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ         “বিএনপির আন্দোলন হচ্ছে দেশ-বিদেশে গোপন বৈঠক আর ষড়যন্ত্র”         যোগ্যতা দিয়ে নারীদের অধিকার আদায় করে নিতে হবে ॥ প্রধানমন্ত্রী         ছেলের গায়ের রঙ নিয়ে উদ্বেগ ছিল ব্রিটিশ রাজপরিবারে ॥ সাক্ষাৎকারে মেগান         ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ কিনলো গ্রামীণফোন-রবি-বাংলালিংক         খালেদার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ছে         চট্টগ্রামে সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত         নয়াদিল্লিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত         সুইজারল্যান্ডে গণভোটে নিষিদ্ধ হল ‘মুখ ঢাকা পোশাক’         ষষ্ঠ ধাপে ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল         “লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল”         “বাংলাদেশে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান”         মিয়ানমারের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করল অস্ট্রেলিয়া