শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’ উদীচীর জাতীয় সম্মেলন শুরু

‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’ উদীচীর জাতীয় সম্মেলন শুরু
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’ সেøাগানে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে বৃহস্পতিবার বিকেলে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন ভাষাসৈনিক ডাঃ সাঈদ হায়দার। শহীদ বেদিতে বীর ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে শুরু হয় উদ্বোধনী পর্ব। জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন উদ্বোধক ও এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী।

উদ্বোধনের সময় ডাঃ সাঈদ হায়দার বলেন, সংস্কৃতি একটি জাতির পরিচয় বহন করে। আমাদের বাংলাদেশ সংস্কৃতিসমৃদ্ধ একটি দেশ। দেশীয় সংস্কৃতিচর্চার অন্যতম সংগঠন উদীচী। অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে উদীচী আজ এমন এক পর্যায়ে এসে পৌঁছেছে যে দেশের গ-ি পেরিয়ে বিদেশের মাটিতেও এর সুনাম অক্ষুণœ রয়েছে। আমি আশা করব প্রজন্ম থেকে প্রজন্ম উদীচীর এই আদর্শে উদ্ভূত হয়ে একটি সুখী-সংস্কৃতিসমৃদ্ধ দেশ গড়ে তুলবে। আমি এ সম্মেলনের সাফল্য কামনা করি। এরপর বর্তমান বাংলাদেশের নানা প্রেক্ষাপটকে কেন্দ্র করে সংগঠনের কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি শংকর সাওজালের গ্রন্থনা ও নির্দেশনায় অসাধারণ পরিবেশনা তুলে ধরে উদীচীর শিল্পীরা।

উদ্বোধনী পর্ব শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সারাদেশ থেকে আগত উদীচীর কয়েক হাজার শিল্পী-কর্মীর অংশগ্রহণে শোভাযাত্রায় তিনটি বিষয়ের ওপর প্রাধান্য দিয়ে সাজসজ্জা করা হয়। সুন্দরবনের কাছেই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ বন্ধের দাবি, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু ও অন্যান্য অমুসলিম সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ পাহাড়ে ও সমতলে আদিবাসী জনগোষ্ঠীর ওপর অত্যাচার-নির্যাতনের প্রতিবাদ জানিয়ে নানা ব্যানার, ফেস্টুন, প্রতিকৃতি ও সৃজনশীল বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয় শোভাযাত্রায়। গুরুত্বপূর্ণ নানা সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি। পরে শুরু হয় উদ্বোধনী আলোচনা অনুষ্ঠান। সংগঠনের কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি গোলাম আরিফ টিপু।

এ পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

বক্তারা বলেন, এই মুহূর্তে নানা ধরনের দানবের কবলে বাংলাদেশ। এ দুর্বিষহ অবস্থা থেকে প্রিয় দেশকে মুক্ত করতে হলে প্রয়োজন সর্বস্তরের জনতার ঐক্য। সাধারণ মানুষের ঐক্যের অভাবের সুযোগ নিয়েই দানবেরা দম্ভভরে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার সাহস পাচ্ছে। দানবের এ দম্ভকে ভাঙ্গতে হলে জনতার ঐক্যই একমাত্র হাতিয়ার।

সভাপতির বক্তব্যে কামাল লোহানী বলেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ বিভিন্ন স্থানে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যেভাবে হামলা করা হচ্ছে তা কোনভাবেই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

আলোচনা শেষে উদীচী কল্যাণ তহবিল কার্যক্রমের অংশ হিসেবে মাটির ব্যাংকে সারাদেশ থেকে সংগৃহীত অর্থ একীভূত করা হয়। এ অর্থ সংগঠনের কেন্দ্রীয় তহবিলে জমা দেয়া হয়। এরপর পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বিভিন্ন স্থান থেকে আগত উদীচীর শিল্পী-কর্মীরা উপস্থাপন করেন আবহমান বাংলার ঐতিহ্যের ধারক-বাহক নানা বৈচিত্র্যপূর্ণ পরিবেশনা।

আজ শুক্রবার ও আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত কাজী বশির মিলনায়তনে (ঢাকা মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান) চলবে সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সম্মেলনের শেষ দিন আগামীকাল বিকেলে পরবর্তী দুই বছরের জন্য নতুন কেন্দ্রীয় নেতৃত্ব নির্বাচন ও তাদের শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনের এ সম্মেলন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে নানা নির্দেশনা :

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রস্তুতি উপলক্ষে নানা কর্মসূচী ঘোষিত হয়েছে এক আন্তঃমন্ত্রণালয় সভায়। বিভিন্ন মন্ত্রণালয় ও তার অধিভুক্ত দফতরগুলোকে বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে এই সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভায় অংশ নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও এর অধিভুক্ত আইনশৃঙ্খলা সংস্থাগুলো, তথ্য মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় ও তার অধিভুক্ত সবগুলো দফতর ও সংস্থা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, গণপূর্ত অধিদফতর, গণপূর্ত আরবারি কালচারাল বিভাগ, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, সড়ক ও জনপথ বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রতিনিধিরা।

কোরিয়ান শিল্পীদের ক্লাসিক্যাল মিউজিক কনসার্ট অনুষ্ঠিত ॥ বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া বন্ধুত্বের ৪৫ বছর উদ্যাপনের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হয় দুই দিনব্যাপী ক্ল্যাসিকাল মিউজিক কনসার্ট। এতে অংশ নেয় দক্ষিণ কোরিয়ার শিল্পীরা। উদ্বোধনী এই আয়োজনে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে দ. কোরিয়ার রাষ্ট্রদূত অন সাং ডু, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ। ‘চার্ম অব কোরিয়া’ শীর্ষক এই আয়োজনের অষ্টম পর্ব ছিল এই কনসার্ট। উইন্টার দ্য ফোর সিজন পিয়ানো পরিবেশনাটির মধ্য দিয়ে শুরু হয় কনসার্ট। এরপর সুপারানো কিম এসসু পরিবেশন করেন কোরিয়ান একটি লোকসঙ্গীত। এরপরই ছিল গিয়াকমো পুচিনির গিয়ানি সিছি ‘ও মিও বাবিনো কারো’ পরিবেশনা। পার্ক ডেইয়োগ ও কিম কিম এনসু মোৎজার্টের একটি অপেরা পরিবেশন করেন। ছিল পিয়ানোর বেশকিছু পরিবেশনা। পিয়ানোতে রবীন্দ্রসঙ্গীত ‘সেদিন দুজনে দুলেছিনু বনে’ গানটিও বাজিয়ে শোনানো হয়। শিল্পীদের মধ্যে বেহালায় ছিলেন ব্যাং হায়ুজুন, কিম সানগি, ভায়োলায় সং গেউন, চেলোতে কিম কিদো, পিয়ানোতে কাওয়াক সুইয়ুন, বারিটোনে পার্ক ডেইয়োগ ও সুপারানোতে কিম এনসু।

লেখক মোশতাক আহমেদের একক বইমেলা উদ্বোধন ॥ লেখক মোশতাক আহমেদের একক বইমেলা উদ্বোধন হয় রাজধানীর শাহবাগের জাতীয় গ্রন্থাগার চত্বরে বৃহস্পতিবার বিকেলে। মেলার উদ্বোধন করেন ভাষাসংগ্রামী, রবীন্দ্রগবেষক আহমদ রফিক। উদ্বোধনী অনুষ্ঠানে ওসমান গণির সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মাজহারুল ইসলাম। সময়, নালন্দা, অনিন্দ্য, অন্যপ্রকাশসহ বেশ কিছু প্রকাশনা প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত