রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্যাসের পর এবার দাম বাড়ছে বিদ্যুতেরও

স্টাফ রিপোর্টার ॥ গ্যাসের দরবৃদ্ধির পর এবার বিদ্যুতের দামও বাড়ছে। পাইকারি (বাল্ক) দরবৃদ্ধির জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে সম্প্রতি আবেদন করেছে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি)। এতে প্রতি ইউনিট (কিলোওয়াট/আওয়ার) এর দর ১৫ ভাগ হারে বৃদ্ধি করার আবেদন করা হয়েছে। অর্থাৎ বর্তমানের প্রতি ইউনিট ৪ টাকা ৮৭ পয়সা থেকে ৭২ পয়সা বৃদ্ধি করে ৫ টাকা ৫৯ পয়সা নির্ধারণের আবেদন করা হয়েছে।

বিইআরসি সদস্য মিজানুর রহমান রবিবার বিকেলে এ প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, এটি প্রাথমিক প্রস্তাব। এখন বিইআরসি আবেদনটি দেখবে। তাদের কাছে সম্পূরক তথ্যের দরকার হলে চাইবে। এর পর আবেদনটি কমিশন বৈঠকে উপস্থাপন করা হবে। পরবর্তী সময়ে শুনানি করে দাম বৃদ্ধির প্রক্রিয়া শুরু হবে। বিষয়টি একটি দীর্ঘ প্রক্রিয়া বলে উল্লেখ করেন তিনি।

সম্প্রতি গ্যাসের দাম বৃদ্ধির পর বিদ্যুত জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুতের দামও বৃদ্ধি করা হবে বলে উল্লেখ করেন। পিডিবির বিদ্যুতের দাম বৃদ্ধি হলে গ্রাহক পর্যায়ে বিতরণকারী কোম্পানির বিদ্যুতের দামও বৃদ্ধি করতে হবে। এ জন্য অবশ্য বিতরণ কোম্পানিগুলোকে কমিশনের কাছে পৃথক প্রস্তাব দিতে হবে। বিতরণ কোম্পানি সেই আবেদন নিয়ে কমিশনের কাছে না গেলেও শীঘ্রই এই প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে। শেষ বার পিডিবির বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়েছিল ২০১৫ সালের সেপ্টেম্বরে।

এর আগে কয়েক দফায় বিদ্যুতের দাম বৃদ্ধির প্রধান কারণ ছিল বিশ্ববাজারে অস্বাভাবিক হারে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি। তবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমায় দেশে বিদ্যুতের উৎপাদন খরচ হ্রাস পেয়েছে। তবে কোন কোন ক্ষেত্রে বিপিসির কাছ থেকে তেল কিনে বিদ্যুত উৎপাদন করায় বিদ্যুতের উৎপাদন খরচ ওই সব ক্ষেত্রে বেশিও রয়ে গেছে। কারণ, হিসেবে উৎপাদনকারীরা বলছেন বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার অনুপাতে দেশের বাজারে তেলের দাম কমেনি। এতে উৎপাদন খরচ যেভাবে কমার কথা ছিল সেভাবে কমেনি। বিদ্যুত উৎপাদনকারীদের ফার্নেস তেল আমদানির অনুমতি দেয়া হলেও ডিজেল আমদানির অনুমতি দেয়া হয়নি। সম্প্রতি সরকারী দু’একটি কোম্পানিকে ডিজেল আমদানির অনুমতি দেয়া হলেও অধিকাংশ ডিজেল বিদ্যুত উৎপাদনকারীকে এই অনুমতি দিচ্ছে না জ্বালানি বিভাগ।

তবে এবার গ্যাসের দাম বৃদ্ধির সময় বিদ্যুত খাতে ১২ ভাগ হারে দাম বৃদ্ধি করা হয়েছে। গ্যাসের দাম বৃদ্ধির ফলে বিদ্যুতের গড় উৎপাদন খরচ বৃদ্ধি পাবে। পিডিবি বলছে, অন্তত ৭২ পয়সা প্রতি ইউনিটে দাম বৃদ্ধি পেলেই তারা লাভ-লোকসানের সমতা বিন্দুতে (ব্রেক ইভেন পয়েন্ট) পৌঁছাতে পারবে।

গত বছর বিদ্যুতের পাইকারি এবং গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির আবেদন করেছিল কোম্পানিগুলো। তবে বিইআরসি ওই আবেদন গ্রহণ করেনি।

শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা