বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অসম্ভবকে সম্ভব করতে পারবেন আজ রুমানারা?

  • মহিলা ক্রিকেট বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ আজ স্বাগতিক শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কায় চলমান মহিলা বিশ্বকাপ বাছাইয়ে কঠিন সমীকরণের মুখে পড়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। আজ স্বাগতিক শ্রীলঙ্কা মহিলা দলকে হারিয়ে দিলেও সেমিফাইনালে ওঠা এবং বিশ্বকাপ খেলার টিকেট পাওয়া কঠিন হয়ে যাবে। উল্লেখ্য, সুপার সিক্সে ওঠা ৬ দলের মধ্যে শীর্ষ ৪ দল আগামী জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য মহিলা বিশ্বকাপ ক্রিকেটে খেলার সুযোগ পাবে। একমাত্র সমীকরণ এখন শ্রীলঙ্কার সঙ্গে, তাদের পয়েন্ট ৪ এবং বাংলাদেশের ২। আজ লঙ্কান মেয়েদের হারাতে পারলেও ব্যবধান হতে হবে অনেক বেশি। আগে ব্যাট করলে রানের ব্যবধান হতে হবে শতাধিক এবং পরে ব্যাট করলে যতটা সম্ভব কম ওভার খেলে জিততে হবে। তখন দু’দলের পয়েন্টই সমান ৪ হয়ে যাবে। এক্ষেত্রে নেট রানরেটে এগিয়ে থাকা দল পৌঁছুবে সেমিতে এবং বিশ্বকাপ খেলার টিকেট। কলম্বোর নন্দেস্ক্রিপ্টস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে।

সুপার সিক্সের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতের কাছে ৯ উইকেটের বিশাল হার। ব্যাটিং করার সময় রান করতে সংগ্রাম করেছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু ভারতের ব্যাটাররা অনেক কম ওভার খেলেই জিতে গেছে অনায়াসে। সে কারণেই রানরেটে অনেক পিছিয়ে পড়েছে রুমানা আহমেদের দল। তাছাড়া সুপার সিক্সে ওঠার সময়ও অনেক কষ্টেই উঠতে হয়েছে বাংলাদেশকে। কোন বোনাস পয়েন্ট পায়নি। কিন্তু প্রতিপক্ষ বাকি চারটি দলই বোনাস পয়েন্ট নিয়ে সুপার সিক্সে উঠেছে। শ্রীলঙ্কা ও পাকিস্তান ২ পয়েন্ট করে এবং ইতোমধ্যেই সেমি নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকা ও ভারত ৪ পয়েন্ট করে বোনাস অর্জন করে সুপার সিক্সে ওঠে। উল্লেখ্য, সুপার সিক্সে ওঠা দলগুলোকে গ্রুপ পর্বে হারাতে পারলেই প্রতি জয়ে ২ পয়েন্ট বোনাসের নিয়ম। অবশ্য সুপার সিক্সের প্রথম ম্যাচে আয়ারল্যান্ড মহিলা দলকে খুব সহজেই ৭ উইকেটের বড় ব্যবধানে বিধ্বস্ত করে শুভ সূচনা হয়েছিল বাংলাদেশের। ভারতের সঙ্গে সেটার ছিঁটেফোঁটাও দেখা যায়নি। আর সে কারণেই কঠিন সমীকরণের মারপ্যাঁচে পড়তে হয়েছে। কিন্তু ব্যবধানটা অনেক কম হলে এতটা বেকায়দায় পড়তে হত না রুমানাদের। সেক্ষেত্রে হয়ত লঙ্কানদের হারালেই চলত। স্বাগতিক দল হিসেবে এবার বিশ্বকাপ বাছাইয়ে দুর্দান্ত খেলছে লঙ্কান মেয়েরা। সুপার সিক্সেও তারা শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়ে সেই শক্তির প্রমাণ দিয়েছে। আজ বাংলাদেশকে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ খেলতে মুখিয়েই থাকবে তারা। ১৯৯৩ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেছিল লঙ্কান মেয়েরা। সর্বশেষ ২০১৩ বিশ্বকাপে খেলার জন্য অবশ্য প্রথমবারের মতো খেলতে হয়েছিল বাছাই। সেখানে তৃতীয় স্থান অর্জন করে তারা। ২০১৩ বিশ্বকাপের গ্রুপ পর্বে বিশ্বের এক নম্বর দল ইংল্যান্ডকে হারিয়ে চমকে দেয় এবং পরে নিজেদের চেয়ে শক্তিধর ভারতকেও হারিয়ে পঞ্চম স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করে। সেটা ছিল আজ পর্যন্ত তাদের সেরা সাফল্য। কিন্তু সেরা চারটি দল ছাড়া বাকিদের আবার বাছাই খেলতে হয়। এ কারণে আবার বিশ্বকাপ খেলতে মরিয়া লঙ্কান মেয়েরা। আর প্রতিপক্ষ বাংলাদেশ এখন একেবারেই বেহাল দশায়। পারফর্মেন্সের কোন ধারাবাহিকতা নেই। সুপার সিক্সে ওঠা দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হেরেছে। তখন থেকেই রানরেটে নাজুক পরিস্থিতি রুমানাদের। আজ স্বাগতিকদের হারানোই কঠিন, সেখানে বড় ব্যবধানে জেতাটা বড় পরীক্ষা। তাই কঠিন সম্ভাবনাকে সম্ভব করার লড়াই রুমানাদের। ২০১১ সালে প্রথমবার মহিলা বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিয়েছিল বাংলাদেশের মহিলা দল। সেবার ঘরের মাটিতে দারুণ খেলে পঞ্চম হয়েছিল শেষ পর্যন্ত। এবার লক্ষ্য ছিল বিশ্বকাপ নিশ্চিত করা। কিন্তু সেই স্বপ্ন একেবারেই ম্লান, আজ কি তা উজ্জ্বলতর হয়ে পূরণ হবে স্বপ্ন?

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১