সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আকাশ পথে পণ্য পরিবহনে গতি আসছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আকাশ পথে পণ্য আমদানি ও রফতানিতে দীর্ঘ দিনের অনিয়ম ও অব্যবস্থাপনা কাটিয়ে উঠতে শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। নানা উদ্যোগ ও পরিকল্পনা বাস্তবায়নের ফলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আকাশ পথে পণ্য পরিবহনের সেই চিরচেনা রূপ পাল্টে যেতে শুরু করেছে। কমতে শুরু করেছে দুর্নীতি ও অনিয়ম।

শাহজালালে কার্গো আমদানি ও রফতানি শাখায় পণ্য খালাসকারী রফতানিকারকদের সেবাদানে মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন ও বিমানের যৌথ উদ্যোগে নেয়া কর্মকা-ে নতুন গতির সঞ্চার করেছে। ফলে বৃদ্ধি পেয়েছে সেখানকার সেবার মান। একই সঙ্গে বৃদ্ধি পেয়েছে সেখানকার হ্যান্ডলিং ও নিরাপত্তার মানও।

সম্প্রতি শাহজালালে কার্গো আমদানি টার্মিনাল ও কার্গো এক্সপোর্ট ভিলেজ সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে। জানা গেছে, বর্তমানে ৪শ’ থেকে সাড়ে ৫শ’ মেট্রিক টন আমদানিকৃত কার্গো ডেলিভারি দেয়া হচ্ছে টার্মিনাল থেকে। একই সঙ্গে কার্গো ভিলেজ থেকে প্রতিদিন বিভিন্ন দেশে পাঠানো হচ্ছে প্রায় ৬শ’ মেট্রিক টন কার্গো।

লন্ডনসহ কয়েকটি গন্তব্যে কার্গো বন্ধ থাকার পরও শাহজালালে কার্গো আমদানি টার্মিনাল ও কার্গো এক্সপোর্ট ভিলেজ এলাকা মালামাল উঠানামায় সরগরম। গত ২-৩ মাসে এখানে আধুনিকতার ছোঁয়া লেগেছে। লাগানো হয়েছে সেমি অটোমেশন ইকুইপমেন্টস। এর ফলে মালামাল সুষ্ঠুভাবে হ্যান্ডলিং, সংরক্ষণ ও ডেলিভারি দেয়া সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন সেখানে কর্মরতরা। কিছুদিন আগেও বিল ইস্যু করা হতো ম্যানুয়ালি। এখন সেখানে বসানো হয়েছে ডিজিটাল অপারেশন সিস্টেম ‘কার্গো স্পট’ নামে ব্যতিক্রম সফটওয়্যার। যা দিয়ে ইউট্রায়াল এয়ারওয়ে বিল ইস্যু করা হচ্ছে। এছাড়া সকল প্রকার বিল আলাদা আলাদা সফটওয়্যারের মাধ্যমে করা হচ্ছে। এর ফলে দুর্নীতি ও অনিয়ম অনেকাংশে কমে গেছে বলে দাবি করেছেন বিমানের মার্কেটিং এ্যান্ড সেলস শাখার ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ আলী আহসান।

বিমানের কার্গো শাখার কর্মকর্তারা বলছেন, অতীতের যে কোন সময়ের তুলনায় বিমানের কার্গো শাখা এখন স্বয়ংসম্পূর্ণ ও যুগোপযোগী। সময় ও চাহিদার সঙ্গে তাল মিলিয়ে কার্গো শাখা এখন ডিজিটালাইজড। মানোন্নয়নে ইতোমধ্যে ৪টি ডাবল ভিউ এক্সরে মেশিন, ১টি বিস্ফোরক নির্ণয় যন্ত্র বসানো হয়েছে। বসানো হয়েছে ১৩০টি সিসি টিভি, ইলেকট্রনিক্স স্কেলিং মেশিন, কার্গো আর্চওয়ে, সিকিউরিটি স্ক্যানার এবং বৃটিশ নিরাপত্তা পরামর্শক প্রতিষ্ঠান রেড লাইনের গাইড লাইন মোতাবেক কার্গোর নিরাপত্তা ম্যানুয়েল আপডেট করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত