মঙ্গলবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিরগিজস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

  • বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ;###;১০ লাখ টাকা পুরস্কার দলকে ;###;৪৫ বছরের ইতিহাসে এই প্রথম কোন আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জয় বাংলাদেশের ;###;সেরা খেলোয়াড় যথাক্রমে বাংলাদেশের হরষিত ও জাবির ;###;নেপালকে হারিয়ে মালদ্বীপ তৃতীয়

স্পোর্টস রিপোর্টার ॥ মধুর প্রতিশোধ একেই বলে। কিরগিজস্তানকে হারিয়ে বঙ্গবন্ধু সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক বাংলাদেশ। মঙ্গলবার ঢাকার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আসরের ফাইনালে কিরগিজস্তানকে ৩-০ সেটে হারায় বাংলাদেশ। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেপালকে ৩-১ সেটে হারায় মালদ্বীপ।

ফাইনালে জিতে বাংলাদেশের ৪৫ বছরের ইতিহাসে প্রথমবার আন্তর্জাতিক কোন আসরে চ্যাম্পিয়নের স্বাদ পেল বাংলাদেশ। গত আসরের চ্যাম্পিয়ন দল তুর্কেমিনিস্তান এবার অংশ নেয়নি। এবারের আসরে অংশ নেয় পাঁচটি দল। টুর্নামেন্ট সেরা নির্বাচিত হন বাংলাদেশের হরষিত বিশ্বাস এবং ফাইনালে সেরা খেলোয়াড় নির্বাচিত হন অধিনায়ক সাঈদ আল জাবির। এছাড়া আলিফ গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশ দলের ১৮ সদস্যকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়া হয়। এছাড়া প্রাইজমানি হিসেবে বাংলাদেশ ১৫০০, রানার্সআপ কিরগিজস্তান ১০০০ এবং তৃতীয় স্থান লাভকারী মালদ্বীপ পায় ৫০০ ডলার।

ফাইনালে ২৫-২২ পয়েন্টে প্রথম সেট জিতে নেয় বাংলাদেশ। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বাংলাদেশ দ্বিতীয় সেটও জেতে ২৫-২৩ পয়েন্টে। তৃতীয় সেটে বাংলাদেশ যখন ৭-৬ পয়েন্টে এগিয়ে তখনই ইনজুরিতে পড়েন কিরজিগস্তানের লিবারো পজিশনের খেলোয়াড় তোতোয়েভ নুরমুখামেদ। তিনি আর মাঠ নামতে না পারায় খেলোয়াড় সঙ্কট দেখা দেয় কিরগিজ শিবিরে। কেননা আগের দিনই ইনজুরিতে পড়েন দলের আরও দুই খেলোয়াড়। আট খেলোয়াড় নিয়ে বাংলাদেশে আসা কিরগিজদের ফিট খেলোয়াড়ের সংখ্যা নামে পাঁচে। ভলিবলের আইনে পাঁচ খেলোয়াড় নিয়ে ম্যাচ খেলার নিয়ম না থাকায় তৃতীয় সেটে জয়ী ঘোষণা করা হয় বাংলাদেশকে।

টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে এই গত রবিবার কিরগিজস্তানের কাছে লীগ পর্বের ম্যাচে ৩-২ সেটে হেরেছিল বাংলাদেশ। পরে লীগ পর্বের শেষ ম্যাচে মালদ্বীপকে ৩-০ সেটে হারিয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে স্বাগতিক দল। অপরদিকে টুর্নামেন্টের ফাইনালে ওঠার আগে লীগ পর্বের চার ম্যাচেই জয়লাভ করে কিরগিজস্তান। টুর্নামেন্টের টপ ফেভারিট ছিল তারাই।

অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে ফাইনালেও। দ্বিতীয় সেট গড়াতে না গড়াতেই বিদ্যুত বিভ্রাট দেখা দেয়। ২০ মিনিট পর বিদ্যুত এলে খেলা আবারও শুরু হয়। গত রবিবার ঘটেছিল শর্ট-সার্কিট থেকে আগুন লাগার ঘটনা।

খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বাণিজ্যমন্ত্রী ও টুর্নামেন্ট সাংগঠনিক কমিটির চেয়ারম্যান তোফায়েল আহমেদ। এ সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, বেসরকারী খাত উন্নয়নবিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক সালমান এফ রহমান, মিরপুরের সংসদ সদস্য ইলিয়াস মোল্লা, বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ভলিবল ফেডারেশনের সভাপতি আতিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দলের অধিনায়ক সাঈদ আল জাবির ফাইনাল শেষে বলেন, ‘শুরু থেকেই বলে এসেছি আমাদের লক্ষ্য ফাইনাল খেলা। গতকালও অনেকে জানতে চেয়েছেন, ফাইনালে আমাদের লক্ষ্য কি। দেশের মাটিতে খেলা, দর্শকও আমাদের পক্ষে ছিল। আমাদের একটাই লক্ষ্য ছিল শিরোপা জেতা। আমরা অনেক অনেক চেষ্টা করেছি এবং জিতেছি। এ জয়ের আনন্দ আসলে ভাষায় প্রকাশ করা যাবে না।’ জাবির আরও বরেন, ‘কিরগিজরা রাশিয়ান অঞ্চলের। ওদের ভলিবল সম্পর্কে বেশি ধারণা নেই। আমরা সবসময় দক্ষিণ এশিয়া অঞ্চলেই খেলে থাকি। এই টুর্নামেন্টের মাধ্যমেই প্রথমবারের মতো আমরা অন্য অঞ্চলের দেশগুলোর সঙ্গে খেলছি ও তাদের চিনেছি। গত ম্যাচে ওদের কাছে আমরা হেরেছিলাম। হারের পর ম্যাচটি আমরা পর্যালোচনা করেছি। সে অনুযায়ী পরিকল্পনা নিয়েই ফাইনালে কোর্টে নেমেছিলাম।’ সবশেষে জাবির বলেন, ‘টুর্নামেন্টে দীর্ঘ বিরতি থাকলে আসলে দল শক্তিশালী থাকে না। ক্রিকেট-ফুটবল এগিয়ে গেছে, কেননা, তাদের পরিকল্পনা আছে। ওদের বর্ষপঞ্জি আছে এবং তা বছরখানেক আগেই দিয়ে দেয়। আশা করি এবার আমাদেরও একটা পরিকল্পনা এবং বর্ষপঞ্জি থাকবে।’

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records