বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন সেঞ্চুরিতে রানের পাহাড় ইংল্যান্ডের

  • রাজকোট টেস্টে গৌতম গাম্ভীর ও মুরলি বিজয়ের ব্যাটে লড়ছে ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র কয়েকদিন আগে বাংলাদেশ সফরে নাকানি-চুবানি খেয়েছে ইংল্যান্ড ক্রিকেট দল। টেস্ট ক্রিকেটে অন্যতম শক্তিধর দলটি নবীন ও দুর্বলতর বাংলাদেশের বিরুদ্ধে দলীয় সংগ্রহটাকে ৩ শ’ পর্যন্ত নিয়ে যেতে পারেনি! ব্যক্তিগত শতক ছিল অতিকল্পনার মতো। সর্বশেষ ইনিংসে ১৬৪ রানেই (মিরপুরে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট) গুটিয়ে গিয়েছিল ক্রিকেট পরাশক্তিরা বাংলাদেশের স্পিন আক্রমণের বিরুদ্ধে। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা আর অমিত মিশ্রদের মতো তিন বিশ্বসেরা স্পিনার নিয়ে তাই আতঙ্কের কারণ হয়ে ওঠে ভারত। কিন্তু ইংল্যান্ডের সেই দলটি মাত্র দশদিনের ব্যবধানে পাল্টে গেল। অশ্বিন-জাদেজাদের নখ-দন্তহীন বোলারে পরিণত করে রাজকোটে চলমান প্রথম টেস্টের দ্বিতীয়দিনে ৫৩৭ রানে গিয়ে থামল সফরকারী ইংল্যান্ডের প্রথম ইনিংস। আগেরদিন জো রুট শতক (১২৪) হাঁকিয়েছিলেন। দ্বিতীয়দিনে সেঞ্চুরি হাঁকালেন মঈন আলী ও বেন স্টোকস। দিনশেষে বিনা উইকেটে ৬৩ রান তুললেও ভারতের মাথার ওপরে ৪৭৪ রানের বোঝা। এখনও এই বিশাল ব্যবধানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

রানের পাহাড় গড়তে চলেছে সফরকারী ইংল্যান্ড সেটার আভাস পাওয়া গিয়েছিল বুধবার প্রথমদিনেই। প্রথমদিনেই মাত্র ৪ উইকেটে ৩১১ রান তুলে ফেলে ইংল্যান্ড। রুট ১২৪ রান করে বিদায় নিয়েছিলেন। তবে দারুণ ব্যাটিং করা মঈন ৯৯ রান নিয়ে ক্রিজে ছিলেন। দ্বিতীয়দিনের শুরুতে তিনি সেঞ্চুরিটা পূর্ণ করে ফেলেন। ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি এটি মঈনের। তার সঙ্গে দারুণ এক জুটি গড়ে তোলেন স্টোকস। ভারতীয় বোলাররা প্রথম সেশনের পরিবেশটা কাজে লাগাতে পারেনি বিন্দুমাত্র। উল্টো তাদের তুলোধুনো করেছেন মঈন-স্টোকস। ১৬২ রানের জুটি ভাঙ্গেন পেসার মোহাম্মদ সামিÑ মঈনকে বোল্ড করে দেন তিনি। ২১৩ বলে ১৩ চারে ১১৭ রান করেছিলেন তিনি। পঞ্চম উইকেটে দ্রুতগতিতে ৯৯ রানের জুটি গড়েন স্টোকস-জনি বেয়ারস্টো। মধ্যাহ্ন বিরতির সামান্য আগে বেয়ারস্টো (৪৬) ফিরে যান সামির বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। প্রথম সেশনে ২ উইকেট হারালেও ১৩৯ রান তোলে ইংলিশরা মাত্র ৩০ ওভারে! এটাই এক সেশনে ইংল্যান্ডের তোলা আজ পর্যন্ত সর্বাধিক রান।

মধ্যাহ্ন বিরতির পর ঘুরে দাঁড়ায় ভারত। জোড়া আঘাতে ক্রিস ওকস (৪) ও আদিল রশিদকে (৫) ফিরিয়ে দেন জাদেজা। তবে জাফর আনসারিকে নিয়ে নবম উইকেটে আরও ৫২ রান যোগ করেন স্টোকস। পেয়ে যান ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। এর আগে ভারতের বিরুদ্ধে তিন ইনিংস ব্যাট করে প্রতিবারই ০ রান করে ফিরে গিয়েছিলেন স্টোকস। এবার ২৩৫ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১২৮ রান করে সাজঘরে ফিরলেন উমেশ যাদবের বলে। এরপর আর আনসারিও বেশিক্ষণ টিকতে পারেননি। তিনি ৩২ রান করে সাজঘরে ফেরার পর স্বস্তি আসে ভারতীয় শিবিরে। ৫৩৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। সফলতম বোলার জাদেজা ৮৬ রান দিয়ে ৩ উইকেট নেন। তবে অশ্বিন ক্যারিয়ারে দ্বিতীয় সর্বাধিক ১৬৭ রান দিয়েছেন এই ইনিংসে বোলিং করে, উইকেট নিতে পেরেছেন মাত্র দুটি। ২০০৯ সালে সর্বশেষ ভারতের মাটিতে সফরকারী দলে তিন ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকিয়েছিলেন (শ্রীলঙ্কা, আহমেদাবাদ)। এটি ভারতের মাটিতে ইংল্যান্ডের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। ২০১২-১৩ মৌসুমে সর্বশেষ কোন সফরকারী দল ভারতে এসে ৫ শতাধিক রান করেছিল। কলকাতায় ইংল্যান্ডই করেছিল ৫২৩। বোলারদের ব্যর্থতার পর ভারতের ব্যাটসম্যানরা ভালভাবেই শুরু করেছে। দীর্ঘদিন পর ফেরা গৌতম গাম্ভীর ২৮ রান নিয়ে দারুণ সঙ্গ দিচ্ছেন ২৫ রান করা মুরালি বিজয়কে। তবে যেতে হবে অনেকদূর। বিনা উইকেটে ৬৩ রান তুলেও এখন পর্যন্ত ৪৭৪ রানে পিছিয়ে স্বাগতিকরা মাত্র দ্বিতীয় দিনশেষে।

স্কোর ॥ ইংল্যান্ড প্রথম ইনিংস- প্রথমদিন শেষে ৩১১/৪; ৯৩ ওভার (রুট ১২৪, হামিদ ৩১, কুক ২১, ডাকেট ১৩, মঈন ৯৯*, স্টোকস ১৯*; অশ্বিন ২/১০৮, জাদেজা ১/৫৯)।

দ্বিতীয়দিন- ৫৩৭/১০; ১৫৯.৩ ওভার (মঈন ১১৭, স্টোকস ১২৮, বেয়ারস্টো ৪৬, আনসারি ৩২; জাদেজা ৩/৮৬, সামি ২/৬, যাদব ২/১১২, অশ্বিন ২/১৬৭)।

ভারত প্রথম ইনিংস- ৬৩/০; ২৩ ওভার (গাম্ভীর ২৮*, বিজয় ২৫*)।

দ্বিতীয় দিনশেষে ভারত ৪৭৪ রানে পিছিয়ে।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক