শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদায়ী বছরে দেশের খেলাধুলা

কাবাডি ॥ ১৯ মার্চ। ‘ওয়ালটন মহিলা বিচ কাবাডি প্রতিযোগিতা’র তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় আজাদ স্পোর্টিং ক্লাব। লীগ পদ্ধতির শেষ ম্যাচে যাত্রাবাড়ী ইনস্টিটিউট অব কাবাডিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আজাদ। রানার্সআপ হয় যাত্রাবাড়ী ইনস্টিটিউট অব কাবাডি। তৃতীয় হয় মাতুয়াইল মিলন স্মৃতি সংসদ।

৩১ মার্চ। ‘স্বাধীনতা ও জাতীয় দিবস কাবাডি প্রতিযোগিতা’য় চ্যাম্পিয়ন হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা ১টি লোনাসহ ১৯-১৩ পয়েন্টে বাংলাদেশ সেনাবাহিনীকে হারায়।

৯ এপ্রিল। ‘বিবিএস কেবলস্ আইজিপি কাপ জাতীয় যুব কাবাডি (অনুর্ধ-২১) প্রতিযোগিতা’য় কুমিল্লা জেলা ১টি লোনাসহ ৩৭-২৩ পয়েন্টে নীলফামারী জেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

১১ এপ্রিল। ‘ওয়ালটন জাতীয় মহিলা কাবাডি প্রতিযোগিতায় বিজেএমসি বাংলাদেশ আনসারকে ১৩-১২ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

৯ ডিসেম্বর। ‘মিজান জাতীয় কাবাডি প্রতিযোগিতা’র খেলা এদিন শুরু হওয়ার কথা থাকলেও ফেডারেশনের আভ্যন্তরীণ কোন্দল-দুর্নীতি-অনিয়মের জন্য প্রতিযোগিতার খেলা শুরু করতে পারেনি ফেডারেশন।

কারাতে ॥ ৩০ মার্চ। ‘স্বাধীনতা দিবস কারাতে প্রতিযোগিতা’য় পুরুষ সিনিয়র বিভাগে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি), জুনিয়র বিভাগে রাজশাহী কারাতে একাডেমি এবং শিশু বিভাগে রাজশাহী জেলা ক্রীড়া সংস্থা চ্যাম্পিয়ন হয়।

১৪ জুন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত থমাস লাপুপেট মেমোরিয়াল ক্লাসিক ইন্টারন্যাশনাল কারাতে প্রতিযোগিতায় বাংলাদেশ সুতোকান কারাতে দল ৩ স্বর্ণ, ২ রৌপ্য ও ১টি তামাসহ মোট ৬টি পদক অর্জন করে। প্রতিযোগিতায় ব্ল্যাক বেল্ট গ্রুপে ১টি স্বর্ণ ও ১টি তামাসহ ২টি পদক পান সৈয়দ নুরুজ্জামান। হাসনাইন কবির বিগিনার গ্রুপে পান ১টি স্বর্ণ ও ১টি রৌপ্যসহ ২টি পদক। এ্যাডভান্স গ্রুপে রায়হান জামান রানা ১টি স্বর্ণ ও ১টি রৌপ্যসহ ২টি পদক অর্জন করেন।

গলফ ॥ ৩০ মার্চ। ‘নেপাল এ্যামেচার গলফ চ্যাম্পিয়নশিপ’-এ বাংলাদেশ দলের মো. রিপন ব্যক্তিগত ইভেন্টের শিরোপা (চ্যাম্পিয়ন) জেতেন এবং বাংলাদেশ দল দলগত ইভেন্টে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে।

ব্যাডমিন্টন ॥ ২ এপ্রিল। ‘গাজী গ্রুপ জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ’-এ চ্যাম্পিয়ন হন পুরুষ এককে : বাংলাদেশ রেলওয়ের আইমান বিন জামান, পুরুষ দ্বৈতে জামাল আহমেদ দুলাল ও রাহাত কবির খালেদ জুটি, মহিলা এককে শাপলা আক্তার, মহিলা দ্বৈতে শাপলা আক্তার ও এলিনা সুলতানা জুটি এবং মিশ্র দ্বৈতে আবদুল হান্নান ও শাপলা আক্তার। ২৯ অক্টোবর। ‘সামার ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতায়’ মহিলা এককে শাপলা আক্তার, মহিলা দ্বৈতে বাংলাদেশ সেনাবাহিনীর এলিনা সুলতানা-নাবিলা জামান জুটি চ্যাম্পিয়ন হন।

১ ডিসেম্বর। ন্যক্কারজনক এবং তুলকালাম কা- ঘটে যায় বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের অভ্যন্তরে। শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে ব্যাডমিন্টন ফেডারেশনের ক্যাম্পে থাকা বাংলাদেশ জাতীয় ব্যাডমিন্টন দলের শাটলারদের ওপর হামলা করে কিছু বহিরাগত। জাতীয় দলের সাবেক শাটলার এনায়েতউল্লাহ্র নেতৃত্বে কিছু বহিরাগত শাটলারদের শারীরিকভাবে লাঞ্ছিত করে। যদিও অভিযোগ অস্বীকার করেন এনায়েত। ১৫ ডিসেম্বর। ‘ইনকনট্রেড লিমিটেড বাংলাদেশ ইন্টারন্যাশনাল জুনিয়র’ ব্যাডমিন্টনে ত্রি-মুকুট জেতেন বাংলাদেশের মহিলা শাটলার ইরিনা পারভীন রতœা। তিনি মহিলা এককের ফাইনালে স্বদেশী আফরিনা ইসলাম মৌলিকে, দ্বৈতে সেই মৌলিকেই নিয়ে ফাইনালে স্বদেশী অনামিকা ইসলাম ও বিথী সরকার জুটিকে এবং মিশ্র দ্বৈতে মিনহাজ মোহাম্মদকে সঙ্গে নিয়ে হারান স্বদেশী জুটি আবু জর আলী এবং আফরিনা ইসলাম মৌলিকে।

এ্যাথলেটিক্স ॥ ২৪ ডিসেম্বর। হ্যান্ড টাইমিংয়ে খেলা হওয়ার পরও কোন রেকর্ড ছাড়াই শেষ হয় ‘জয়যাত্রা ফাউন্ডেশন জাতীয় এ্যাথলেটিক্স প্রতিযোগিতা।’ এতে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ সেনাবাহিনী। তারা ১৯ স্বর্ণ, ১৯ রৌপ্য ও ১৩টি তাম্রসহ মোট ৫১টি পদক জিতে শ্রেষ্ঠত্ব দেখায়। বাংলাদেশ নৌবাহিনী ১১ স্বর্ণ, ১১ রৌপ্য ও ৪ তাম্রসহ ২৬টি পদক জিতে রানার্সআপ হয়। ২ স্বর্ণ, ২ রৌপ্য ও ২ তাম্রসহ ৬টি পদক জিতে তৃতীয় হয় বর্ডার গার্ড বাংলাদেশ। বরাবরের মতোই এবারও ১০০ মিটার স্প্রিন্টে দ্রততম মানব-মানবীর শ্রেষ্ঠত্ব অক্ষুণœ রাখেন নৌবাহিনীর মেজবাহ আহমেদ এবং শিরিন আক্তার।

জিমন্যাস্টিক্স ॥ ১২ মার্চ। ‘জাতীয় সিনিয়র জিমন্যাস্টিক্স প্রতিযোগিতা’য় পুরুষ বিভাগে দলগত চ্যাম্পিয়ন হয় বিজেএমসি এবং রানার্সআপ হয় বাংলাদেশ আনসার ও ভিডিপি। মহিলা বিভাগে দলগত চ্যাম্পিয়ন হয় বিকেএসপি এবং রানার্সআপ হয় বাংলাদেশ আনসার ও ভিডিপি। পুরুষ বিভাগে ব্যক্তিগত চ্যাম্পিয়ন হন শহিদুল ইসলাম সাজু (বাংলাদেশ আনসার) এবং রানারআপ হন একই দলের সাদ্দাম হোসেন। মহিলা বিভাগে ব্যক্তিগত চ্যাম্পিয়ন হন নূর আক্তার বানু (বিকেএসপি) এবং রানারআপ হন একই দলের নার্গিস নাহার। (চলবে)

রুমেল খান

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব