শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্মিথদের জন্য কঠিন বার্তা

স্পোর্টস রিপোর্টার ॥ পার্থের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে বড় হারের পর শিষ্যদের সতর্ক করে দিয়েছেন অস্ট্রেলিয়ান কোচ ড্যারেন লেহম্যান। অসি বস বলেছেন, পারফর্ম না করলে দলে কারও অবস্থানই নিশ্চিত নয়। ১৭৭ রানের লজ্জার হারে তিন ম্যাচের সিরিজে ১-০তে পিছিয়ে পড়েছে স্টিভেন স্মিথের দল। ১৯৮৮ সালের পর এই প্রথম ঘরের মাটিতে কোন সিরিজের প্রথম টেস্টে হারের তেতো স্বাদ পেল তারা। স্বভাবতই ক্ষুব্ধ কোচ। শনিবার হোবার্টে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে শিষ্যদের জেগে উঠতে বলেছেন তিনি। অন্যদিকে দারুণ জয়ে শুরুর পর সফরকারী প্রোটিয়াদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। ম্যাচের নায়ক কাগিসো রাবাদার প্রশংসা করেছেন অন্তর্বর্তী অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস। ওই ম্যাচে ইনজুরিতে পড়ে সিরিজ থেকে ছিটকে গেছেন দলটির নাম্বার ওয়ান পেসার ডেল স্টেইন। তার শূন্যতা পূরণে প্রত্যয়ী তরুণ রাবাদা।

লেহম্যান বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই, দলে প্রতিটি পজিশনে প্রত্যেক ক্রিকেটারের কেউই নিশ্চিত নয়। সর্বোচ্চ লেবেলে সেরাটা দিতে না পারলে আমাদের অবশ্যই বিকল্প ভাবতে হবে। কোচের এভাবে ক্ষেপে যাওয়ার কারণটা পরিষ্কার। শ্রীলঙ্কা সফরে টেস্টে ৩-০তে, এরপর দক্ষিণ আফ্রিকায় গিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসের প্রথমবারের মতো ৫-০তে হেয়াইটওয়াশ হয় বিশ্বচ্যাম্পিয়নরা। অতঃপর ঘরের মাটিতে এই হার। অস্ট্রেলীয় সংবাদ মাধ্যমে অধিনায়ক স্মিথের কঠোর সমালোচনা করা হয়েছে। অন্যদিকে উজ্জীবিত সফরকারীরা। পার্থে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে নায়ক বনে যাওয়া পেসার রাবাদা বলেন, বিশ্বের সেরা বোলারটিকে হারানো এবং দু’জন পেসারে পরিণত মোটেই ভাল কিছু নয়। তবে তারপরও আমাদের মেনে নিতে হয়েছে। দলের সেরা আক্রমণকারী হিসেবে আমি নিজেকে দেখি না। আমাকে কি করতে হবে আমি কেবল সেটাই জানি এবং নিজের সেরাটা করার চেষ্টা করেছি।

কাঁধে আঘাত পাওয়ায় স্ট্রাইক বোলার স্টেইনকে কমপক্ষে ৬ মাস মাঠের বাইরে থাকতে হবে। সেদিকে ইঙ্গিত করেই একথা বলেন রাবাদা। তিনি আরও যোগ করেন, দলের জন্য ভাল কিছু করাটা আমার দায়িত্ব। এটা ধৈর্যের বিষয় এবং সতীর্থ ও দেশের জনগণের জন্য আপনাকে এটা করতে হবে। কেননা কেউই হারতে চায় না এবং জয়ের জন্য সবকিছু করতে আপনাকে প্রস্তুত থাকতে হবে। এবি ডি ভিলিয়ার্সের ইনজুরির কারণে সফরে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেয়া ডুপ্লেসিস ২১ বছরের তরুণ এ বোলারের প্রশংসা করে বলেন, একজন চ্যাম্পিয়ন বোলার হওয়ার সব গুণাবলীই সে দেখিয়েছে। তারজন্য আমি গর্বিত এবং কঠিন সময়ে ভাল কিছু করা যে কারও প্রতিই আমার অনেক শ্রদ্ধা আছে। সে বল হাতে তুলে নিয়েছে এবং সবসময় লড়াইয়ে থাকতে চাওয়াটাই একজন চ্যাম্পিয়ন বোলারের লক্ষণ।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে