মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘এই অর্জন কোনদিন ভুলব না’

‘এই অর্জন কোনদিন ভুলব না’

জাহিদুল আলম জয় ॥ যেন সুখের সপ্তম স্বর্গে বসবাস করছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তারকা এই ফুটবলার ক্যারিয়ারের সবচেয়ে স্বর্ণসময় অতিবাহিত করছেন। যার নমুনা আরেকবার মিলেছে সোমবার রাতে ফিফার সদর দফতর সুইজারল্যান্ডের জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল এ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে।

যেখানে অনুমিতভাবেই ২০১৬ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার রোনাল্ডো। জুরিখে জমকালো আয়োজনে সি আর সেভেনের হাতে ফিফা সেরার এ্যাওয়ার্ড তুলে দেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো। দুই প্রতিদ্বন্দ্বী বার্সিলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও এ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসী ফরোয়ার্ড এ্যান্টোনিও গ্রিজম্যানকে পেছনে ফেলে সবার সেরা হয়েছেন ৩১ বছর বয়সী মহাতারকা। বছরজুড়ে ব্যক্তিগত দুর্দান্ত পারফরম্যান্স এবং ক্লাব ও জাতীয় দলের হয়ে মোট চারটি শিরোপা জেতা রোনাল্ডোর নতুন চালু করা ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ খেতাব জেতা যেন অবধারিত ছিল! দ্বিতীয় হওয়া জুরিখে হওয়া অনুষ্ঠানেই আসেননি।

এটি পর্তুগাল অধিনায়কের দ্বিতীয় ফিফা সেরা পুরস্কার। এর আগে তিনি ২০০৮ সালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে থাকতে প্রথমবার গৌরবময় এ পুরস্কার জিতেছিলেন। এরপর একীভূত হওয়া ফিফা ব্যালন ডি’অর জিতেছেন দুইবার। ২০১৩ ও ২০১৪ সালে। সবমিলিয়ে চারবার ফিফা সেরা পুরস্কার পেলেন সুদর্শন সুপারস্টার রোনাল্ডো। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন ও ফিফা ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত একীভূত হয়ে পুরস্কার দেয়। যার নাম ছিল ফিফা ব্যালন ডি’অর। এবার চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ফের আলাদা হয়েছে পুরস্কার দুটি।

গত বছর সাফল্যে ভাস্বর ছিলেন রোনাল্ডো। দেশকে প্রথমবারের মতো জিতিয়েছেন ইউরো চ্যাম্পিয়নশিপ। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ ছাড়াও জিতেছেন উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি। এমন স্বর্ণসাফল্যেরই স্বীকৃতি পেলেন সময়ের অন্যতম সেরা তারকা। গেল বছর ক্লাবের হয়ে মোট ৪২ গোল ও দেশের হয়ে ১৩ গোল করেন রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লীগের গত আসরে সর্বোচ্চ ১৬ গোল করা ছাড়াও চার গোলে সহায়তা করেন। গত মৌসুমে লা লীগায় দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ গোল করেছিলেন রানার্সআপ হওয়া রিয়ালের এই তারকা ফরোয়ার্ড। সতীর্থদের দিয়ে করিয়েছিলেন পাঁচটি গোল। এ মৌসুমে এখন পর্যন্ত ১১টি গোল করেছেন। ইউরো চ্যাম্পিয়নশিপে দেশকে প্রথম শিরোপা জেতাতে নেতৃত্ব দেয়া রোনাল্ডো চোট পেয়ে ফাইনালের শুরুতেই ছিটকে পড়েছিলেন। তবে তিন গোল করে ও সতীর্থদের দিয়ে দুটি করিয়ে দলকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বছরের শেষভাগে তো ক্লাব বিশ্বকাপ মাতান। ফাইনালে করেন রেকর্ডগড়া হ্যাটট্রিক।

ইতোমধ্যে গত ডিসেম্বরেই ব্যালন ডি’অর জিতেছেন রোনাল্ডো। এবার কাক্সিক্ষতভাবে জিতলেন ফিফা সেরা এ্যাওয়ার্ড। রোনাল্ডো চারবার সেরার খেতাব জিতলেও এখনও সবার উপরে আছেন মেসি। টানা চারবারসহ মোট পাঁচবার ফিফা সেরা (ব্যালন ডি’অরসহ) হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। সেরা ফুটবলার নির্বাচন করতে ফিফার সদস্যদেশগুলোর অধিনায়ক ও কোচ মিলে দিয়েছেন ৫০ শতাংশ ভোট। বাকি ৫০ শতাংশ ভোট এসেছে ফিফার নির্বাচিত সংবাদমাধ্যম প্রতিনিধি (২৫ শতাংশ) ও অনলাইনে সমর্থকদের (২৫ শতাংশ) মাধ্যমে। তবে পুসকাস এ্যাওয়ার্ড ও সেরা সমর্থকের পুরস্কার দেয়া হয়েছে সাধারণ সমর্থকদের ভোটে। ফিফপ্রো বর্ষসেরা একাদশ বেছে নেয়া হয়েছে সারা বিশ্বের প্রায় ৪৫ হাজার খেলোয়াড়ের ভোটে। ফিফপ্রো একাদশের জন্য বিবেচনা করা হয়েছে একজন খেলোয়াড়ের ১ ডিসেম্বরর ২০১৫ থেকে ২৮ নবেম্বর ২০১৬ পর্যন্ত পারফরমেন্স। ১৯৫৬ সাল থেকে শুরু হয় ব্যালন ডি’অর। আর ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার এ্যাওয়ার্ড চালু হয় ১৯৯১ সালে। এরপর ২০০৯ সাল পর্যন্ত দুটি পুরস্কার আলাদাভাবে দেয়া হয়েছিল। কিন্তু প্রতিবারই দেখা যেত একই ব্যক্তির হাতে উঠছে দুটি পুরস্কার। যে কারণে ২০১০ সাল থেকে এক চুক্তির মধ্য দিয়ে ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা একীভূত করা হয়। সেই থেকে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসছিল ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন ও ফিফা। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত সেপ্টেম্বর থেকে আবারও পুরস্কার দুটি আলাদা হয়ে গেছে।

গত বছরও গৌরবময় এ দুটি পুরস্কার মেসির শোকেসে স্থান পেয়েছিল। কিন্তু এবার চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোর কাছে মুকুট হারালেন বার্সা তারকা। তাই হয়ত মনের দুঃখেই জুরিখের গালা অনুষ্ঠানে যাননি মেসি। শুধু মেসিই নন, বার্সিলোনার কোন ফুটবলারই ফিফার অনুষ্ঠানে যাননি। অবশ্য এজন্য অজুহাতও দেখিয়েছে কাতালানরা। বুধবার কোপা ডেল রের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচ আছে তাদের। এ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে ভ্রমণ না করার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি। এমন সিদ্ধান্তের জন্য মেসিদের এ্যাওয়ার্ড জিততে না পারাকেই কারণ মনে করছেন অনেকে।

এ্যাওয়ার্ড জয়ের পর উচ্ছ্বসিত রোনাল্ডো বলেন, আমার জাতীয় দল, রিয়াল মাদ্রিদ, আমার ট্রেনার, এখানে আসা আমার পরিবার, আমার পুত্র, আমার ভাইকে আমি ধন্যবাদ জানাতে চাই। ২০১৬ আমার ক্যারিয়ারের সেরা বছর। এই ট্রফি প্রমাণ করে যে মানুষ অন্ধ নয় এবং তারা খেলা দেখে। দারুণ ব্যক্তিগত পারফর্মেন্সে জাতীয় দল ও ক্লাবের হয়ে আমি যা কিছু জিতেছি, অবিশ্বাস্য এই বছরটি আমি কখনও ভুলতে পারব না। আমাকে ভোট দেয়ার জন্য ধন্যবাদ। আমার বেশি কিছু বলার নেই। আমি মনে করি, এই পুরস্কারই কথা বলছে।

ফিফা বর্ষসেরা নাইটে হোস্টের ভূমিকায় ছিলেন হলিউড অভিনেত্রী ইভা লঙ্গোরিয়া ও জার্মান রেডিও উপস্থাপক মার্কো শ্রেয়েল। টেক্সাস বংশোদ্ভূত লঙ্গোরিয়া অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক হিসেবে বিখ্যাত। টিভি সিরিজ ‘ডেসপারেট হাউসওয়াইফস’-এর জন্য গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিলেন ‘উইথ আউট মেন’ খ্যাত এই তারকা। এছাড়া ইভা লঙ্গোরিয়া ফাউন্ডেশনের জন্যও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রসিদ্ধি আছে তার। অন্যদিকে এক দশকের বেশি সময় ধরে জার্মানির জনপ্রিয় শো ‘পপ আইডল’ ও ‘আমেরিকা/ব্রিটেন গট ট্যালেন্ট’ অনুষ্ঠান সঞ্চালনা করেছেন শ্রেয়েল। এর আগে ৪২ বছর বয়সী তারকা ২০০৪ সালের অলিম্পিক গেমসেও সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন। তাছাড়া উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, জার্মান বুন্দেসলীগা এবং ইউরোপা লীগের ম্যাচেও অনেকবার হোস্ট হওয়ার সৌভাগ্য হয়েছে শ্রেয়েলের।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ