বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে ভয় বাংলাদেশের

  • নারী ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র ১১দিন বাকি। এরপরই ৭ ফেব্রুয়ারি থেকে শ্রীলঙ্কার কলম্বোয় শুরু হয়ে যাবে নারী ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্ব। এতে অংশ নিচ্ছে বাংলাদেশও। তবে বাংলাদেশের প্রতিপক্ষগুলো খুবই শক্তিশালী। দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান প্রতিপক্ষ। সঙ্গে দুর্বল দুই দল স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনিও আছে। তবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের কাছেই নাস্তানাবুদ হওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের কোচ ডেভিড ক্যাপেলও দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে নিয়েই আছেন ভাবনায়। বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে একাডেমি মাঠে অনুশীলন শেষে ক্যাপল জানান, ‘গ্রুপ পর্বের খেলায় আমার মনে হয় দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দুটি আমাদের জন্য কঠিন হবে। তবে প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে অবশ্যই ভাল খেলতে হবে।’ সঙ্গে যোগ করেন, ‘আমাদের দ্বিতীয় ম্যাচটি পাকিস্তানের বিপক্ষে। এশিয়া কাপে আমরা দেখেছি যে ওদের বেশ কিছু সুইঙ্গার আছে। বোলাররা ভাল সেøায়ার দিতে পারে। তাছাড়া দলটিতে ভাল বাঁহাতি অফস্পিনারও আছে। তাই ওদের বিপক্ষে ভাল খেলতে এখন থেকেই আমরা কৌশলগুলো রপ্ত করার চেষ্টা করছি।’ শ্রীলঙ্কায় খেলা। আর তাই আবহাওয়া, কন্ডিশন সম্পর্কেও ধারণা রাখতে হচ্ছে। কোচ জানান, ‘শ্রীলঙ্কায় এখন প্রচুর বৃষ্টি হচ্ছে। তাই ওখানকার উইকেটে যে কোনকিছুই হতে পারে। চামিন্দা ভাস আমার খুবই ভাল একজন বন্ধু। আমি ওর মাধ্যমে উইকেটের খোঁজ-খবর নিচ্ছি। আমিও কিছুটা জানি।’ ৭ ফেব্রুয়ারি শুরু হবে টুর্নামেন্ট। শেষ হবে ২১ ফেব্রুয়ারি। ১০ জাতির টুর্নামেন্ট এটি। দুই গ্রুপে ৫টি করে দল খেলবে। ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা, ভারত, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও থাইল্যান্ড। ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড নারী ক্রিকেট দল। আর এই চার দলের মধ্যে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকেই কঠিন প্রতিপক্ষ হিসেবে দেখছেন বাংলাদেশ নারী দলের ইংলিশ কোচ ডেভিড ক্যাপল। এ টুর্নামেন্টের জন্য দলও ঘোষণা করা হয়েছে। নেতৃত্বে থাকছেন যথারীতি রুমানা আহমেদই। তার সঙ্গে আছেন ফারজানা হক, ফাহিমা খাতুন, সানজিদা ইসলাম, জাহানারা আলম, খাদিজাতুল কুবরা, লতা ম-ল, নিগার সুলতানা, পান্না ঘোষ, রিতু মনি, সালমা খাতুন, শারমিন সুলতানা, শারমিন আক্তার ও সুরাইয়া আজমিন।

বাছাইপর্বে টুর্নামেন্টের প্রথমদিনেই পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর এক এক করে পরেরদিনই পাকিস্তানের বিপক্ষে, ১০ ফেব্রুয়ারি স্কটল্যান্ডের বিপক্ষে ও পরেরদিন দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে লড়াই করবে। তবে সুপার সিক্সে যাওয়ার সম্ভবনা ভালভাবেই আছে বাংলাদেশের। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে পরস্পরের বিপক্ষে একবার করে লড়াই হবে। গ্রুপ পর্বে বাংলাদেশ চারটি ম্যাচ খেলবে। দুই গ্রুপ থেকে পয়েন্ট তালিকার সেরা তিনটি দল করে মোট ৬ দল সুপার সিক্সে খেলবে। গ্রুপ পর্বের বিপরীত গ্রুপের বিপক্ষে সুপারসিক্সে খেলতে হবে। সেখান থেকে চারটি দল সেমিফাইনালে খেলবে। এ চারটি দল এ বছর ২৪ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত ইংল্যান্ডে অনুষ্ঠেয় আট দলের নারী ক্রিকেট বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ আগে থেকেই জায়গা নিয়ে আছে। তবে আগামী চার বছর ওয়ানডে স্ট্যাটাস বজায় থাকবে সুপার সিক্সে ওঠা দলগুলোর। সেই সম্ভাবনা আছে বাংলাদেশের।

শীর্ষ সংবাদ:
মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         ভারতের শীর্ষ সেনা কর্মকর্তা বিপিন রাওয়াতকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত         ক্যাট-ভিকির বিয়ের খাবার মেন্যুতে যা থাকছে