শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের টিপিপি বাতিলে উপকৃত হবে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্র ও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর বাণিজ্য অংশীদারিত্ব চুক্তি (টিপিপি) থেকে বের হয়ে আসায় বাংলাদেশ উপকৃত হবে বলে মনে করছে বিশ্বব্যাংক ও বাংলাদেশের ব্যবসায়ী মহল। তাদের মতে, এর ফলে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সঙ্গে আর অসম বাণিজ্য প্রতিযোগিতায় পড়তে হবে না বাংলাদেশকে। সেই সঙ্গে মার্কিন বাজারে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে।

নির্বাচনী প্রচারে যুক্তরাষ্ট্রের অনেক নীতি-কৌশল পরিবর্তন ও বাতিলের ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সে সময় ট্রাস্পের এসব ব্যক্তব্যকে অনেকে নির্বাচনী চাল হিসেবে দেখলেও ক্ষমতাগ্রহণের পর পরই বাতিল করেন ওবামার স্বাস্থ্যনীতি।

আর শুরু থেকেই পণ্য আমদানিতে কঠোরতা আরোপ করে আসা ট্রাম্প, গত মঙ্গলবার বাতিল করেন বহুল আলোচিত টিপিপি চুক্তি। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত, বিশ্ববাজারে বাংলাদেশের বাণিজ্যকে আরও শক্তিশালী করবে বলে মনে করছেন দেশের ব্যবসায়ীরা।

ক্যাম্পাসে ক্যাম্পাসে এয়ারটেল-ইয়ন্ডার মিউজিক

স্থানীয় ও আন্তর্জাতিক মানের সবচেয়ে বড় ডিজিটাল লাইব্রেরি এয়ারটেল-ইয়ন্ডার মিউজিক এ্যাপটি শিক্ষার্থীদের মাঝে পরিচিত করে তুলতে দেশজুড়ে ১০টি বিশ্ববিদ্যালয়ে বিশেষ ক্যাম্পেন শুরু করেছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। গত ২২ জানুয়ারি থেকে শুরু হওয়া ক্যাম্পেনটি চলবে আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত।

ক্যাম্পেনের আওতায় ১০টি বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে প্রতিযোগিতা করবে, যে বিশ্ববিদ্যালয় যত বেশি এ্যাপ ডাউনলোড করবে সে অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অবস্থান নির্ধারিত হবে। এরপর ক্যাম্পেনে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের ক্যাম্পাসে কনসার্ট আয়োজনের জন্য প্রতিযোগিতা করবে। ক্যাম্পেন শেষে মিউজিক এ্যাপ ব্যবহারের সংখ্যার ভিত্তিতে শীর্ষ চারটি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হবে এয়ারটেল-ইয়ন্ডার কনসার্ট। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল