রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেমিফাইনাল নিশ্চিতের মিশন বার্সিলোনার

সেমিফাইনাল নিশ্চিতের মিশন বার্সিলোনার
  • মেসির চুক্তি নিয়ে ;###;ষড়যন্ত্রের গন্ধ!

স্পোর্টস রিপোর্টার ॥ সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিয়ে স্প্যানিশ কোপা ডেল’ রে ফুটবলে মাঠে নামছে বার্সিলোনা। আজ রাতে ঘরের মাঠ ন্যুক্যাম্পে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে কাতালানদের প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ। ম্যাচটি জিততে প্রত্যয়ের কথা শুনিয়েছেন বার্সা কোচ লুইস এনরিকে।

কপাল ভাল বলতে হবে বার্সিলোনার। সোসিয়েদাদের মাঠে আবারও হোঁচট খেতে বসেছিল তারা। কিন্তু সেটা হয়নি নেইমারের বদান্যতায় ‘উপহার’ পেনাল্টি পাওয়ায়। সেটা কাজে লাগিয়ে স্পট কিকে গোল করে বার্সাকে ১-০ গোলের স্বস্তির জয় পাইয়ে দেন ব্রাজিলিয়ান তারকা। গত ১৯ জানুয়ারি কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ঘটনা এটি। সোসিয়েদাদের মাঠ সান সেবাস্টিয়ানে ঘটনাবহুল ম্যাচটি জিতে সেমিফাইনালে খেলার পথে একধাপ এগিয়ে আছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা।

প্রথম লেগে স্বাগতিকরা অতিথি বার্সাকে এতটাই চাপে রেখেছিল যে লিওনেল মেসির মতো ঠা-া মাথার ফুটবলারও একাধিকবার মেজাজ হারিয়ে ফেলেন। যে কারণে হলুদ কার্ডও দেখেন। রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে ফ্রিকিক নিতে দেরি করায়। মেসি রাগ করছেন, ফ্রিকিকে সময় নষ্ট করছেন, রেফারির সঙ্গে বাদানুবাদে জড়াচ্ছেন। এমন দৃশ্য দেখা গেছে বারকয়েক। এসব দেখে বোঝা যায়, সোসিয়েদাদের মাঠে জিততে না পারা কতটা চাপ হয়েছিল বার্সার ওপর। একটুর জন্য দ্বিতীয় হলুদ কার্ড দেখে বার্সা ক্যারিয়ারে প্রথম লালকার্ড দেখার হাত থেকেও বাঁচেন মেসি।

ম্যাচ শেষে বার্সা কোচ এনরিকে বলেছিলেন, সেমির দিকে এক ধাপ ?এগিয়ে গেলাম আমরা। যদিও দ্বিতীয় লেগের খেলা বাকি সেটাও মাথায় রাখতে হবে। তবে এই জয়টা আপাতত উপভোগ করা যায়। কারণ এ মাঠটা ঐতিহাসিকভাবেই আমাদের জন্য খুব কঠিন। বিষয়টা মাথায় রেখেই ফিরতি লেগে সতর্ক বার্সা বস। বলেন, এই পর্যায়ে এসে কোন দলকেই হালকাভাবে নেয়ার সুযোগ নেই। আমাদের সময়টা ভাল যাচ্ছে এটা বলা যাবে না। অনেক কিছুই ঘটতে পারে। প্রতিপক্ষ একটি গোল পেয়ে গেলেই কাজটা কঠিন হবে। এজন্য আমাদের সতর্ক থেকেই খেলতে হবে। তবে ছেলেরা জিততে আত্মবিশ্বাসী। প্রথম লেগে চলতি মৌসুমে তৃতীয়বারের মতো ইনজুরি আক্রান্ত হন বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। পেশির ইনজুরিতে পড়েছেন স্প্যানিশ মিডফিল্ডার। ৩২ বছর বয়সী ইনিয়েস্তা বাম পায়ের পেশিতে ব্যথা পেয়েছেন। যে কারণে আজকের ম্যাচে তার না খেলার সম্ভাবনা বেশি।

এদিকে বার্সিলোনার সঙ্গে মেসির নতুন চুক্তি নিয়ে ধ্রুমজাল চলছেই। এ নিয়ে কেউ কেউ ষড়যন্ত্র করছে বলে মনে করছেন বার্সার ক্রীড়া পরিচালক রবার্ট ফার্নান্ডেজ। ইতোমধ্যে অনেকের চুক্তি নবায়ন হলেও মেসির চুক্তি স্বাক্ষর নিয়ে নাটকটা দীর্ঘায়িত হচ্ছে। গত মৌসুমে নতুন চুক্তির কথা থাকলেও সেটা এখনও আলোর মুখ দেখেনি। এর মাঝে আগুনে ঘি ঢেলেছেন বার্সার প্রধান নির্বাহী কর্মকর্তা অস্কার গ্রাউ। তিনি বলেছেন, মেসির বেতন নতুন করে নির্ধারণ করার সময় একটু বিবেচনা বোধ মাথায় রেখেই করা উচিত। তার এ মন্তব্যে সমালোচনার ঢেউ উঠেছে। এ প্রসঙ্গে লুইস সুয়ারেজ বলেছেন, মেসির ক্ষেত্রে উচিত সোজা নতুন চুক্তি করা, বিবেচনাবোধ নিয়ে কথা না বলা। বার্সার ক্রীড়া পরিচালক ফার্নান্ডেজ এসব নিয়ে মাথা ঘামাচ্ছেন না। তিনি বলেছেন, এটা প্রশ্নাতীত যে মেসিই বিশ্বের সেরা খেলোয়াড়। এটাই বাস্তবতা। মেসি দুই, তিন, চার কিংবা পাঁচ বছর আগের তুলনায় আরও ভাল খেলছে। বোঝাই যায় সে দিন দিন আরও ভাল হবে এবং নিজের মতো খেলবে। চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, আশপাশের কথাবার্তায় কান না দেয়াটাই ভাল। এ ব্যাপারে অনেক কথাই শোনা যাচ্ছে। অনেক মানুষই চাচ্ছে পরিস্থিতিটা দূষিত করতে। কিন্তু আমরা অনেকদিন ধরেই এ নিয়ে কাজ করছি এবং আমরা শান্তই আছি। ফার্নান্ডেজ আশাবাদী সুরে বলেন, বার্সা সুখী পরিবার, সুখীই থাকবে। আমাদের মাথা ঠা-া আছে। নেইমার, মাশ্চেরানো ও বসকুয়েটসের চুক্তির সময়ও মাথা ঠা-া ছিল। ইনিয়েস্তা, রাকিটিচ, মেসির ক্ষেত্রেও আমি আত্মবিশ্বাসী যে তারা আমাদের সঙ্গেই থাকবে।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা