শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০তে গাপটিলের স্থলে ব্রুম

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি২০ সিরিজ থেকে ছিটকে পড়েছেন কিউই হার্ডহিটার ব্যাটসম্যান মার্টিন গাপটিল। ঘরের মাটিতে শনিবার টাইগারদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন ব্লাক-ক্যাপস ওপেনার। গাপটিলের পরিবর্তে টি২০তে ডাক পেয়েছেন ওয়ানডে সিরিজে দুর্দান্ত খেলা ইনফর্ম ব্যাটসম্যান নিল ব্রুম। জানা গেছে, ৪ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হচ্ছে কিউই ওপেনারকে। পাঁচ বছর পর জাতীয় দলে ফেরা ব্রুম দ্বিতীয় ওয়ানডেতে ১০৯ রানে অপরাজিত ছিলেন। শেষ ম্যাচেও ব্যাট হাতে ঔজ্জ্বল্য ছড়িয়েছেন। খেলেছেন ৯৭ রানের এক অনবদ্য ইনিংস। দুর্দান্ত পারফর্মেন্সের সুবাদে ক্যারিয়ারের পুনর্জন্ম লাভ করা এবার টি২০ দলেও জায়গা পেয়ে গেলেন। কিউই কোচ মাইক হেসন বলেন, ‘গাপটিলের স্থলে আমাদের একজন আক্রমণাত্মক ব্যাটসম্যানের প্রয়োজন ছিল। ব্রুমের টি২০ ফরমেটের অভিজ্ঞতা এবং সাম্প্রতিক ফর্মের জন্য সে একজন আদর্শ রেডিমেড বিকল্প হিসেবে মনোনীত হয়েছে।’ কেবল ব্যাটিংয়েই নয়, ফিল্ডিংয়েও দুর্দান্ত গাপটিল। ব্রুম ফিল্ডিংয়ে ভাল করবেন বলে বিশ্বাস হেসনের। তিন ওয়ানডের সিরিজে বাংলাদেশকে ‘হোয়াইটওয়াশ’ করে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড এখন আত্মবিশ্বাসী। মঙ্গলবার নেপিয়ারে তিন ম্যাচের প্রথম টি২০। এরপর রয়েছে দুটি টেস্ট।

বয়সী পাক টেস্ট ক্রিকেটারের মৃত্যু

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন বছর ২০১৭Ñএর ৫ জানুয়ারি ছিল ৮৯তম জন্মদিন। তার পাঁচ দিন আগে মৃত্যুবরণ করলেন সাবেক পাকিস্তানী ক্রিকেটার ইমতিয়াজ আহমেদ। তিনিই ছিলেন বেঁচে থাকা সবচেয়ে বেশি বয়সী টেস্ট ক্রিকেটার। ১৯৫২ সালে দিল্লীতে ভারতের বিপক্ষে পাকিস্তানের অভিষেকে ইমতিয়াজ ছিলেন অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়। শনিবার লাহোরে শেষ নিশ্বাস ত্যাগ করা ইমতিয়াজ আহমেদ ভুগছিলেন বক্ষব্যধিতে। ১৯৬২ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ৪১টি টেস্ট খেলেছিলেন তিনি। আহামরি রেকর্ড বলতে যা বোঝায়, সেটি অবশ্য তার ছিল না। ব্যাট হাতে ২৯ গড়ে ২ হাজার ৭৯ রান করেছিলেন। পাকিস্তানের হয়ে অভিষেকের পর প্রথম তিনটি টেস্ট ইমতিয়াজ খেলেছিলেন ব্যাটসম্যান হিসেবে। চতুর্থ টেস্টে গ্লাভস হাতে উইকেটকিপিং করতে হয়েছিল তাকে। সেই থেকে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ দিন পর্যন্ত উইকেটকিপারের দায়িত্ব পালন করেন। উইকেটকিপার হিসেবে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিং আছে তার। ইমতিয়াজের ক্যারিয়ারের সেরা দিনটি এসেছিল ১৯৫৫ সালের ২৬ অক্টোবর। সেদিন নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠ লাহোরে ২০৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। দশ বছরের ক্যারিয়ারে ৩ সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ১১টি হাফ সেঞ্চুরি। ১৯৫৫, ১৯৫৯ ও ১৯৬২ সালে ভারত, উইন্ডিজ ও ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের মাটিতে (ঢাকা স্টেডিয়াম) পাঁচটি টেস্ট খেলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

চ্যাম্পিয়ন ওয়ালটন ও বসুন্ধরা

তায়কোয়ানদো

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ওয়ালটন বাংলাদেশ কাপ তায়কোয়ানদো প্রতিযোগিতা’র তৃতীয় আসরে পুরুষ সিনিয়র বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা তায়কোয়ানদো দল। রানার্সআপ হয় ঢাকা জেলা। মহিলা সিনিয়র বিভাগে চ্যাম্পিয়ন হয় ওয়ালটন তায়কোয়নদো দল। রানার্সআপ হয়েছে ঢাকা জেলা। শিশু বিভাগে চ্যাম্পিয়ন হয় ঢাকা, রানার্সআপ হয় নারায়ণগঞ্জ জেলা।

শনিবার সকালে জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেসিয়ামে প্রধান অতিথি হিসেবে বিজিয়ী খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন ওয়ালটন গ্রুপের স্পোর্টস এ্যান্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।

দ্বিতীয় বিভাগ হকি

স্পোর্টস রিপোর্টার ॥ মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে দ্বিতীয় বিভাগ হকি লীগে শনিবারের প্রথম খেলায় তেজগাঁও অগ্রগামী ৬-০ গোলে ইস্ট এ্যান্ড গ্রিন ক্লাবকে হারায়। বিজয়ী দলের রাইসুল ইসলাম রাব্বি ৩, করন দাস ২ এবং সালেহউদ্দিন ফাহিম ১টি করে ফিল্ড গোল করেন। দ্বিতীয় খেলায় উদিতি ক্লাব ঢাকা হকি ক্লাবের সঙ্গে ১-১ গোলে ড্র করে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়