বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলোচনা সভায় বক্তারা দুর্যোগ মোকাবেলায় সমন্বয় প্রয়োজন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ যেকোন ধরনের দুর্যোগ মোকাবেলার জন্য সমন্বয় সাধন সবচেয়ে বেশি প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ফায়ার হ্যাজার্ড ইন আরবান এরিয়াস : চ্যালেঞ্জ এ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তারা এ মন্তব্য করেন। ঢাবি দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রি জে আলী আহাম্মেদ খান। এছাড়া অনুষ্ঠানে দুর্যোগ মোকাবেলার সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ৩০ সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আর্থ এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠান সঞ্চালনা করেন।

বৈঠকে দুর্যোগ মোকাবেলার সঙ্গে সংশ্লিষ্টজনরা দুর্যোগের সার্বিক বিপদ এড়াতে বিল্ডিং কোড মেনে চলা, ওয়াটার সোর্স বাড়ানো, ইমার্জেন্সি নম্বর সঞ্চয় করা, সাবস্টান্ডার্ড জিনিস ব্যবহার থেকে বিরত থাকা, ট্রেড লাইসেন্স যাচাই করা, দোকান প্রতিনিধিদের প্রশিক্ষণ দেয়া, ফায়ার সার্ভিসকে দুর্যোগ মন্ত্রণালয়ের অধীন নিয়ে আসা এবং দুর্যোগ পূর্ববর্তী সচেতনা বৃদ্ধির কর্মসূচী গ্রহণের জন্য সুপারিশ করেন।

আনিসুল হক বলেন, প্রতি দুই হাজার মানুষে একজন ফায়ার সার্ভিসের মানুষ প্রয়োজন। কিন্তু দেড়কোটি মানুষের জন্য মাত্র ১৩টি ফায়ার সার্ভিস স্টেশন ও পাঁচ শ’ কর্মী রয়েছে যেখানে ৭ হাজার ৫০০ কর্মী ও ৫২ স্টেশন থাকা প্রয়োজন। আমাদের প্র্যাকটিক্যাল ও পলিসি মেকিং করতে হবে।

সাঈদ খোকন বলেন, অগ্নিকা- ঘটার পর সাধারণ মানুষের কাছে প্রশ্ন আসে, বিষয়টা দুর্ঘটনা নাকি নাশকতা। এ বিষয়ে তদন্ত কমিটি হয়, কিন্তু তদন্তের রিপোর্ট জনসম্মুখে কখনও আসেনি। এছাড়া নাশকতা হয়ে থাকলেও তার অভিযোগপত্র দেয়া এবং তার ভিত্তিতে আদালতের বিচারে কোন শাস্তি হয়েছে, সেটা আমি কখনও শুনিনি। এই বিষয়ে আমাদের সজাগ হওয়ার সময় এসেছে। তিনি বলেন, যদি কোন অগ্নিকা- নাশকতার কারণে ঘটে থাকে, তাহলে ঘটনাটি আইনের আওতায় এনে তার দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার উদ্যোগ আমাদের সবার নেয়া উচিত।

তিনি আরও বলেন, সিটি কর্পোরেশন এ্যাক্ট ২০০৯ অনুসারে ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স সিটি কর্পোরেশনের আওতায় থাকার কথা। কিন্তু এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন। ব্যবস্থাপনার সমস্যা আমাদের শহরের সবচেয়ে বড় সমস্যা। এখানে আইনে এক রকম, কথা-বাস্তবে আরেক রকম এবং কার্যক্ষেত্রে গেলে আরেক রকম। এই ম্যানেজমেন্ট সিস্টেম আমাদের বহু সমস্যার সৃষ্টি এবং সমস্যা সমাধানেও বাধা সৃষ্টি করে।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ