শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক নিবন্ধন শুরু

স্টাফ রিপোর্টার ॥ সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হয়েছে।

এ বছর যারা সরকারী ব্যবস্থাপনায় হজে যেতে চান-তাদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চলবে কোঠা শেষ না হওয়া পর্যন্ত। রবিবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কার্যক্রম উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এ সময় মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিলসহ বেসরকারী হজ এজেন্সি হাবের সভাপতিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ মতিউর রহমান বলেন, গত বছর থেকে ইলেকট্রনিক্স হজ ব্যবস্থাপনা চালু হয়েছে। এবারও তা চলবে।

প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরুর জন্য আমরা ইতোমধ্যেই ৯৬৪টি বৈধ হজ এসেন্সির তালিকা এবং টাকা জমা দেয়ার জন্য ২৫টি ব্যাংকের তালিকা প্রকাশ করেছি। গত বছর এক লাখ ৪০ হাজার ৯৯৪ জন হজে যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন করেছিলেন। যার মধ্যে এক লাখ এক হাজার ৮২৯ হজযাত্রী হজে গিয়েছিলেন। গতবার যারা যেতে পারেননি তারা ২০১৭ সালের জন্য নিবন্ধন করেছেন।

তিনি বলেন, এ বছর সরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে ৫৪০২ নম্বর সিরিয়াল থেকে। আর বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে এক লাখ ৪০ হাজার ৯৯৫ নম্বর সিরিয়াল থেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোস্তফা কামাল এবং তার স্ত্রী মিসেস কামাল নিবন্ধন ও প্রাক-নিবন্ধন করে ধর্মমন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। সরকারী ব্যবস্থাপনায় গতকাল থেকে হজের প্রাক-নিবন্ধন শুরু হলেও বেসরকারী ব্যবস্থাপনায় নিবন্ধন শুরু হবে ফেব্রুয়ারি মাসে। তবে তারিখ এখনও চূড়ান্ত হয়নি। এ জন্য গত বৃহস্পতিবার আশকোনা হজ অফিসে বিভিন্ন এজেন্সি নিজস্ব প্রাক নিবন্ধনকারী কর্মকর্তাদের তিন দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে বিজনেস অটোমেশন।

এ সব প্রশিক্ষিত আইটি কর্মকর্তারাই বেসরকারী ব্যবস্থাপনার প্রায় এক লাখ বিশ হাজার হজযাত্রীর প্রাক-নিবন্ধনের কাজ করবেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়