বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবারও বর্ষসেরা উসাইন বোল্ট

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও আন্তর্জাতিক এ্যাথলেটিক্স ফেডারেশনের (আইএএএফ) বর্ষসেরা পুরুষ এ্যাথলেটের পুরস্কার জিতলেন উসাইন বোল্ট। এর ফলে ষষ্ঠবারের মতো এই পুরস্কার নিজের করে নিলেন পৃথিবীর দ্রুততম মানব। যেখানে ডোপিং ও দুর্নীতির কারণে বিশ্বব্যাপীই তোলপাড় চলছে। সেখানে বোল্ট এখনও ক্রীড়াঙ্গনের এক মূর্ত প্রতীক হয়ে নিজেকে প্রমাণ করে যাচ্ছেন। যার মধ্যে অন্ধকার জগতের কোন ছাপ তো নেইই বরং প্রতিদিনই নিজেকে সামনে এগিয়ে নিয়ে যাবার এক অদম্য সাহস ও ইচ্ছা রয়েছে। তরুণ প্রজন্মের কাছে সফল ও আধুনিক ক্রীড়াবিদের এক সুস্পষ্ট উদাহরণ হয়ে উঠতে পারেন বোল্ট।

ট্র্যাক এ্যান্ড ফিল্ড যেখানে তার হারানো ঐতিহ্য ফিরে পাবার লক্ষ্যে প্রতিনিয়ত বিশ্বের সামনে লড়াই করে চলেছে সেখানে বোল্ট যেন এসবের ধারে কাছেও নেই। রিও অলিম্পিকে ১০০ মিটারে টানা তৃতীয় স্বর্ণ পদক জয় করে হয়েছেন বিশ্বের দ্রুততম মানব। তবে এর মাধ্যমেই তিনি ক্যারিয়ারের শেষ অলিম্পিক আসরে প্রতিদ্বন্দ্বিতা করে ফেলেছেন। এর ফলে টোকিওতে ২০২০ সালের অলিম্পিকে বিশ্বের অন্যতম সফল এই ক্রীড়াবিদকে দেখতে পারবে না বিশ্ব। তবে আগামী বছর লন্ডনে বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশ নেবার ঘোষণা দিয়েছেন বোল্ট। রিও অলিম্পিকে ‘ট্রিপল ট্রিপল’ জয়ী বোল্ট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে আইএএএফ সভাপতি সেবাস্টিন কো বলেছিলেন, ‘এই মানুষটি অসাধারণ। মোহাম্মদ আলীর পরে জনগণের কাছাকাছি যাবার ক্ষেত্রে আর কেউই বোল্টের মতো এত সফলতা পায়নি।’ বোল্ট অবশ্য নিজের অর্জনে দারুণ তৃপ্ত। এ বিষয়ে তিনি জানিয়েছেন, অলিম্পিকে ‘ট্রেবল-ট্রেবল’ জয়ের মাধ্যমেই মিশন পরিপূর্ণ করেছেন। সেইসঙ্গে ভবিষ্যদ্বাণীও করেছেন তার এই অর্জন কখনই ভাঙ্গার নয় বলেও। অদম্য মানসিকতা ও নিজের কাজের প্রতি একাগ্রতা থেকেই বোল্ট এমন মন্তব্য করেছেন। তার মতো ক্রীড়াবিদের পক্ষেই কেবল এই ধরনের কথা মানায়। রিওতে ১০০ ও ২০০ মিটারে স্বর্ণ জয়ের পর ৪ গুণিতক ১০০ মিটার রিলেতেও জ্যামাইকাকে টানা তৃতীয় অলিম্পিকে স্বর্ণ উপহার দেন বোল্ট। সেই অর্জনের পরপরই বোল্ট বলেছিলেন, ‘আশাকরি যে উচ্চতা আমি স্পর্শ করেছি সেখানে আর কেউই কোনদিন পৌঁছাতে পারবে না। ট্র্যাক এ্যান্ড ফিল্ডে যা করতে চেয়েছি সেটাই করেছি।’ বোল্টের ঝুলিতে এখন রয়েছে ২০টি অলিম্পিক ও বিশ্বশিরোপা। এই অর্জন একমাত্র রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক স্প্রিন্টার ও লং জাম্পার কার্ল লুইসের। বোল্ট ছাড়া অলিম্পিকে নয়টি স্বর্ণপদকপ্রাপ্ত একমাত্র এ্যাথলেট হলেন দূর পাল্লার দৌড়বিদ পাভো নুরমির। ১৯৮৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে লুইস এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়