বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুযোগ মতো আবার রাজপথে নামবে বিএনপি ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ আন্দোলনের কিছু কৌশল এবং উত্থান-পতন থাকে উল্লেখ করে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে সুযোগ মতো বিএনপি আবারও রাজপথে নামবে বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘ডেমোক্রেসি এ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ’ নামক একটি সংগঠন আয়োজিত সাংবাদিক আবদুল হাই শিকদার রচিত ‘জ্যোতির্ময় জিয়া’ ও ‘কালো মেঘের দল’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের উদ্দেশ করে মির্জা ফখরুল বলেন, গণতন্ত্রের জন্য আপনারা অন্যভাবে আন্দোলন করছেন। আর আমরা বিএনপির পক্ষ থেকে রাজপথে যুদ্ধ করছি। এই যুদ্ধে আমরা সফল হবই। তিনি বলেন, অনেকেই বলেন, বিএনপি সংকটে আছে। কিন্তু আমি এ কথা বিশ্বাস করি না, কারণ বাংলাদেশ ও জাতি সংকটের মধ্যে রয়েছে। আর দেশের সঙ্গে বিএনপির অবিচ্ছেদ সম্পর্ক। এ নিয়ে হতাশ হওয়ার কারণ নেই। আর রাজনীতি তো এক জায়গায় বেঁধে রাখার জিনিস না, এর উত্থান-পতন আছে, কখনও আমার ভাল সময় যাবে, কখনও আমার খারাপ সময় যাবে। তবে বিএনপি রাজপথে ছিল এবং থাকবে।

এখন বিএনপির দুঃসময় চলছে উল্লেখ করে ফখরুল বলেন, এজন্য সরকারের দমন-পীড়ন দায়ী। আমরা গণতান্ত্রিক শক্তি, আমরা লড়াই করছি একটা ফ্যাসিস্ট শক্তির সঙ্গে। এক বছরে আমাদের হাজারের ওপর নেতাকর্মীকে হত্যা করা হয়েছে, পুলিশ গুলি করে মেরেছে। ৫শ’র ওপরে আমাদের নেতাকর্মী গুম হয়ে গেছে, হাজার হাজার নেতাকর্মী পঙ্গু হয়েছে। দেশে এখন বিএনপি মানেই হচ্ছে আসামি, বিএনপি মানেই হচ্ছে কাঠগড়ায় দাঁড়াতে হবে অথবা জেলখানায় থাকতে হবে। বিএনপি মানেই হচ্ছে এলাকা থেকে পালিয়ে অন্য জায়গায় থাকতে হবে।

বিএনপি নিঃশেষ হবে না মন্তব্য করে ফখরুল বলেন, এত কিছুর পরও আওয়ামী লীগ বিএনপির একটা লোককেও টেনে নিতে পারেনি। আমাদের একজন নেতাকর্মীকেও তারা বিচ্যুত করতে পারেনি। এখানেই বিএনপির শক্তি। দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে অনুসরণের পাশাপাশি চেয়ারপার্সন খালেদা জিয়ার দিকে চেয়ে প্রেরণা অর্জন করুন। খালেদা জিয়া স্বামী হারিয়েছেন, পুত্র হারিয়েছেন এবং আরেক পুত্র নির্বাসিত। তাঁকে বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে, এখন প্রতি সপ্তাহে আদালতে গিয়ে হাজিরা দিতে হয়। আমি বিএনপি চেয়ারপার্সনকে অভিবাদন জানাই। দেশে কয়জন নেতা আছেন, যার গণতান্ত্রিক আন্দোলনের জন্য এত ত্যাগ স্বীকার করতে হয়েছে।

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে একজন ব্যতিক্রমী মানুষ দাবি করে ফখরুল বলেন, জিয়াউর রহমান শুধু বিএনপির প্রতিষ্ঠাতাই নয়, তিনি দেশের ক্রান্তিলগ্নে স্বাধীনতার ঘোষণা দিয়ে যুদ্ধ করেছেন। দেশের ইতিহাস থেকে জিয়াউর রহমান ও তাঁর চিন্তাকে মুছে ফেলার ষড়যন্ত্র চলছে অভিযোগ করে ফখরুল বলেন, জিয়াউর রহমানকে অস্বীকার করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা।

আন্দোলনের কোন বিকল্প নেই -গয়েশ্বর ॥ বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ করে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আমাদের এমন আন্দোলন করতে হবে যার জন্য সরকারের কোন অনুমতির প্রয়োজন না হয়। কারণ, সরকার এত বোকা নয় যে তাদের পতনের জন্য আমাদের আন্দোলন করতে অনুমতি দেবে। তাই নিজেদের মতো করে বিনা অনুমতিতেই আন্দোলন করতে হবে। আন্দোলনের কোন বিকল্প নেই। শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর মুক্তির দাবিতে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত