রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যারাডোনাই সেরা মেসির চেয়ে

  • আর্জেন্টাইন অধিনায়কের ম্যানসিটি যাওয়ার গুঞ্জন পাত্তা দিচ্ছেন না এনরিকে

স্পোর্টস রিপোর্টার ॥ দিয়াগো ম্যারাডোনার পর আর্জেন্টিনার ইতিহাসের সেরা ফুটবলার বলা হয় লিওনেল মেসিকে। দু’ প্রজন্মের এই দুই তারকা ২০১০ বিশ্বকাপে জুটিও বেঁধেছিলেন। ম্যারাডোনা ছিলেন কোচ, আর মেসি তার শিষ্য। কিন্তু এই দুই নক্ষত্র আর্জেন্টিনার হাহাকার ঘোচাতে পারেননি।

১৯৮৬ সালে ম্যারাডোনার জাদুতে বিশ্বকাপ জয় করেছিল আর্জেন্টিনা। সেই শেষ। আর সোনালি ট্রফি ছুঁয়ে দেখা হয়নি দক্ষিণ আমেরিকার দেশটির। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ২৮ বছর পর ফের শ্রেষ্ঠত্বের মুকুট পরার স্বপ্নে বিভোর ছিল আর্জেন্টাইনরা। মেসি জাদুতে ফাইনালেও চলে গিয়েছিল তারা। কিন্তু জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় আকাশী জার্সিধারীদের। এটিকে মেসির ব্যর্থতা হিসেবেই দেখা হয়। এরপর প্রায়শই মেসি ও ম্যারাডোনার মধ্যে তুলনা হয়ে থাকে। এক্ষেত্রে ম্যারাডোনাকেই এগিয়ে রাখেন বেশিরভাগ বোদ্ধারা। আরও একবার এ প্রমাণ মিলেছে। আর্জেন্টিনা ও বার্সিলোনার সাবেক কোচ সিজার লুইস মেনোট্টি এক সাক্ষাতকারে বলেছেন, মেসির চেয়ে ভাল ফুটবলার ম্যারাডোনা।

খেলার ধরনের কারণে মেসিকে অনেক আগে থেকেই ম্যারাডোনার সঙ্গে তুলনা করে আসছে অনেকে। তবে সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত দুই আর্জেন্টাইনের ম্যারাডোনা বেশি লড়াকু ছিলেন বলে মনে করেন মেনোট্টি। তিনি দু’জনেরই প্রশংসায় পঞ্চমুখ হন। তবে এই দুই খেলোয়াড়ের মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য দেখছেন তিনি। মেনোট্টি বলেন, ম্যারাডোনা মেসির চেয়ে বেশি লড়াকু ছিল। কোন কিছু যখন তার পক্ষে যেতো না, সে তখন নিজের ওপর ক্ষুব্ধ হতো। সে ছিল দারুণ একজন সতীর্থ, যে খুব সাহায্যপ্রবণ। ম্যারাডোনা দরিদ্র ঘর থেকে উঠে এসেছিলেন উল্লেখ করে তিনি আরও বলেন, শুধু মাঠেই নয়, জীবনের সবক্ষেত্রেই সে (মেসির চেয়ে) বেশি কঠিন পরিস্থিতি সহ্য করেছে। ম্যারাডোনা অনেক বেশি লড়াকু। তারা দু’জন ভিন্ন চরিত্রের। মেসি আর্জেন্টিনা দলে সুখী নয় বলেও মনে করেন মেনোট্টি। বলেন, বার্সিলোনায় সুখী মেসি। কিন্তু মনে হচ্ছে আর্জেন্টিনায় তাকে সুখী হতে দেয়া হয়নি।

এদিকে আর্জেন্টিনা দলে মেসি তার বন্ধুদের জায়গা দেন বলে অভিযোগ ও সমালোচনা আছে। তবে আর্জেন্টাইন কোচ এডগার্ডো বাউজা এসব উড়িয়ে দিয়ে জানিয়েছেন, দল নির্বাচনে অধিনায়কের কোন ভূমিকা নেই।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘