রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব এজতেমার আজ আখেরি মোনাজাত

মোস্তাফিজুর রহমান টিটু/নুরুল ইসলাম, এজতেমা ময়দান থেকে ॥ ‘কহর দরিয়া’ খ্যাত টঙ্গীর তুরাগপাড়ের বিশ^ এজতেমাস্থল এখন দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির পদচারণায় মুখরিত। এবারের এজতেমার প্রথমপর্বের দ্বিতীয় দিন শনিবার আল্লাহ প্রদত্ত বিধি-বিধান ও রাসুল (সঃ) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি জিকির আসকার, ইবাদত বন্দেগী আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র কোরানের আলোকে গুরুত্বপূর্ণ বয়ানের মধ্য দিয়ে অতিবাহিত করেছে। আজ রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫২তম বিশ্ব এজতেমার প্রথমপর্ব। বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের দিল্লীর মারকাজের শূরা সদস্য হযরত মাওলানা মুহাম্মদ সা’দ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছে আয়োজক কমিটি। এজতেমা ময়দানে বিদেশী নিবাসের পূর্বপার্শ্বে বিশেষভাবে স্থাপিত মঞ্চ থেকে এ মোনাজাত পরিচালনা করা হবে। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়তি বয়ান। এরপর চারদিন বিরতি দিয়ে আগামী শুক্রবার শুরু হবে তিনদিনের বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্ব। এদিকে গত বছরের মতো এবারও বিশ্ব এজতেমায় যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়নি।

শনিবারও টঙ্গীর বিশ্ব এজতেমা অভিমুখী বাস-ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন ও কাপড়ের সামিয়ানা টানিয়ে তাতে অবস্থান নিয়েছেন।

এদিকে এবারও তাবলিগের শীর্ষ মুরব্বিরা রেডিও-টিভিতে আখেরি মোনাজাত সরাসরি সম্প্রচারের অনুমতি দেননি। ক্যামেরায় মুরব্বিদের ছবি তোলাও বারণ করে দিয়েছে এজতেমা কর্তৃপক্ষ। তারপরও কিছু কিছু বেসরকারী টেলিভিশন চ্যানেল এজতেমা কর্তৃপক্ষের অজান্তে আখেরি মোনাজাত সম্প্রচারের উদ্যোগ নিয়েছে।

তাশকিলের কামরায় চিল্লাভুক্ত মুসল্লি ॥ এজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় এনে তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরব্বিদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী তাদের বিভিন্ন এলাকায় তাবলিগের কাজে পাঠনো হবে।

আখেরি মোনাজাতের প্রস্তুতি ॥ আজ রবিবার এজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। বিশেষ মোনাজাত মঞ্চ থেকে রবিবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত শুরু হবে বলে জানান বিশ^ এজতেমার মুরব্বি মাওলানা গিয়াস উদ্দীন।

এবার প্রায় ছয় হাজার জামাত তাবলিগের দাওয়াত নিয়ে বিশ্বে ছড়িয়ে পড়বে ॥ তবলীগ জামাতের অন্যতম মুরব্বি বলেন, টঙ্গীর এজতেমা থেকেই বিশ্বের অন্তত ১৫০ দেশে দাওয়াতের কাজ করা হয়। এবারও প্রায় ছয় হাজার জামাত বিশ্বের বিভিন্ন দেশে তাবলিগের কাজে বেরিয়ে যাবে।

আরও এক মুসল্লির মৃত্যু ॥ বিশ^ এজতেমা ময়দানে শনিবার ভোর ৫টা ৫৩ মিনিটে আরও এক মুসল্লি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। তার নাম তারা মিয়া (৬৫)। তিনি ব্রাহ্মণবাড়িয়ার জগতশাহ গ্রামের মৃত হাসান মিয়ার ছেলে। তিনি শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। এ নিয়ে গত দুই দিনে এজতেমা ময়দানে সাত মুসল্লি মারা গেছেন।

যৌতুকবিহীন বিয়ে হয়নি ॥ বিশ^ এজতেমার দ্বিতীয় দিন বাদ আছর এজতেমা ময়দানে কনের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হতো। গত বছরের মতো এ বছরও ওই বিয়ের আয়োজন থাকছে না বলে জানান আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দিন।

চিকিৎসাসেবা ॥ গত ২৪ ঘণ্টায় (শনিবার সন্ধ্যা পর্যন্ত) সিভিল সার্জনের নিয়ন্ত্রণাধীন স্বাস্থ্য ক্যাম্পগুলোতে পাঁচ হাজারের বেশি মুসল্লিকে চিকিৎসা দেয়া হয়েছে। সরকারী-বেসরকারী বিভিন্ন মেডিক্যাল ক্যাম্পের প্রতিটিতেই রোগীর সংখ্যা বেড়েছে। এসব মুসল্লির অধিকাংশই হৃদরোগ, এ্যাজমা, পেটেরপীড়া ও ঠা-ায় আক্রান্ত হন। এছাড়া এজতেমাস্থলের আশপাশে বিনামূল্যে বিভিন্ন চিকিৎসা কেন্দ্রেও কয়েক হাজার মুসল্লি প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

হামদর্দের ফ্রি মেডিক্যাল ক্যাম্প উদ্বোধন ॥ মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের ব্যবস্থা নিয়েছে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ। বিশ্ব এজতেমা ময়দানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হামদর্দ ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মোঃ ইউছুফ হারুন ভূঁইয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল এমপি এবং গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক হামদর্দ ফাউন্ডেশন লে. কর্নেল মাহবুবুল আলম চৌধুরীসহ (অব) হামদর্দের চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ।

হকার ও পকেটমার আটক ॥ বিশ্ব এজতেমা ও আশপাশের এলাকা থেকে শনিবার দুপুর পর্যন্ত প্রায় অর্ধশত হকার ও পকেটমারকে আটক করেছে পুলিশ ও র‌্যাব সদস্যরা।

মোনাজাতের দিন চলবে শাটল বাস ॥ আখেরি মোনাজাতের দিন রবিবার সকাল থেকে চান্দনা চৌরাস্তা এলাকা থেকে এজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে প্রায় অর্ধশত বিআরটিসি বাস ও প্রায় অর্ধশত (এজতেমার স্টিকার লাগানো) শাটল বাস চলাচল করবে।

বিশেষ ট্রেন ॥ আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ২১টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে। এছাড়া আখেরি মোনাজাতের আগে ও পরে সকল ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রা বিরতি করবে।

বিদেশী মুসল্লি ॥ শনিবার সকাল পর্যন্ত বিশ্বের অন্তত ৯২টি দেশের প্রায় আট হাজার বিদেশী মুসল্লি ইতোমধ্যে এজতেমায় অংশ নিয়েছেন বলে জানা গেছে।

ডিআইজির প্রেস ব্রিফিং ॥ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নুরুজ্জামান শনিবার দুপুরে এজতেমা ময়দানের মিডিয়া সেলের সামনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জানান, নাশকতার বিষয়গুলো বিবেচনায় রেখে এবার বিজ্ঞানভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তিনি আরও বলেন, বিদেশী মুসল্লিদের বিষয়ে আগে থেকে খোঁজখবর নিয়ে এজতেমায় আসার অনুমতি দিয়েছে সরকার।

আখেরি মোনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্তা ॥ শনিবার দুপুরে এজতেমা ময়দানের পুলিশ কন্ট্রোল রুমের সামনে পুলিশ সুপার মোঃ হারুন-অর রশিদ জানান, আখেরি মোনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মোনাজাতের দিন অন্যদিনের চেয়ে দ্বিগুণ ফোর্স (দুই শিফটের ফোর্স এক শিফটে) মোতায়েন করা হবে।

তিনি বলেন, এজতেমা ময়দানসহ আশপাশের এলাকা পাঁচস্তরের কড়া নিরাপত্তার মধ্যে রয়েছে।

বিআরটিসি বাস সার্ভিস ॥ মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিআরটিসির ২২৮টি স্পেশাল বাস সার্ভিস চলাচল করেছে। এসব সার্ভিস দ্বিতীয়পর্বের মোনাজাতের পরদিন (২৩ জানুয়ারি) পর্যন্ত চলবে।

দ্বিতীয়পর্বের মুসল্লিদের খিত্তা ॥ আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হওয়া দ্বিতীয়পর্বের জেলা ও খিত্তাগুলো হলো- ঢাকা জেলা ১-৫নং খিত্তা, মেহেরপুর ৬নং খিত্তা, ঢাকা জেলা ৭নং খিত্তা, বাগেরহাট ৮নং খিত্তা, রাজবাড়ী ৯নং খিত্তা, দিনাজপুর ১০নং খিত্তা, হবিগঞ্জ ১১নং খিত্তা, মুন্সীগঞ্জ ১২ ও ১৩নং খিত্তা, কিশোরগঞ্জ ১৪ ও ১৫ নং খিত্তা, কক্সবাজার ১৬নং খিত্তা, নোয়াখালী ১৭ ও ১৮নং খিত্তা, বাগেরহাট ১৯নং খিত্তা, চাঁদপুর ২০নং খিত্তা, পাবনা ২১ ও ২২নং খিত্তা, নওগাঁ ২৩নং খিত্তা, কুষ্টিয়া ২৪নং খিত্তা, বরগুনা ২৫নং খিত্তা এবং বরিশাল জেলা ২৬নং খিত্তা।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে