রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন এইচ. আর. ম্যাকমাস্টার

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন এইচ. আর. ম্যাকমাস্টার

অনলাইন ডেস্ক॥ মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস জানিয়েছে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এইচ. আর. ম্যাকমাস্টার। গত সপ্তাহে পদত্যাগে বাধ্য হওয়া মাইকেল ফ্লিনের স্থলাভিষিক্ত হবেন এই সেনা কর্মকর্তা।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার যে চারজনের সাক্ষাৎকার গ্রহণ করেছেন, তাদের মধ্যে ম্যাকমাস্টারও ছিলেন। সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে ম্যাকমাস্টারকে প্রেরণাদায়ক সেনা কর্মকর্তা এবং সেনাবাহিনীর অন্যতম প্রধান তাত্ত্বিক বলে উল্লেখ করা হয়। ফ্লোরিডার মার-আ-লাগোতে পাম বিচ ক্লাবে ম্যাকমাস্টারকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগের কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি ম্যাকমাস্টারকে অগাধ জ্ঞানী এবং ভীষণ অভিজ্ঞ বলে উল্লেখ করেছেন।

৫৪ বছর বয়সী ম্যাকমাস্টার ওয়েস্ট পয়েন্ট ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি এবং ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৪ সালে টাইম ম্যাগাজিনের করা সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় তার নাম ছিল। ম্যাকমাস্টার ভিয়েতনাম যুদ্ধ ও সেনাবাহিনীর কর্মকাণ্ড নিয়ে 'ডিরিলেকশন অব ডিউট' শীর্ষক একটি বই লিখেছেন। যা সেনাবাহিনী ও রাজনীতিতে তার প্রভাব বৃদ্ধি করেছে বলে বিশ্লেষকদের ধারণা।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদে নিয়োগের জন্য প্রেসিডেন্টের অনুমতিই যথেষ্ট। এজন্য সিনেটের অনুমতির প্রয়োজন পড়ে না। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বিবিধ কাজ রয়েছে। তিনি বিভিন্ন বিভাগ ও নিরাপত্তা বাহিনীর প্রধানদের সঙ্গে জাতীয় নিরাপত্তা পরিষদে অংশগ্রহণ করবেন। উল্লেখ্য, রুশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ থাকা নিয়ে শুরু হওয়া বিতর্কের জের ধরে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগে বাধ্য হন। তার জায়গায় অন্তর্বর্তীকালীন দায়িত্ব নেন কিথ কেলোগ।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে ম্যাকমাস্টারের নিয়োগ নিশ্চিত করা ছাড়াও জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে কিথ কেলোগের নাম ঘোষণা করেছে হোয়াইট হাউস।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন