রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতিহাস গড়ে শেষ আটে রিয়াল মাদ্রিদ

স্প্যানিশ কোপা ডেল রে, টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড জিনেদিন জিদানের দলের, আবারও শেষ মুহূর্তে জাদু রামোস-বেনজামাদের, সেভিয়া ৩-৩ রিয়াল মাদ্রিদ (দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলে জয়ী রিয়াল)

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়েই ফেললো রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ফুটবলে টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে গ্যালাক্টিকোরা। বৃহস্পতিবার রাতে স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে সেভিয়ার সঙ্গে ৩-৩ গোলে ড্র করে রিয়াল। জয় না পেলেও টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ।

দুই লেগ মিলিয়ে জিনেদিন জিদানের দলের জয় ৬-৩ গোলে। সান্টিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগে রিয়াল জিতেছিল ৩-০ গোলে। জয় না পেলেও ড্র করার সুবাদেই স্পেনের প্রথম ক্লাব হিসেবে টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার নতুন মাইলফলক স্পর্শ করেছে রিয়াল। অথচ ম্যাচ শেষের ১০ মিনিট আগেও মনে হচ্ছিল, রিয়ালের অপরাজিত থাকার রেকর্ড থামতে চলেছে। কেননা তখনও তারা দুই গোলে পিছিয়ে। কিন্তু আরেকবার শেষদিকে জাদু দেখিয়ে ম্যাচে ফিরে আসে জিনেদিন জিদানের দল। সর্বশেষ রিয়াল হেরেছিল চ্যাম্পিয়ন্স লীগের গত আসরের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জার্মান ক্লাব উলফসবার্গের কাছে। এরপর থেকেই অসাধারণ ছন্দে এগিয়ে চলেছে তারা।

গত মৌসুমে টানা ৩৯ ম্যাচ অপরাজিত থেকে আগের রেকর্ডটি গড়েছিল বার্সিলোনা। গত শনিবার লা লিগায় গ্রানাডাকে হারিয়ে কাতালানদের রেকর্ড স্পর্শ করে রিয়াল। অথচ সেভিয়ার মাঠে হেরেই যেতে পারত রিয়াল। তবে শেষের দিকে রামোস ও বেনজামার গোল হার এড়াতে সাহায্য করে তাদের। চোটের কারণে গ্যারেথ বেল আগে থেকেই বাইরে ছিলেন। প্রথম লেগে বড় ব্যবধানে জেতায় ফিফা সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও মধ্যমাঠের তুখোড় ফুটবলার লুকা মডরিচ বিশ্রামে ছিলেন। বেনজামাকেও সাইডবেঞ্চে রেখে একাদশ সাজান কোচ জিদান। তবে চোট কাটিয়ে ফেরা অধিনায়ক রামোস ছিলেন সেরা একাদশে। ম্যাচের ১০ মিনিটেই আত্মঘাতী গোল খেয়ে বসে রিয়াল। নিজেদের জালেই বল জড়ান ডানিলো। এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিক সেভিয়া।

বিরতির পর আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচ উপভোগ্য হয়ে ওঠে। ৪৮ মিনিটে এ্যাসেনসিওর গোলে ম্যাচে ফেরে রিয়াল মাদ্রিদ (১-১)। ৫৩ মিনিটে স্টেভান জোভেটিকের গোলে আবারও লিড নেয় সেভিয়া (২-১)। শুধু তাই নয় ৭৭ মিনিটে ইবোরার গোলে সেভিয়ার স্কোর দাঁড়ায় ৩-১। এ সময় মনে হচ্ছিল, ম্যাচটি হারতে যাচ্ছে রিয়াল। কিন্তু তখনও যে চমকের বাকি ছিল। আর সেটা রিয়াল ফুটবলাররা দেখান শেষদিকে। ম্যাচের ৮৩ মিনিটে ব্রাজিলের কাসেমিরো সেভিয়ার ডি বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় রিয়াল। তা থেকে ব্যবধান কমান রামোস (৩-২)। আর যোগ করা সময়ে (৯৩ মিনিট) বদলি হিসেবে নামা বেনজামার গোলে হার এড়ায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। বল পায়ে ডি বক্সে ঢুকে ফরাসী স্ট্রাইকারের নেয়া শট আরেক জনের পায়ে লেগে জালে জড়ায় (৩-৩)। চোট কাটিয়ে ফেরার ম্যাচে দলের রেকর্ড গড়তে গোল করে অবদান রাখেন তারকা ডিফেন্ডার রামোস। কিন্তু সেভিয়ার মাঠে স্বাগতিক সমর্থকদের আচরণে রিয়াল মাদ্রিদ অধিনায়ক কষ্ট পেয়েছেন। হার এড়ানো ম্যাচে পেনাল্টি থেকে ‘পানেনকা’ শটে দলের দ্বিতীয় গোলটি করেন রামোস। গোলটি করে দুই হাতে কান চেপে গ্যালারির এক পাশের সমর্থকদের সামনে উদযাপন করেন স্প্যানিশ অধিনায়ক। এর আগে গ্যালারির অন্য পাশে হাত উঁচু করে ক্ষমা চাওয়ার ভঙ্গী করেন। কিন্তু রামোসের গোল মেনে নিতে পারেনি সেভিয়ার সমর্থকরা। দুয়ো শুনতে হয় রিয়াল ডিফেন্ডারকে। রামোসের উদ্দেশ্যে গ্যালারি থেকে একটি বোতল ছুড়ে মারে।

প্রোটিয়াদের বড় সংগ্রহ

স্পোর্টস রিপোর্টার ॥ হাসিম আমলা ও জেপি ডুমিনির জোড়া সেঞ্চুরির ওপর ভর করে জোহানেসবার্গ টেস্টে বড় স্কোর গড়েছে দ. আফ্রিকা। প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৪২৬ রান করেছে ফ্যাফ ডুপ্লেসিসের দল। ১২৫ রান নিয়ে নামা হাসিম আমলা ফিরেছেন ১৩৪ রান করে। ক্যারিয়ারের শততম টেস্টে এটি তার ২৬তম সেঞ্চুরি। ফর্মে ফেরা ইনিংসে ২৬৫ বলে ১৬ চারের সাহায্যে এ রান করেন তিনি। ২২১ বলে ১৯ চারের সাহায্যে ১৫৫ রান করে আউট হন ডুমিনি। ৪২তম টেস্টে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। ৩ উইকেটে ৩৩৮ রান নিয়ে নামা প্রোটিয়ারা মাত্র ৮৮ রানের মধ্যে শেষ ৭ উইকেট হারায়। শেষদিকে কেউই বড় ইনিংস খেলতে পারেননি। অধিনায়ক ডুপ্লেসিস ১৬, কুইন্টন ডি’কক ৩৪ ও ওয়াইন পারনেলের ২৩ রান উল্লেখ্য। নুয়ান প্রদীপ ৪, লাহিরু কুমারা ৪ ও অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস নিয়েছেন ২টি করে উইকেট। জবাবে দ্বিতীয়দিন চা বিরতির পর এ রিপোর্ট লেখার সময় ২ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৪৭ রান। টানা দুই জয়ে তিন টেস্টের সিরিজ ইতোমধ্যে জিতে (২-০) নিয়েছে দ. আফ্রিকা। শততম টেস্টে সেঞ্চুরি পেয়ে খুশি তারকা ব্যাটসম্যান আমলা বলেন, ‘আমি চেয়েছিলাম একটা সুন্দর শুরু করতে। শেষ কিছুদিন রান না পাওয়া এবং দলের জন্য অবদান রাখতে না পারায় কিছুটা হতাশ ছিলাম। চেয়েছিলাম যতটা সম্ভব নিজের সেরাটা ঢেলে দিতে।’

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার